রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখের কেল্লা সবার মুখে মুখে

শেখের কেল্লা সবার মুখে মুখে

নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর ॥ বিশ্বের মানচিত্রে ঠাঁই পাওয়া সদ্য স্বাধীন সার্বভোম বাংলাদেশের প্রধাণ মন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্থান কারাগার থেকে মুক্ত হওয়ার পর ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারী সাংগঠনিক জেলা লক্ষ্মীপুরের রামগতি সফর করেনদূর্যোগের সময় সহায় সম্বল নিয়ে মানুষ আশ্রয় নেয়ার জন্য “মুজিব কেল্লা” নামে একটি কেল্লা প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে যা শেখের কেল্লা নামে পরিচিত লাভ করে। তৎকালীন কলেজ ছাত্র আব্দুল ওয়াহেদ (বর্তমান উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আব্দুল ওয়াহেদ) জানান, সেখানে ২১টি পুকুর খনন করা হয়। ২১টি পুকুর পাড়ে ২১০টি অসহায় পরিবাকে পূনর্বাসন করা হয়। উপকূলীয় হাজার হাজার নারী পুরুষ শিশুর উপস্থিতিতে সেদিন প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন।। রামগতির চরবাদামে বর্তমান নাম “পোড়াগাছা শেখের কেল্লা”।

এর আগে পূর্ব বাংলার সাড়ে সাত কোটি মানুষের মানুষের প্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭০ নির্বাচনের পূর্বে দেশের দক্ষিণাঞ্চলে তৎকালীন পাক সরকারের আমলে ভয়াবহ জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্থ বৃহত্তর নোয়াখালীর অধীন সন্ধীপ, দক্ষিণ হাতিয়া এবং সাংগঠনিক জেলা লক্ষ্মীপুরের উত্তর হাতিয়া (বর্তমান রামগতি ও কলনগর) মানুষের দুঃখ দুর্দশা স্বচক্ষে দেখার জন্য সফর করেন। সেদিন তিনি দূর্যোগের সময় মানুষ তাদের গরু মৌষ সহায় সম্পদ নিয়ে যেনো আশ্রয় নিতে পারে, সে জন্য রামগতিতে একটি কেল্লা নির্মানের প্রতিশ্রুতি দেন।

বঙ্গবন্ধুর আগমনের পর থেকে সে ধান ক্ষেত এলাকার ক্রমেই দৃশ্যপট পাল্টাতে থাকে। তৎকালীন সভায় উপস্থিত একজন দন্ত চিকিৎসক নাম মান্নান বলেন, বঙ্গবন্ধু এখানে এসেছেন। এই এলাকা উন্নত হবে অবশ্যই। এ সুবাধে কম মূল্যে ধানি জমি কিনে নেন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার উদ্দেশ্যে। তার চিন্তায় ঠিকই এখন জেলা কমপ্লেক্স প্রতিষ্ঠিত হয়েছে। জমির মূল্য বেড়েছে কয়েক লাখো গুন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘোষনা দেয়ার কথা থাকলেও ঘাতকের বুলেটের আঘাতে সেদিনে ঘোষনা আর দেয়া হলো না মহান নেতার। থেমে গেলো সকল উন্নয়ন। স্তব্দ হয়ে গেলো কোটি কোটি বাঙ্গালীর হৃদয়, মহান নেতা বাঙ্গালী জাতির পথ প্রদর্শক জাতির পিতা শেখ মুজিবকে হারিয়ে। মুজিব না থাকলেও রেখে গেছেন রামগতির পোড়াগাছ “শেখের কেল্লা”র মতো সারা দেশে হাজারো নিদর্শন। এটি এখন এলাকার সবার মুখে মুখে “শেখের কেল্লা”।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল