রবিবার ৫ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অভিযুক্ত সাবেক অধ্যাপককে ফেরত পাঠাল যুক্তরাষ্ট্র

  • রুয়ান্ডায় গণহত্যা

১৯৯৪ সালে রুয়ান্ডায় গণহত্যার সঙ্গে জড়িত এক ব্যক্তিকে দেশে ফেরৎ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে আশ্রয় চেয়ে দীর্ঘ আইনী লড়াইয়ে হেরে যাওয়ার পর লিওপোল্ড মুনিয়াকাজিকে রুয়ান্ডায় ফেরৎ পাঠানো হয়। খবর বিবিসির।

রুয়ান্ডায় জাতিগত সহিংসতা ও গণহত্যা চলাকালে মুনিয়াকাজি নিজেকে হুতু সম্প্রদায়ের মানুষ হিসেবে উপস্থাপন করার জন্য কলাপাতা পরিধান করেছিলেন এবং তুতসি পরিবারগুলোর বাড়িতে রাতভর অভিযান চালানোয় সহায়তা করেছিলেন বলে অভিযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক অধ্যাপক মুনিয়াকাজি তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। ১৯৯৪ সালে মাত্র ১০০ দিনে প্রায় ৮ লাখ তুতসি ও উদারপন্থী হুতু সম্প্রদায়ের মানুষকে হত্যা করা হয়। ২০০৪ সালে মুনিয়াকাজি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তখন থেকেই রুয়ান্ডা তাকে গণহত্যা ও গণহত্যা সংঘটনে ষড়যন্ত্রের অভিযোগে বিচারের মুখোমুখি করার জন্য দেশে ফেরৎ পাঠানোর দাবি জানিয়ে আসছে। গণহত্যার বিরুদ্ধে লড়াইরত রুয়ান্ডা সরকার-সমর্থিত জাতীয় কমিশন মুনিয়াকাজির বিরুদ্ধে হুতু আধাসামরিক বাহিনীকে তুতসিদের হত্যা করার নির্দেশদান ও ব্যক্তিগতভাবে একজনকে গুলি করে হত্যার অভিযোগ এনেছে। দক্ষিণ-পূর্ব রুয়ান্ডার কিরওয়া অঞ্চলে উজিরাসেবুজা ফেলিসিয়েন কিরওয়া নামের ওই ব্যক্তিকে তিনি হত্যা করেন বলে অভিযোগে উল্লেখ রয়েছে। ১৯৯১ সালে মুনিয়াকাজি একটি প্রবন্ধ লিখেছিলেন। তাতে তুতসিদের স্কুল ও কর্মক্ষেত্রে মাত্র ১০ শতাংশ বরাদ্দের আহ্বান জানিয়েছিলেন। কমিশন তার বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযোগও এনেছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭১১৭৭৯
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬০২৯০৮
শীর্ষ সংবাদ:
আর হয়রানি নয় ॥ অনলাইনে ভূমি ব্যবস্থাপনা         বাঁশখালীতে ত্রিমুখী সংঘর্ষ         মুজিবনগর দিবসে অপশক্তিকে পরাস্ত করার শপথ         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন কবরী         ফেসবুকের পোস্টটিই শাহীনের জন্য কাল হয়ে দাঁড়াল         করোনায় ২৪ ঘণ্টায় আবারও ১০১ রোগীর মৃত্যু         বিশেষ ফ্লাইটের প্রথম দিনেই হোঁচট         এবারের নির্বাচনে তৃণমূল সাফ হয়ে যাবে         বিএনপি-জামায়াত হেফাজতের ৪ শতাধিক নেতাকর্মী পলাতক         লকডাউনে কারখানা মালিকরা পরিবহনের ব্যবস্থা করেননি         বঙ্গবন্ধু শিল্পনগরে ৪৬৭ মিলিয়ন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক         বিদেশী বিনিয়োগ আকর্ষণে কার্যকর উদ্যোগ নিতে হবে         খালেদা জিয়ার অবস্থা স্থিতিশীল         জলবায়ু বাস্তুচ্যুতদের জন্য ‘বিশেষ বৈশ্বিক উদ্যোগ’ দাবি নাগরিক সমাজের         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০১         বাঁশখালী কয়লা বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক-পুলিশ সংঘর্ষ ॥ নিহত ৫         মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         বনানী কবরস্থানে চিরশায়িত হলেন কবরী         “করোনা ও সাম্প্রদায়িক শক্তিকে পরাজিত করাই বর্তমানে বড় চ্যালেঞ্জ”