বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন মাসে ৪৪৪ শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছরের এপ্রিল থেকে জুন এই তিন মাসে বিনিয়োগের জন্য ৪৪৪টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। এতে প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ প্রায় ৪০ হাজার ২৩৪ কোটি টাকা যা গত জানুয়ারি-মার্চ অপেক্ষা ৬ হাজার ৫৬১ কোটি টাকা বেশি। অর্থাৎ বিনিয়োগ প্রস্তাব ১৯ দশমিক ৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এপ্রিল থেকে জুন ২০১৬ সময়ে বিনিয়োগ বোর্ডে নিবন্ধিত শিল্পের পরিসংখ্যান ও বিনিয়োগের সার্বিক চিত্র সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য পাওয়া গেছে।

স্থানীয় বিনিয়োগ ॥ উল্লেখিত তিন মাসে সম্পূর্ণ স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ৩৯৪টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ২৯ হাজার ১০৭ কোটি টাকা। বিগত জানুয়ারি-মার্চ ২০১৬ তিন মাসে স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ৪০৯টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ৩১ হাজার ২০৬ কোটি টাকা। সে অনুযায়ী স্থানীয় বিনিয়োগ প্রস্তাব হ্রাস পেয়েছে ৬ দশমিক ৭৩ শতাংশ এবং ২০১৫ বছরের এপ্রিল থেকে জুন তিন মাসের তুলনায় স্থানীয় বিনিয়োগ প্রস্তাব হ্রাস পেয়েছে ৮ দশমিক ২৭ শতাংশ।

বিদেশী বিনিয়োগ ॥ একই সময়ে ২০টি শতভাগ বিদেশী ও ৩০টি যৌথ বিনিয়োগের জন্য নিবন্ধিত শিল্পে অর্থাৎ বৈদেশিক বিনিয়োগ সম্বলিত মোট ৫০টি নিবন্ধিত শিল্প ইউনিটের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১১ হাজার ১২৮ কোটি টাকা। বিগত জানুয়ারি-মার্চ তিন মাসে বৈদেশিক বিনিয়োগ সম্বলিত মোট ৩৫টি নিবন্ধিত শিল্পের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ২ হাজার ৪৬৮ কোটি টাকা। অর্থাৎ যৌথ ও ১০০ ভাগ বিদেশী বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৩৫০ দশমিক ৯৩১ শতাংশ।

এদিকে, তিন মাসে স্থানীয় এবং বৈদেশিক সম্মিলতভাবে রসায়ন শিল্প খাতে সর্বাধিক বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে যা মোট বিনিয়োগের ৩৪ দশমিক ৪৭ শতাংশ। এছাড়া পর্যায়ক্রমিকভাবে ইঞ্জিনিয়ারিং শিল্প খাতে ১২ দশমিক ২১, কৃষিভিত্তিক শিল্প খাতে ৮ দশমিক ৮১ এবং অন্যান্য শিল্প খাতে ৪৪ দশমিক ৪১ শতাংশ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। এসব বিনিয়োগ হলে ৮৮ হাজার ৪৬৬ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত