রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভুয়া তথ্য অস্ত্র হিসেবে ব্যবহার করছে ক্রেমলিন

  • লক্ষ্য ইউরোপে ন্যাটোর সম্প্রসারণ রোধ!

ন্যাটো সামরিক জোটে সুইডেনের যোগ দেয়া উচিত হবে কি হবে না, এই নিয়ে বিতর্ক যখন তুঙ্গে স্টকহোমের কর্মকর্তারা তখন এমন এক পরিস্থিতির মুখোমুখি হয়েছেন যার জন্য তারা আগে থেকে প্রস্তুত ছিলেন না। তারা লক্ষ্য করলেন, সাধারণ মানুষ এ নিয়ে কি চিন্তাভাবনা করে তা নিয়ে বিকৃত ও বিভ্রান্তিকর তথ্যে ভরে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমের সাইটগুলো।

সুইডেনের ন্যাটো সামরিক জোটে যোগ দেয়া ইস্যুতে যেসব কথাবার্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে এসেছে তা খুবই বিপজ্জনক। যেমন এখানে বলা হয়েছে, সুইডেন ন্যাটোর সামরিক সদস্য হলে ন্যাটো সুইডেনে পরমাণু অস্ত্র মজুত করবে। সুইডেন সরকারের ভূমি ব্যবহার করে রাশিয়া আক্রমণও করে বসতে পারে ন্যাটো। ন্যাটো সৈন্যরা যে বিচার এড়ানোর সুযোগ কাজে লাগিয়ে তারা সুইডেনের ধর্ষণের মতো অপরাধে জড়িয়ে পড়তে পারে। এ সবই ভুয়া, কিন্তু অবস্থা হলো সামাজিক যোগাযোগ মাধ্যম ছাড়িয়ে মূলধারার গণমাধ্যমেই এ ধরনের গুজব আসতে শুরু করেছে। অবস্থার এতটাই অবনতি ঘটেছে যে, জনমনে বিভ্রান্তি দূর করার জন্য সুইডিশ প্রতিরক্ষামন্ত্রী পিটার হুল্টকুইট সম্প্রতি সারা দেশ সফর করেন। তিনি বলেন, ‘জনগণ এসবের সঙ্গে অভ্যস্ত নয়, তারা আতঙ্কিত বোধ করছে। তারা জিজ্ঞেস কোনটি আমরা বিশ্বাস করব, কোনটি করব না?

গণমাধ্যমে বিভ্রান্তকর তথ্যগুলো এত বেশি করে বিস্তার লাভ করছে যে, সেগুলো সামাল দেয়া সুইডেনের কর্র্তৃপক্ষের জন্য কঠিন হয়ে পড়েছে। তারা এখন বিভ্রান্তির উৎস সন্ধানের চেষ্টা করছে। আমেরিকা ও ইউরোপের বহু গোয়েন্দা বিশেষজ্ঞ রাশিয়াকে এ ক্ষেত্রে তাদের সন্দেহের শীর্ষে রেখেছে। তারা বলছেন, ইউরোপে ন্যাটোর সম্প্রসারণ রোধের চেষ্টা করা এখন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের পররাষ্ট্র নীতিতে প্রধান অগ্রাধিকার পাচ্ছে।

-ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে