শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝুঁকি নিয়ে চলছে ঢাকার সিএনজিচালিত যানবাহন

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে ঝুঁকিপূর্ণভাবেই চলাচল করছে, রূপান্তরিত সিএনজিচালিত যানবাহন। অনেক চালকেরই সিএনজি সিলিন্ডারের ব্যবহার ও এর রক্ষণাবেক্ষণ সম্পর্কে তেমন কোন ধারণা নেই। যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, নিয়ম মেনে যানবাহনের গ্যাস সিলিন্ডার রক্ষণাবেক্ষণ করা না হলে, যে কোন সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা।

যাত্রীবোঝাই করে গন্তব্যের উদ্দেশে যাত্রা সিএনজিচালিত এই যানটির। যাত্রী সিটের ঠিক নিচেই রয়েছে রূপান্তরিত গ্যাসের সিলিন্ডার। অবস্থান হিসেবেই ঝুঁকিপূর্ণ। রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির তথ্যমতে, বর্তমানে প্রায় তিন লাখ যানবাহন সিএনজিতে চালিত হচ্ছে। এই বিপুলসংখ্যক যানবাহনের চালকদের এই গ্যাসের ব্যবহার ও রক্ষণাবেক্ষণ সম্পর্কে তেমন কোন ধারণা নেই। যানবাহনে গ্যাস সিলিন্ডার ব্যবহার করলে অবশ্যই নিয়ম মেনে তার রক্ষণাবেক্ষণেরও পরামর্শ তাদের।

নাভানা সিএনজি লিমিটেডের সহকারী ব্যবস্থাপনা পরিচালক আতিউর রহমান বলেন, ‘সিলিন্ডারগুলো অবশ্যই প্রতি ৫ বছর পর পর পরীক্ষা করতে হবে।’ দুর্ঘটনা প্রতিরোধে সময়মতো সিএনজিচালিত যানবাহনের ফিটনেস পরীক্ষার পাশাপাশি সিএনজি সিলিন্ডারেরও ফিটনেস পরীক্ষার পরামর্শ বিশেষজ্ঞদের।

যোগাযোগ বিশেষজ্ঞ সালেহউদ্দীন আহমেদ বলেন, ‘যারা ট্রাফিক পুলিশের দায়িত্বে থাকেন এবং বিআরটিএ তারা শুধু গাড়ির ফিটনেস চেক করলেই হবে না, সেখানে অবশ্যই দেখতে হবে সিলিন্ডারটি কী অবস্থায় আছে।’ দেশের বিভিন্ন স্থানে যানবাহনে গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে গত দুই বছরেই নিহত হয়েছেন ৪ জন। এসব ঘটনায় আহত হয়েছ অন্তত ৭০ জন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া