বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিজার্ভ চুরির টাকা ফেরত পেতে ফিলিপিন্সের আদালতে মামলা

অর্থনৈতিক রিপোর্টার ॥ অবশেষে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি যাওয়া অর্থ ফেরত আনতে ফিলিপিন্সের আদালতে মামলা করা হয়েছে। গত ২৬ আগস্ট বাংলাদেশ ব্যাংকের পক্ষে দেশটির আদালতে মামলা করেছে ফিলিপিন্স ডিপার্টমেন্ট অব জাস্টিস। আগামী সেপ্টেম্বর মাসের শুরুতে এ বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগের মহাব্যবস্থাপক দেবপ্রসাদ দেবনাথ বলেন, চুরি হওয়া যে টাকা ওই দেশের আদালত জব্দ করেছেন, সেই টাকা ফেরত আনতে ফিলিপিন্সের স্থানীয় আইন অনুযায়ী বাংলাদেশ ব্যাংক এ্যাফিডেভিটের মাধ্যমে সেখানকার আদালতে আবেদন করেছে। তিনি বলেন, দেশটির ক্যাসিনো ব্যবসায়ী কিম অং যে দেড় কোটি ডলার দেশটির মুদ্রা পাচার প্রতিরোধ কাউন্সিলে জমা দিয়েছেন, সেই টাকা যে আমাদের এটা প্রমাণিত হলেই ওই দেড় কোটি ডলার আমরা পেয়ে যাব।

দেবপ্রসাদ দেবনাথ বলেন, ফিলিপিন্সের ডিপার্টমেন্ট অব জাস্টিস সেখানকার আদালতে আমাদের পক্ষে গত ২৬ আগস্ট একটি আবেদন জমা দিয়েছে। আগামী মাসের শুরুতে আদালতে শুনানির হওয়ার কথা রয়েছে। শুনানি শেষ হলে টাকা ফেরত পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি আরও বলেন, পৃথিবীর সবাই জানে চুরি যাওয়া এই টাকা আমাদের। তবু এই টাকা ফেরত পেতে মামলার কোন বিকল্প নেই। এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, ফিলিপিন্সের স্থানীয় আইন অনুযায়ী বাংলাদেশ ব্যাংককে এ্যাফিডেভিটের মাধ্যমে আদালতে এ অর্থ ফেরত আনতে আবেদন করা হয়েছে। তিনি বলেন, আশা করা যায়, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে দেড় কোটি ডলার আগামী সেপ্টেম্বর মাসেই ফেরত পাবে বাংলাদেশ ব্যাংক। এদিকে রিজার্ভের চুরি যাওয়া অর্থ ফেরত পেতে ফেডারেল রিজার্ভ ব্যাংক ও সুইফটের সহযোগিতা নেয়া হচ্ছে। এর বাইরে সব পক্ষের সহযোগিতা নিশ্চিত করতে সম্প্রতি যুক্তরাষ্ট্র সফর করে এসেছেন বাংলাদেশ ব্যাংকের পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল।

ঈদে ওয়ালটনের নতুন মডেলের হোম এ্যাপ্লায়েন্স

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদ এলেই ব্যস্ততা বাড়ে গৃহিণীদের। কদর বাড়ে গৃহস্থালী পণ্য বা হোম এ্যাপ্লায়েন্সের। ঘরের কাজ সহজ করতে বাজারে রয়েছে ওয়ালটনের গৃহস্থালী পণ্য। ঈদ উপলক্ষে ওয়ালটন বাজারে ছেড়েছে নতুন নতুন মডেলের ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল হোম এ্যাপ্লায়েন্সেস। এসব পণ্য বিক্রিও হচ্ছে আশাতীত। ঈদ উপলক্ষে বাজারে নতুন এসেছে ওয়ালটনের মাল্টি ফাংশনাল এলইডি প্যানেল, ডাউন ক্যাচিং এলইডি লাইট, গ্যাস স্টোভ, ওয়াল ফ্যান এবং গ্যাং সিরিজের সুইচ-সকেট এর মধ্যে মাল্টি পিন সকেট, টিভি সকেট, টেলিফোন সকেট, ডাটা কেবল সকেট ইত্যাদি। মাল্টি ফাংশনাল এলইডি প্যানেল রিমোট কন্ট্রোল চালিত। এগুলো দুই ধরনের আলো দেয়- ডে কুল হোয়াইট এবং ওয়ার্ম হোয়াইট (হালকা লালচে)। সহজেই এর আলো বাড়ানো-কমানো যায়। ডাউন ক্যাচিং এলইডি লাইট ইন্টেরিওর ডেকোরেশনে ব্যবহার উপযোগী।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা