রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কঠিন লড়াইয়ে হিলারি ও ট্রাম্প

  • দুই প্রার্থীর প্রচারণা জোরদার

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা তীব্র রূপ নেয়ার প্রেক্ষাপটে প্রার্থীরা গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে জোর প্রচার চালাচ্ছেন। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডায় কয়েকটি সমাবেশে ভাষণ দেন। আর তার ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন নিজের ফ্লোরিডা সফর শেষে দুটি পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যের দিকে দৃষ্টি দিয়েছেন। খবর এএফপি, ফক্সনিউজ ও ওয়াল স্ট্রিট জার্নাল অনলাইনের।

উভয় প্রচার শিবিরই আধুনিক ইতিহাসের অন্যতম অনিশ্চিত এ নির্বাচনের শেষ সপ্তাহে তাদের প্রচারের ধারা পাল্টাচ্ছেন এবং তাদের শেষ বক্তব্যকে ঘুচিয়ে সাজাচ্ছেন। জনমত জরিপে হিলারি এগিয়ে যাওয়ার পর এখন নির্বাচন খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে আভাস পাওয়া গেছে। রিয়াল ক্লিয়ার পলিটিক্সের বুধবার সকালের জরিপে হিলারি শতকরা মাত্র ২ দশমিক ২ পয়েন্টে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন বলে দেখা যায়।

বুধবার কুইনিপিয়াক ইউনিভার্সিটির জরিপে ট্রাম্প ও হিলারির জনসমর্থন প্রায় সমান সমান বলে দেখান হয়। উভয়পক্ষই একমত যে, ফ্লোরিডার ২৯টি ইলেক্টোরাল ভোট ছাড়া নিউইয়র্কের ব্যবসায়ী ট্রাম্পের প্রেসিডেন্ট পদে বিজয়ী হওয়ার কোন সম্ভাবনাই নেই।

মায়ামিতে হর্স্যােৎফুল্ল সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, আমরা এটি হারাতে চাই না। আমরা জয়ী হতে যাচ্ছি। আমরা বড় রকমের বিজয় অর্জন করতে যাচ্ছি। সেখানে হিলারির সমালোচনা করে ট্রাম্প ভবিষ্যদ্বাণী করেন যে, হিলারি জয়ী হলে এক নজিরবিহীন ও দীর্ঘস্থায়ী সাংবিধানিক সঙ্কট দেখা দেবে, কারণ ফেডারেল তদন্তকারীরা সাবেক পররাষ্ট্রমন্ত্রীর ই-মেইল সার্ভার ব্যবহার নিয়ে অনুসন্ধান করছেন।

পেনসাকোলাতে ট্রাম্প প্রেসিডেন্ট বারাক ওবামার সমালোচনা করেন। ওবামা নর্থ ক্যারোলিনাতে হিলারির সমর্থকদের ঐক্যবদ্ধ করতে বুধবার কাটান। ওবামা সম্পর্কে ট্রাম্প বলেন, তাকে অবশ্যই অসৎ হিলারির পক্ষে প্রচার বন্ধ করতে হবে। তাকে দফতরে ফিরে যেতে হবে। আমি সেই ব্যক্তিকেই বলছি, যিনি কেবল হিলারির পক্ষে প্রচার চালাতেই চান। এটি অবিশ্বাস্য।

ডেমোক্র্যাটরা স্বীকার করেন যে, এফবিআই হিলারির ই-মেইল সার্ভার ব্যবহার নিয়ে নতুন করে তদন্ত শুরু করার ঘোষণা দেয়ায় দ্বিধাগ্রস্ত রিপাবলিকানরা তাদের মনোনীত প্রার্থীকে সমর্থ করতে উৎসাহিত হয়েছেন। এটি ফ্লোরিডা ও মধ্য পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে প্রচার চালাতে ট্রাম্পের উৎসাহ বাড়িয়েছে। এসব অঙ্গরাজ্য ডেমোক্র্যাট প্রভাবিত বলে দীর্ঘদিন ধরে গণ্য হয়ে এসেছে। ওয়াশিংটনে ফিরে এসে প্রেসিডেন্ট বারাক ওবামা হিলারি ক্লিনটনের জোট নিয়ে কিছুটা উদ্বেগ ব্যক্ত করেন। তিনি বলেন, হিলারির প্রতি কৃষ্ণাঙ্গ ভোটারদের সমর্থনকে সুসংহত করা প্রয়োজন। কৃষ্ণাঙ্গরা ওবামার সবচেয়ে শক্তিশালী ভোটিং ব্লক। বুধবার টম জয়নার মর্নিং শোতে এক সাক্ষাতকারে ওবামা বলেন, আফ্রিকান আমেরিকান ভোট ঠিক এখন তেমন সুসংহত নয়, যেমন এর সুসংহত হওয়া প্রয়োজন।

হিলারি বুধবার সকালে ফ্লোরিডার লডারহিলের এক মলে এক সংক্ষিপ্ত যাত্রা বিরতিকালে ১০ মিনিট ধরে ভোটারদের প্রতি অভিনন্দন জানান। এরপর তিনি লাসভেগাসের উদ্দেশে রওনা হন। নেভাডার এক অনুষ্ঠানের পর তিনি আরিজোনার উদ্দেশে রওনা হন। অঙ্গরাজ্য নির্ভরযোগ্যভাবেই রিপাবলিকান সমর্থক, তবে ডেমোক্র্যাটরা এখন এটি জয় করতে পারে বলে সম্ভাবনা রয়েছে।

বুধবার আরিজোনায় এক বিশাল সমাবেশে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হলে মানুষের জীবন কেমন হবে তার এক ভয়াবহ চিত্র তুলে ধরেন। তিনি টেম্পেতে ১৫ হাজার লোকের সমাবেশে বলেন, কল্পনা করুন, আজ ২০১৬-এর ২০ জানুয়ারি এবং কল্পনা করুন, ডোনাল্ড ট্রাম্প ক্যাপিটলের সামনে দাঁড়িয়ে আছেন। জনতা তখন রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীর প্রতি ব্যঙ্গ বিদ্রƒপাত্মক ধ্বনি দেয়। তিনি বলেন কল্পনা করুন, ট্রাম্প প্রেসিডেন্ট পদে শপথ নিচ্ছেন এবং তারপর কল্পনা করুন, তিনি ওভাল অফিসে বসে আপনাদের জীবন ও ভবিষ্যতকে প্রভাবিত করে সিদ্ধান্ত নিচ্ছেন।

হিলারি ট্রাম্পকে এমন এক প্রেসিডেন্ট হিসেবে দেখান, যিনি নারীদের অমর্যাদা করেন, বর্ণগত বিভেদ বাড়িয়ে তোলেন এবং এতই অনুভূতিহীন ও অনিশ্চিত যে, তিনি কোন টুইট যুদ্ধের বদলে আসল যুদ্ধই শুরু করতে পারেন।

১৯৯৬ সালে হিলারির স্বামী বিল ক্লিনটন নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় প্রেসিডেন্ট পদে জয়ী হওয়ার পর ডেমোক্র্যাটরা কখনও আরিজোনায় জয়ী হতে পারেননি।

বুধবার ইমরাসনের এক জরিপে দেখা যায়, হিলারি এ অঙ্গরাজ্যে মাত্র ৪ পয়েন্টে ট্রাম্পের চেয়ে পিছিয়ে আছেন এবং এ অঙ্গরাজ্যের রিপাবলিকান সিনেটরদের উভয়েই ট্রাম্পের বিরোধী। এতে হিলারির জয়ী হওয়ার সম্ভাবনা দেখা দেয়।

এদিকে ট্রাম্প উইসকনসিন ও মিশিগান অঙ্গরাজ্যে বিস্ময়ের সৃষ্টি করেছেন। এ দুটি ডেমোক্র্যাটিক প্রভাবিত অঙ্গরাজ্য হিলারি ছয় বা ততোধিক পয়েন্টে এগিয়ে আছেন বলে দেখা যায়।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ভিসির পদত্যাগ দাবিতে এবার কাফন মিছিল শাবি শিক্ষার্থীদের         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪