বৃহস্পতিবার ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গোকুলে বাড়িছে সে

  • তাহেরা বেগম জলি

আমি সেই গর্বিত নারী জাতি। কঠিন মাটির নিচে বিজ বপন করে মানুষ জাতিকে দিয়েছিল যারা জীবনের সন্ধান। অহঙ্কারে আকাশ-বাতাস কাঁপিয়ে হাসতে চাই আমি! চিৎকার করে বলতে চাই, ফিনিক্স পাখির মতো বার বার ধ্বংসের অতল গহ্বর থেকে জেগে উঠবে মানব জাতি। কারণ, মানব জাতির সঙ্গে নারী শব্দটা জড়িয়ে আছে। আমি মানব জাতির সেই গোত্র, যাদের যৌবনের আশ্রয়ে টিকে আছে মানুষের চলমান জীবন। যার বুকের উত্তাপে প্রায় রক্তপিণ্ড থেকে এক শিশু পায় মানব জীবন। এবং এ আমার আকাশছোঁয়া অহঙ্কার। সে হাজার হাজার বছরের ইতিহাস, নারির পেশিশক্তি হার মেনেছিল পশু শক্তির কাছে। সে এখন শুধুই অতিত। শুধুই ইতিহাস।

পানি গড়িয়েছে এখন অনেক দূর। হাত দিয়ে যেমন সূর্যের আলো আড়াল করা যায় না। তেমনি সমস্ত অন্ধকার ভেদ করে নারী জাতি ফিরে এসেছে স্বমহিমায়। যুদ্ধের ময়দান থেকে রন্ধনশালা, সবখানেই আজ নারীর দুরন্ত উপস্থিতি। সমান উজ্জ্বলতা নিয়েই নারী-পুরুষ এক হয়ে পাড়ি দিয়ে চলেছে যতসব বিপদসঙ্কুল পথ। প্রীতিলতা-সূর্যসেনের যৌথ মানববন্ধনেই বিতাড়িত হয়েছে ব্রিটিশরাজ।

রাজা রাম মোহন, মহান বিদ্যাসাগর এবং বেগম রোকেয়াদের যৌথ সংগ্রামের পরিণতিই আজ আমাদের দেশে নারীর উত্থান। সভ্যতাবিরোধী পাশবিক শ্রেণী, নারী-পুরুষের যৌথ শক্তির সামনে স্বাভাবিকভাবেই বিচলিত। ছল করা দেহের উত্তাপে যে নারীকে তারা করেছিল করতলগত, পরিপূর্ণ মানুষ হিসেবে তার আত্মপ্রকাশে, কি এক অপমানের জ্বালায় যেন দগ্ধ হচ্ছে সেই পরাজিত শ্রেণী। এ যেন মরিয়া হয়ে শেষ চেষ্টা। যেভাবেই হোক আবার বদ্ধ করও খাঁচায়।

তনু, মিতু ফারজানা থেকে খাদিজাদের রক্তাক্ত দেহ সেই প্রতিহিংসার-ই ফল। বা এখন খুব-ই দৃশ্যমান, এক শ্রেণীর বিকৃত মানুষের উদ্ভব হয়েছে, যাদের প্রধান কাজ, বিষবাষ্প ছড়িয়ে দাও নারী পুরুষের মাঝে। ওরা শুধু নারী বিদ্বেষী নয়, ওরা মানববিদ্বেষী। শুধু নারীমুক্তি নয়, ওদের ধ্বংসস্তূপের ওপরে গড়ে উঠবে গোটা সভ্যতার ইমারত।

ইয়াসমিন হত্যা, ১ বৈশাখের নারী নিপীড়ন বা আজকের খাদিজা হত্যা চেষ্টার বিরুদ্ধে-খুব-ই সোচ্চার, মনুষ্যত্বের ঝাণ্ডাধারী বাংলার হার না মানা মানুষেরা। এবং যার অধিকাংশ-ই পুরুষ। অন্তত আমাদের দেশে চোখে পড়ার মতো নারী আন্দোলন আজও গড়ে ওঠেনি। তারপরেও প্রচণ্ড প্রতিরোধের মুখে আমাদের দেশের বিকৃত শক্তি। এবং আমাদের দেশের সূর্য সন্তানদের স্বভাব প্রমাণ করে, এটাই স্বাভাবিকতা। আমরা ভুলে যাইনি, ইয়াসমিন হত্যার বিচার চাইতে গিয়ে, জীবন দিয়েছে দিনাজপুরের কৃষককুলের ৭ জন বীর। আমি তাদের জানাই লাল সালাম। স্বাধীন জীবনের সৈনিকদের কোন গোত্র নেই। হতে পারে তারা নারী অথবা পুরুষ। এবং তার জ্বলন্ত উদাহরণ, খাদিজার পাশে চোখে-মুখে উজ্জ্বলতা ছড়ানো এক টগবগে তরুণের উপস্থিতি। ‘আপুকে আপনারা বাঁচান।’ ঐ পবিত্র যুবকের আপু খাদিজা, ক্রমেই ফিরে পাচ্ছে তার প্রাণ। আর যেন ঘোষণা করছে ‘তোমারে বধিবে যে, গোকুলে বাড়িছে সে।’

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত