শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিও অলিম্পিক

  • রাশিয়ার স্বস্তি!

স্পোর্টস রিপোর্টার ॥ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ব্যাপক হারে নিষিদ্ধ ড্রাগ ব্যবহারের জন্য রাশিয়াকে আসন্ন রিও ডি জেনিরো অলিম্পিকে অংশগ্রহণ করার ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিল অনেকেই। সে বিষয়ে রবিবার সিদ্ধান্ত নিতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) নির্বাহী সদস্যরা বিশেষ সম্মেলনে বসেছিল লুসানে। বৈঠক শেষে রাশিয়াকে পুরোপুরি নিষেধাজ্ঞা দেয়নি আইওসি। তবে অংশগ্রহণের অনুমোদনও দেয়নি। আইওসি প্রতিটি ক্রীড়ার নির্দিষ্ট আন্তর্জাতিক ফেডারেশনকে দায়িত্ব দিয়েছে রাশিয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়ার। আইওসি বলেছে এখন ফেডারেশনগুলোই রাশিয়ার ক্রীড়াবিদদের বিষয়ে সিদ্ধান্ত নেবে তারা রিও অলিম্পিকে অংশ নেয়ার জন্য যথেষ্ট উপযুক্ত এবং যোগ্য কিনা। তবে রাশিয়ার এই ড্রাগ পাপের মাত্রাতিরিক্ত ছড়িয়ে পড়ার ক্ষেত্রে জুলিয়া স্টেপানোভার ভূমিকা অনেক বড় বলে মনে করছে। তাই ৮০০ মিটারের এই দৌড়বিদকে নিষিদ্ধ করেছে। নিরপেক্ষ প্রতিযোগী হিসেবেও তিনি অলিম্পিকে অংশ নিতে পারবেন না। সম্মেলন শেষে আইওসি প্রেসিডেন্ট থমাস বাখ বলেন, ‘আমরা এই বাধার বিষয়টির জন্য একটা সীমা বেঁধে দিয়েছি। বিভিন্ন ঘটনা পর্যালোচনা করে এবং ডোপ টেস্টের ফলাফল বিবেচনা করে এখন সংশ্লিষ্ট আন্তর্জাতিক ফেডারেশনগুলোই রাশিয়ার ক্রীড়াবিদদের অনুমোদন দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। তারা যাদের অনুমোদন দেবে শুধু তারাই রিও অলিম্পিকে অংশ নিতে পারবেন।’

ওল্ড ট্র্যাফোর্ডে এ কোন্ পাকিস্তান?

স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তানÑ বিশ্ব ক্রিকেটের সবচেয়ে ‘আনপ্রেডিক্টেবল’ নাম। বলা হয়, আজ অস্ট্রেলিয়াকে বিধ্বস্ত করে কালই তারা হারতে পারে জিম্বাবুইয়ের কাছে! কে বলবে এই দলটা লর্ডসে আগের ম্যাচেই স্বাগতিক ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে সিরিজে ১-০তে এগিয়ে। ওল্ড ট্র্যাফোর্ডে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনেই কার্যত হারের চোখ রাঙানি দেখছে মিসবাহ-উল হকের দল। রবিবার এ রিপোর্ট লেখার সময় প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৫৮৯/৮ ডিক্লেয়ের জবাবে ১৫৮ রান ৮ উইকেট হারিয়ে ফলোঅনের মুখে অতিথিরা! ইংলিশদের বড় স্কোরের চ্যালেঞ্জে শুরুতেই খেই হারায় তারা। ৩৬ রান নিয়ে ব্যাট করছিলেন মিসবাহ, ব্যক্তিগত ১৮ রানে তার সঙ্গে ছিলেন ওয়াহাব রিয়াজ।

ওকস-স্টোকসদের দুরন্ত বোলিংয়ের সামনে সফরকারী ব্যাটসম্যানরা পুরোপুরি অসহায়। ৭৬ রানে ৬ উইকেট হারিয়ে রীতিমতো ধ্বংসস্তূপে পরিণত হয় পাকিরা। যেখানে পাঁচজনই দুই অঙ্ক ছুঁতে ব্যর্থ হয়েছেন। আজহার ১, ইউনুস ১, রাহাত আলি ৪ ও ইয়াসির শাহ সাজঘরে ফেরেন ব্যক্তিগত ১ রান করে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ শান মাসুদের। চার পেসার ওকস ৪, স্টোকস ২, জেমস এ্যান্ডারসন ও স্টুয়ার্ড ব্রড নিয়েছেন ১টি করে উইকেট। প্রথম দু’দিন ছিল স্বাগতিক ব্যাটসম্যানদের দাপট। ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে যেখানে পাকিদের নাভিশ্বাস ছুটিয়েছেন জো রুট। ২৫৪ রানের ক্যারিয়ারসেরা ইনিংস উপহার দিয়েছেন ইংলিশদের সময়ের সেরা ব্যাটসম্যান। এ নিয়ে দেড় শ’ উর্ধ পাঁচ ইনিংসের দুটিকেই ডাবল সেঞ্চুরিতে রূপ দিলেন ২৫ বছরের ইয়র্কশায়ার হিরো। ৩৫৫ বলে ২২ চারের সাহায্যে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন রুট।

ক্যারিয়ারে রুটের এটি দশম সেঞ্চুরি। ওল্ড ট্র্যাফোর্ডে (ভেন্যু) ইংল্যান্ড ইতিহাসের দ্বিতীয় ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। ২৫৬ রান নিয়ে সবার ওপরে কেন বেরিংটন, ১৯৬৪ সালে, অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেঞ্চুরি খড়া কাটিয়েছেন অধিনায়ক কুক (১০৫)। হাফসেঞ্চুরি পেয়েছেন ক্রিস ওকস (৫৮), জনি বেয়ারস্টো (৫৮)। অথচ সেখানেই ব্যর্থ ইউনুস খান-আজহার আলিরা। লর্ডসে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়েছিলেন পাকিস্তানী লেগস্পিনার ইয়াসির। ভেঙ্গে দিয়েছেন অনেক রেকর্ড। ইংলিশ ব্যাটসম্যানদের তোপের মুখে সেই তিনিই ওল্ড ট্রাফোর্ডে লজ্জার খাতায় নাম লিখিয়েছেন। প্রথম ইনিংসে ৫৪ ওভার বল করে একমাত্র ওকসের উইকেটটি পেয়েছেন। এ জন্য খরচ করতে হয়েছে ২১৩ রান! ওল্ড ট্রাফোর্ডে এক ইনিংসে সবচেয়ে খরচে বোলিংয়ের রেকর্ড গড়েছেন ইয়াসির। রেকর্ডটা ছিল ও’রিলির দখলে, ১৯৩৪ সালে, দিয়েছিলেন ১৮৯ রান।

ইংল্যান্ডের মাটিতে কোন পাকিস্তানীর সবচেয়ে বেশি রান দেয়ার রেকর্ডটাও নিজের করে নিয়েছেন ইয়াসির! আগে যেটি ছিল ফজলে মাহমুদের (১৯২)। সর্বোপরি ইয়াসিরের এটি টেস্ট ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ খরচে বোলিং।

শীর্ষ সংবাদ:
অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের