সোমবার ৫ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধসে প্রাণহানি বেড়ে ১৯

ইন্দোনেশিয়ায় বুধবার ভূমিধস ও আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা বৃদ্ধি বেড়ে দাঁড়িয়েছে ১৯। এদের মধ্যে বেশ কয়েকটি শিশু রয়েছে। উদ্ধারকর্মীরা জীবিতদের সন্ধানে তল্লাশি চালানোর সময় মৃতদেহগুলো উদ্ধার করে। খবর এএফপির।

জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র সুতোপো পুরোউ নাগরোহো এক বিবৃতিতে বলেন, ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভার পশ্চিমাঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ওই অঞ্চলের গারুটে বৃষ্টির ফলে বন্যার পানি ২ মিটার পর্যন্ত বৃদ্ধি পায়। সুতোপো আরও বলেন, ‘আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে যে এই প্রাকৃতিক দুর্যোগে ১৬ জনের মৃত্যু ও অপর ৮ জন নিখোঁজ রয়েছে।’ দ্রুত বাড়তে থাকা বন্যার পানিতে ডুবে ৮ মাসের একটি শিশুসহ মোট ৫ শিশু মারা গেছে। এদের সকলের বয়স ১০ বছরের কম। গারুটের স্থানীয় দুর্যোগ সংস্থার একটি প্রতিবেদনের বরাত দিয়ে তিনি এ হতাহতের কথা জানান।

বন্যার কারণে ওই অঞ্চলের এক হাজারের বেশি লোককে তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে হয়েছে। তল্লাশি ও উদ্ধারকারী দলের সদস্যরা তাদের নিকটস্থ জরুরী তাঁবুগুলোতে নিয়ে গেছে। জাভার অন্য একটি স্থান সুমেডাং-এ ভারি বর্ষণের কারণে ভূমিধস সৃষ্টি হয়েছে। এতে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৩ জনে দাঁড়িয়েছে। এই ঘটনায় আরও একজন মাটিতে চাপা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

সিরিয়ায় ক্লিনিকে বিমান হামলায় ৪ ডাক্তার নিহত

চার চিকিৎসকসহ ১৩ জন নিহত ও একজন নার্স গুরুতর আহত হয়েছেন। যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বুধবার এ তথ্য জানায়।

খান তুমান গ্রামের বেইসমেন্টস তিনতলা বিশিষ্ট ক্লিনিকটি স্থানীয় সময় রাত ১১টার দিকে বিমান হামলায় পুরোপুরি বিধ্বস্ত হয় এবং ধ্বংসস্তূপের নিচে আরও লাশ পড়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর ইয়াহুনিউজের।

মানবাধিকার সংস্থাটি জানায়, হামলায় ক্লিনিকে কর্মরত নয় বিদ্রোহীও নিহত হয়েছে। ইসলামপন্থী এই জঙ্গীরা আল কায়েদা সংশ্লিষ্ট ফাতেহ আল-শাম ফ্রন্টের সদস্য। খান তুমান-উরম আল-কুবারহ শহরের কাছে অবস্থিত। শহরটিতে সোমবার ত্রাণ বহর ও গুদামঘরে বিমান হামলা হয়। এতে অন্তত ২০ বেসামরিক নাগরিক নিহত হয়।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক