রবিবার ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৫ বছরে পশ্চিমবঙ্গে জিডিপি বেড়ে দ্বিগুণ

৫ বছরে পশ্চিমবঙ্গে জিডিপি বেড়ে দ্বিগুণ

অনলাইন ডেস্ক ॥ পাঁচ বছরে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মোট উৎপাদন দ্বিগুণ হয়েছে। ২০১০-১১ সালে বাম সরকারের শেষের দিকে রাজ্যের মোট অভ্যন্তরীণ উৎপাদন বা জিডিপি ছিল প্রায় ৪.৬১ লক্ষ কোটি রুপি। ২০১৫-১৬ আর্থিক বছরের বর্তমান সময়ের তথ্য অনুযায়ী পশ্চিমবঙ্গের ক্ষেত্রে জিডিপির পরিমাণ হয়েছে প্রায় ৯.২০ লক্ষ কোটি রুপি। অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, রাজ্য সরকার যেভাবে পরিকল্পনাখাতে বরাদ্দ বাড়িয়েছে, তার ফলেই নানা ক্ষেত্রে সম্পদ তৈরি হয়েছে। সেই সম্পদই মূলত রাজ্যের সামগ্রিক আয় বাড়ানোর বড় কারণ।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও শনিবার সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে এই প্রসঙ্গ তুলেছেন। তিনি বলেন, “দেশের মধ্যে বাংলাকে সেরা করাই আমাদের লক্ষ্য। দায়বদ্ধতা। এবং আমার পুরো ‘পশ্চিমবঙ্গ পরিবার’ এই কাজের জন্য উৎসর্গীকৃত।” মুখ্যমন্ত্রীও উল্লেখ করেছেন, এত বড় মাপের সাফল্যের পিছনে অন্যতম কারণ পরিকল্পনাখাতে খরচ ব্যাপক-বৃদ্ধি।

পাশাপাশি মূলধনীখাতে উত্তরোত্তর খরচ বাড়ানোর ফলেও বিশাল স্থায়ী সম্পদ তৈরি হয়েছে। অর্থনৈতিক গবেষকরা মনে করেন, মূলধনীখাতে অর্থ খরচ হলে তার চারগুণ অর্থের প্রভাব তৈরি হতে পারে। সেই সরল অর্থনীতিই কাজে দেয় পরবর্তীতে। রাজ্যের ক্ষেত্রেও এমনটাই হয়েছে।

গত ২০১০-১১ সালে রাজ্যে পরিকল্পনাখাতে খরচ হয়েছিল প্রায় ১৪ হাজার ৬১৫ কোটি রুপি। ২০১৫-১৬ সালে এই খরচ চারগুণ হয়েছে। ২০১৫-১৬ সালে পরিকল্পনাখাতে খরচ হয়েছে প্রায় ৫৪ হাজার ৬৯ কোটি রুপি। ২০১৬-১৭ অর্থবর্ষের জন্য অবশ্য এই খাতে আরও প্রায় আড়াই হাজার কোটি রুপি বাড়তি ধরা হয়েছে।

অন্যদিকে, মূলধনীখাতে বরাদ্দ ওই পাঁচ বছরে প্রায় সাতগুণ হয়েছে। বাম সরকারের শেষ অর্থ বছরে রাজ্যে মূলধনীখাতে বরাদ্দ পরিমাণ ছিল প্রায় ২,২২৫ কোটি রুপি। শেষ হওয়া অর্থবর্ষেই সেই পরিমাণ হয়েছে প্রায় ১৫ হাজার ৯৪৬ কোটি রুপি। মূলধনীখাতে এত বরাদ্দ-বৃদ্ধি অন্য রাজ্যের ক্ষেত্রেও নজিরবিহীন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৫৬৭৬৪৫৭
আক্রান্ত
৮২২৮৪৯
সুস্থ
১৫৯২২৮২৯৫
সুস্থ
৭৬১৯১৬
শীর্ষ সংবাদ:
রাজশাহীতে করোনায় আরও ১৩ মৃত্যু         সিরিয়ার আফরিনে গোলাবর্ষণের ঘটনায় ১৩ জন নিহত         চীনের ৬ লাখ টিকা দেশে আসছে আজ         রাশিয়ার বিরুদ্ধে ৩-০ গোলে জিতেছে বেলজিয়াম         বিদেশী গরু নয় ॥ দেশী গরুতেই এবার কোরবানি         প্রার্থী মনোনয়নে শেখ হাসিনার চমক         বিতর্কের আরেক নাম সাকিব         বঙ্গোপসাগর উত্তাল, ৩ নম্বর সতর্কতা সঙ্কেত         বজ্রপাতে মৃত্যু ঠেকাতে সরকারের নতুন পরিকল্পনা         তিস্তার সেচে ৮০০ কোটি টাকার বোরো ধান উৎপাদন         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         ব্রিটিশ রানীর জন্মদিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         পুলিশ এখনও কোন রহস্য ভেদ করতে পারেনি         উপকূলীয় বাঁধ নির্মাণে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ দাবি         নারী ও শিশু পাচার রোধে কার্যক্রম জোরদারে গুরুত্ব         গ্রুপিং বাদ দিয়ে আগে নিজেদের ঐক্যবদ্ধ হতে হবে ॥ ফখরুল         চট্টগ্রাম কাস্টমস হাউসে রাজস্ব আয়ের লক্ষ্য অর্জিত হচ্ছে না         কোম্পানীগঞ্জে সড়ক অবরোধ ॥ পুলিশের ওপর হামলা         করোনা : বাংলাদেশিদের হজে যেতে নিষেধাজ্ঞা         স্বাস্থ্য খাতের দুর্নীতি টিআইবি’র মনগড়া প্রতিবেদন : স্বাস্থ্যমন্ত্রী