সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্ধ করুন গ্যাস, বিদ্যুত ও পানির সংযোগ

আর কয়েক দিনের মধ্যেই ঈদের ছুটিতে শহর থেকে নাড়ির টানে গ্রামে ছুটবে মানুষ। আর আপনারা যারা শহর ছাড়ছেন তাদের বলছি, শহরে আপনার অস্থায়ী বাসাবাড়ির গ্যাস, বিদ্যুত আর পানির সংযোগ বন্ধ করেছেন কিনা আর একবার দেখে নিন।

শহরে ক্রমাগত মানুষ বাড়ছে। যার দরুন প্রয়োজন হচ্ছে অধিক গ্যাস, বিদ্যুত এবং পানির। যা একেবারে নিত্যপ্রয়োজনীয়। প্রতিবারের মতো ঈদের ছুটি কাটাতে দেশের সব বড় শহর থেকে কর্মজীবী মানুষ যাবে তার গ্রামের বাড়িতে। থাকবে যার যার সুবিধামতো বেশ কয়েকদিন। এসব বড় শহরে আপনার অস্থায়ী ঠিকানার বাসাবাড়িটির গ্যাস, বিদ্যুত ও পানির সংযোগ ঠিকমতো বন্ধ করেছেন কিনা তা আরেকবার দেখে নিন। অপচয় করবেন না। এছাড়া আপনার একটু অসতর্কতায় হতে পারে বড় ধরনের বিপদ।

চলতি সময়ে বিদ্যুতের উৎপাদন বাড়লেও কমতে শুরু করছে গ্যাসের মজুদ। গ্যাসের পাশাপাশি একই সময়ে দেখা দিয়েছে পানিও। গ্যাসের অভাবে রাউজান তাপ বিদ্যুত কেন্দ্রের একটি ইউনিট এবং শিকলবাহা পিকিং পাওয়ার প্ল্যান্টে বিদ্যুত উদযাপন বন্ধ ছিল কিছুদিন আগে। ফলে শুধু গ্যাসের অভাবে যে মানুষ হাহাকার করছে তা নয়, একই সঙ্গে বিদ্যুত এবং পানির অভাব আরও বেশি।

গত দুই বছরে চট্টগ্রামে গ্যাসের চুলা বেড়েছে ২ লাখ। এ সংখ্যা প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। এছাড়া শিল্প এবং কলকারখানায় গ্যাসের সংযোগ দেয়া হচ্ছে নিয়মিত। বর্তমানে সবমিলে চট্টগ্রামে গ্যাসের চাহিদা দৈনিক ৫৫০ মিলিয়ন ঘনফুট। কিন্তু স্বাভাবিক অবস্থাতেই ২৭০ মিলিয়ন ঘনফুট সরবরাহ দেয়া হতো। এই পরিমাণ বর্তমানে কমে ১৮১ মিলিয়ন ঘনফুটে দাঁড়িয়েছে।

যাপিত ডেস্ক

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর