মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন মাসে ৪৪৪ শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছরের এপ্রিল থেকে জুন এই তিন মাসে বিনিয়োগের জন্য ৪৪৪টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। এতে প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ প্রায় ৪০ হাজার ২৩৪ কোটি টাকা যা গত জানুয়ারি-মার্চ অপেক্ষা ৬ হাজার ৫৬১ কোটি টাকা বেশি। অর্থাৎ বিনিয়োগ প্রস্তাব ১৯ দশমিক ৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এপ্রিল থেকে জুন ২০১৬ সময়ে বিনিয়োগ বোর্ডে নিবন্ধিত শিল্পের পরিসংখ্যান ও বিনিয়োগের সার্বিক চিত্র সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য পাওয়া গেছে।

স্থানীয় বিনিয়োগ ॥ উল্লেখিত তিন মাসে সম্পূর্ণ স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ৩৯৪টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ২৯ হাজার ১০৭ কোটি টাকা। বিগত জানুয়ারি-মার্চ ২০১৬ তিন মাসে স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ৪০৯টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ ৩১ হাজার ২০৬ কোটি টাকা। সে অনুযায়ী স্থানীয় বিনিয়োগ প্রস্তাব হ্রাস পেয়েছে ৬ দশমিক ৭৩ শতাংশ এবং ২০১৫ বছরের এপ্রিল থেকে জুন তিন মাসের তুলনায় স্থানীয় বিনিয়োগ প্রস্তাব হ্রাস পেয়েছে ৮ দশমিক ২৭ শতাংশ।

বিদেশী বিনিয়োগ ॥ একই সময়ে ২০টি শতভাগ বিদেশী ও ৩০টি যৌথ বিনিয়োগের জন্য নিবন্ধিত শিল্পে অর্থাৎ বৈদেশিক বিনিয়োগ সম্বলিত মোট ৫০টি নিবন্ধিত শিল্প ইউনিটের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১১ হাজার ১২৮ কোটি টাকা। বিগত জানুয়ারি-মার্চ তিন মাসে বৈদেশিক বিনিয়োগ সম্বলিত মোট ৩৫টি নিবন্ধিত শিল্পের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ২ হাজার ৪৬৮ কোটি টাকা। অর্থাৎ যৌথ ও ১০০ ভাগ বিদেশী বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৩৫০ দশমিক ৯৩১ শতাংশ।

এদিকে, তিন মাসে স্থানীয় এবং বৈদেশিক সম্মিলতভাবে রসায়ন শিল্প খাতে সর্বাধিক বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে যা মোট বিনিয়োগের ৩৪ দশমিক ৪৭ শতাংশ। এছাড়া পর্যায়ক্রমিকভাবে ইঞ্জিনিয়ারিং শিল্প খাতে ১২ দশমিক ২১, কৃষিভিত্তিক শিল্প খাতে ৮ দশমিক ৮১ এবং অন্যান্য শিল্প খাতে ৪৪ দশমিক ৪১ শতাংশ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। এসব বিনিয়োগ হলে ৮৮ হাজার ৪৬৬ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন