মঙ্গলবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রুটি বানাবে রোবট

রুটি বানাবে রোবট

রুটি-মেকার রোবট তৈরি করলেন সিঙ্গাপুরের এক দম্পতি। প্রতিদিন সকালে উঠে রুটি বানানোর মতো ক্লান্তিকর ও একঘেয়ে কাজ থেকে কিভাবে রেহাই পাওয়া তা নিয়ে চিন্তাভাবনা থেকেই তারা স্বয়ংক্রিয় রুটি তৈরির এই রোবটটি তৈরি করেছেন।

রুটি তৈরির মেশিনেরসহ উদ্ভাবক প্রণতি নাগারকার ইসরানির বিয়ে হয়েছিল ১০ বছর আগে। স্বামীর জন্য প্রতিদিন কষ্ট করে চাপাতি রুটি বানাতে হতো। চুলার কাছে বসে কষ্ট করে আটা ময়ান করে রুটি ভাজতে হতো। এতে অনেক সময় নষ্ট করতে হতো। তিনি তখন ভাবলেন রুটি তৈরির জন্য একটি স্বয়ংক্রিয় থাকলে মন্দ হতো না। যেই ভাবা সেই কাজ। প্রণতি ও তার স্বামী রিশি ইসরানি উভয়ই কোমর বেঁধে নেমে পড়লেন এমন একটি যন্ত্র বানানোর কাজে। এই দম্পতির দুজনেরই বয়স ৩৪ বছর এবং সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে স্নাতক করেছেন। তারা এই কাজের জন্য পুরোপুরি উপযুক্ত ছিলেন। নাগারকার একজন মেকানিক্যাল প্রকৌশলী ও রিশি কম্পিউটার সায়েন্সে স্নাতক। তার একটি মোবাইল নিরাপত্তা কোম্পানি আছে। তিনি (নাগারকার) রুটি তৈরি মেশিনের যান্ত্রিক দিক ও তার স্বামী সফটওয়্যার প্রযুক্তি তৈরির দায়িত্ব নেন।

তারা উভয়ে ভারতীয় বংশোদ্ভূত সিঙ্গাপুরের নাগরিক। তাদের তিন বছর বয়সী একটি ছেলে আছে। ২০০৮ সালে তারা জিমপ্লিস্টিক পিটিই নামের একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। আট বছর চেষ্টা সাধনার পর এই কোম্পানি থেকে তৈরি হলো রুটি তৈরির মেশিন। এটি কোম্পানির প্রথম ও একমাত্র উৎপাদিত পণ্য। ২০১৪ সালে এটি ভোক্তাদের কাছে পৌঁছাতে শুরু করে। ২১ আগস্ট সিঙ্গাপুরের জাতীয় দিবসের র‌্যালিতে দেশটির প্রধানমন্ত্রী লি সিয়েন লুং-এর বক্তৃতায় মেশিনটির কথা উল্লেখ করা হয়। প্রত্যেকটি রুটি-মেকারের মূল্য ৯৯৯ মার্কিন ডলার (৭৮,৩২৭ টাকা)। এটি মালয়েশিয়ায় তৈরি। এই মেশিনটির ওজন ১৮ কেজি এবং এটির সাইজ মাইক্রোওয়েভ ওভেনের মতো।

যেভাবে রুটিমেটিক কাজ করে ॥ ১. প্রথমে রুটি-মেকারের মেশিনটিকে প্লাগ ইন করে সুইচ দিয়ে চালু করতে হবে। গরম হওয়ার জন্য এটি তিন থেকে চার মিনিট সময় নিবে। এদিকে ময়দা, পানি ও তেল দিয়ে পাত্রটিকে ভরতে হবে।

২. টাচস্ক্রিনের ওপর রুটির সংখ্যা ও কতটুকু পাতলা হবে সেটি নির্ধারণ করতে হবে। প্রতিটি রুটির জন্য এক অথবা দুই ফোঁটা তেল দিতে হবে। এরপর স্টার্ট বাটন চাপ দিতে হবে।

৩. এরপর মেশিনটি তেল, পানি ও ময়দার খামির থেকে ছোট ছোট বল নিবে। যদি খামিরটি পরিপূর্ণভাবে না হয় তবে এটি একটি ইরোর ম্যাসেজ দিবে এবং খামিরটি মেশিনের আগের অংশ (যেখান দিয়ে ময়দা, তেল ও পানি দেয়া হয়েছিল) দিয়ে বের হয়ে যাবে। তখন খামিরটি আবার নতুন করে বানাতে হবে। ৪. একবার খামিরটি তৈরি হয়ে গেলে রান্নার জন্য মেশিনের একটি গরম প্যানে চলে যাবে। খামিরটি একটি ডিস্কের মধ্যে চ্যাপ্টা হয়ে যাবে। ৫. রান্না হয়ে গেলে রুটিটি মেশিনের সঙ্গে সংযুক্ত ট্রেতে বের হয়ে আসবে। এই মেশিনটি ৩০ মিনিটেরও কম সময়ে ২০টিরও বেশি রুটি তৈরি করতে পারে। এই রুটি মেকারটিতে কষ্ট হয় না ও সময়ও কম লাগে।

জিমপ্লিস্টিক কোম্পানির রোটিম্যাটিক এখন ৭ কোটি ২০ লাখ অর্ডার তালিকায় রয়েছে। স্ট্রেইট টাইমস অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records