বৃহস্পতিবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সামাজিক ব্যাধি

  • আরিফ আহাম্মেদ

নারী ও শিশুর ওপর নির্যাতন আমাদের সমাজে নতুন কোন ব্যাধি নয়। আগের মতই বিদ্যমান এই পাশবিক নির্মম বর্বরতা। তবে বর্তমানে এটি যেন মহামারী রূপ নিয়েছে যার পরিণাম খুবই ভয়াবহ। সামাজিক যোগাযোগ মাধ্যম ও মিডিয়ার বিচক্ষণতায় প্রতিদিন সবার সামনে উঠে আসছে কিছু পাশবিক অমার্জনীয় নারী ও শিশু নির্যাতনের চিত্র যা দেখলে চোখের জল আর হৃদয়ের দহন কোনটাই নিয়ন্ত্রণ করা যায় না। আমরা সবাই দেখি, মন্তব্য করি, কিন্তু বিশেষ কোন সামাজিক তৎপরতা দেখা যাচ্ছে না।

রাজন হত্যা সমগ্র জাতিকে কাঁদিয়েছে। তারপরেও বন্ধ হয়নি অমানবিক শিশু নির্যাতন। আইনের লিখিত শক্ত অবস্থান আমরা দেখেছি যা শুধু পুস্তকের মধ্যে সীমাবদ্ধ, কিন্তু শক্ত প্রয়োগটা দেখছি না। প্রয়োগটা যেন শুধুই মেকি। নারীর ওপর নির্যাতন বেড়েই চলছে। পাল্লা দিয়ে যেন বাড়ছে শিশু নির্যাতনও। নারী ও শিশু নির্যাতন যেন সমাজের এক ঘোর অন্ধকারে পরিণত হয়েছে। পারিবারিক মূল্যবোধের অভাব, নৈতিক শিক্ষার অভাব, সামাজিক সচেতনতার অভাব, আইনের প্রয়োগের শিথিলতা এর জন্য প্রধানত দায়ী। আইনের শক্ত প্রয়োগ হয়তবা এই সমস্যার প্রতিকার করতে পারে, কিন্তু এর প্রতিরোধ কে করবে? নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে দরকার শক্ত সামাজিক আন্দোলন। প্রত্যেক পরিবারে এই শিক্ষা থাকতে হবে যে নারী মা, নারী কন্যা, নারী পুরুষের পূর্ণতার অবলম্বন, আজকের শিশু আগামী দিনের কর্ণধার, শিশুরা পৃথিবীর প্রাণ। নারীর গায়ে হাত তোলার আগে যেন সবার চোখে তার মায়ের চেহারাটা ভেসে ওঠে, আর শিশুর মাঝে যেন সবাই দেখতে পায় একটা নতুন পৃথিবী। সমাজ যেন বুঝতে পারে আজকের শিশু না থাকলে আগামী দিনের পৃথিবীটাও থাকবে না।

আমরা আর কোন গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু দেখতে চাই না, শুনতে চাই না কোন শিশুর বুকফাটা কান্না। আমরা এমন একটা পৃথিবী গড়বো যেখানে প্রত্যেকটা শিশু বেড়ে উঠবে পরম ভালবাসা আর স্নেহে, প্রত্যেকটা নারী থাকবে ঝিনুকে থাকা মুক্তোর মতো নিরাপদ। আমাদের সমাজ হবে নারী ও শিশুর অভয়ারণ্য।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল