রবিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন মাসে ৪৪৪ শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছরের এপ্রিল থেকে জুন এই তিন মাসে বিনিয়োগের জন্য ৪৪৪টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। এতে প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ প্রায় ৪০ হাজার ২৩৪ কোটি টাকা যা গত জানুয়ারি-মার্চ অপেক্ষা ৬ হাজার ৫৬১ কোটি টাকা বেশি। অর্থাৎ বিনিয়োগ প্রস্তাব ১৯ দশমিক ৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এপ্রিল থেকে জুন ২০১৬ সময়ে বিনিয়োগ বোর্ডে নিবন্ধিত শিল্পের পরিসংখ্যান ও বিনিয়োগের সার্বিক চিত্র সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য পাওয়া গেছে।

স্থানীয় বিনিয়োগ ॥ উল্লেখিত তিন মাসে সম্পূর্ণ স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ৩৯৪টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ২৯ হাজার ১০৭ কোটি টাকা। বিগত জানুয়ারি-মার্চ ২০১৬ তিন মাসে স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ৪০৯টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ৩১ হাজার ২০৬ কোটি টাকা। সে অনুযায়ী স্থানীয় বিনিয়োগ প্রস্তাব হ্রাস পেয়েছে ৬ দশমিক ৭৩ শতাংশ এবং ২০১৫ বছরের এপ্রিল থেকে জুন তিন মাসের তুলনায় স্থানীয় বিনিয়োগ প্রস্তাব হ্রাস পেয়েছে ৮ দশমিক ২৭ শতাংশ।

বিদেশী বিনিয়োগ ॥ একই সময়ে ২০টি শতভাগ বিদেশী ও ৩০টি যৌথ বিনিয়োগের জন্য নিবন্ধিত শিল্পে অর্থাৎ বৈদেশিক বিনিয়োগ সম্বলিত মোট ৫০টি নিবন্ধিত শিল্প ইউনিটের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১১ হাজার ১২৮ কোটি টাকা। বিগত জানুয়ারি-মার্চ তিন মাসে বৈদেশিক বিনিয়োগ সম্বলিত মোট ৩৫টি নিবন্ধিত শিল্পের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ২ হাজার ৪৬৮ কোটি টাকা। অর্থাৎ যৌথ ও ১০০ ভাগ বিদেশী বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৩৫০ দশমিক ৯৩১ শতাংশ।

এদিকে, তিন মাসে স্থানীয় এবং বৈদেশিক সম্মিলতভাবে রসায়ন শিল্প খাতে সর্বাধিক বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে যা মোট বিনিয়োগের ৩৪ দশমিক ৪৭ শতাংশ। এছাড়া পর্যায়ক্রমিকভাবে ইঞ্জিনিয়ারিং শিল্প খাতে ১২ দশমিক ২১, কৃষিভিত্তিক শিল্প খাতে ৮ দশমিক ৮১ এবং অন্যান্য শিল্প খাতে ৪৪ দশমিক ৪১ শতাংশ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। এসব বিনিয়োগ হলে ৮৮ হাজার ৪৬৬ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর