বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পড়ালেখার ৪ ঘণ্টা পর ব্যায়াম করুন

কোন কিছু শেখার ঠিক চার ঘণ্টা পর যদি শরীর চর্চা বা ব্যায়াম করা হয় তাহলে যেটা শিখেছি সেটা বেশ ভালভাবে মনে রাখা যায়।

কোন কিছু মনে রাখার ব্যাপারে এই কৌশলের কথা বলছেন ডাচ বিজ্ঞানীরা। ৭২ জন মানুষের স্মৃতিশক্তির ওপর তারা গবেষণাটি চালিয়েছেন।

শরীর চর্চার সময় শরীর থেকে প্রোটিন নির্গত হয়।

মস্তিষ্কের যে অংশটি স্মৃতি রক্ষায় কাজ করে প্রোটিন সেই অংশটিকে আরও বেশি চাঙ্গা করে তুলে।

তবে এই গবেষণায় বলা হচ্ছে, কতক্ষণ পর এই প্রোটিন নির্গত হচ্ছে সেই সময়টার ওপরেও অনেক কিছু নির্ভর করছে।

তারা বলছেন, লেখাপড়া করার সঙ্গে সঙ্গে বা পরে পরেই নয়, বরং যদি কয়েক ঘণ্টা পরে এই শরীর চর্চা বা ব্যায়াম করা হয় তাহলে সেটা ওই পড়া মনে রাখতে সবচেয়ে বেশি সাহায্য করে।

এই গবেষণার জন্যে ৭২ জনকে সংগ্রহ করা হয়। তারা প্রথমে ৪০ মিনিট পড়াশোনা করেন।

তারপর এদেরকে তিনটি গ্রুপে ভাগ করা হয়। একটি গ্রুপের সদস্যরা পড়ালেখার পরপরই ব্যায়াম করতে শুরু করেন। দ্বিতীয় গ্রুপটি শরীর চর্চা করেন পড়াশোনা করার চার ঘণ্টা পর। আর তৃতীয় গ্রুপটি কোন ধরনের ব্যায়ামই করেনি।

প্রথম দুটো গ্রুপের সদস্যরা সাইকেল চালিয়ে ৩৫ মিনিটের মতো ব্যায়াম করেন।

এর দুদিন পর এই তিনটি গ্রুপের সবাইকে পরীক্ষা করে দেখা হয় যে তাদের কে কতোটুকু মনে রাখতে পেরেছে। দেখা গেছে দ্বিতীয় গ্রুপটি, অর্থাৎ যারা পড়াশোনার চার ঘণ্টা পরে ব্যায়াম করেছিল, তারাই সবচেয়ে ভালভাবে মনে রাখতে পেরেছে।

এম আর আইয়ের সাহায্যে প্রত্যেকের মস্তিষ্কের ছবি তুলে দেখা গেছে মস্তিষ্কের যে অংশটিÑ হিপোক্যাম্পাস, যা কোন কিছু মনে রাখার জন্যে কাজ করে, দ্বিতীয় গ্রুপের সদস্যদের মস্তিষ্কে সেটা সবচেয়ে বেশি তীক্ষè ও সতেজ।

ধারণা করা হচ্ছে, শরীর চর্চার ফলে শরীরে যেসব রাসায়নিক উৎপন্ন হয়Ñ যেমন ডোপামিন, নোরেপাইনফ্রাইন, এসব স্মৃতিশক্তিকে জোরালো করতে সাহায্য করতে পারে।

এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন নেদারল্যান্ডসের ডন্ডার্স ইনস্টিটিউট ফর ব্রেইন, কগনিশন এ্যান্ড বিহেভিওরের বিজ্ঞানী গুইলেন ফার্নান্দেজ।

তিনি বলেছেন, তাদের পরীক্ষার ফলাফল থেকে বোঝা যাচ্ছে যে সময় মেপে শরীর চর্চা করলে দীর্ঘমেয়াদে স্মৃতিশক্তির উন্নতি হতে পারে।

যেসব স্মৃতি দুর্বল হয়ে গেছে সেগুলোকেও সম্ভব জোরালো করা।

তবে কয়েক ঘণ্টা পরে ব্যায়াম করলে সেটা কোন স্মৃতিশক্তির জন্যে ভাল হয়, সেই রহস্যটা এখনও পরিষ্কার নয়।

সূত্র : বিবিসি

শীর্ষ সংবাদ:
ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         ভারতের সাথে সড়ক পথে যাতায়াত চালু করা হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         রাজধানীর কামরাঙ্গীরচরে গড়ে তোলা হবে কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল : মেয়র তাপস         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         পিপিপিতে হবে ঢাকার ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         বিএসএফ নির্যাতনে মৃত ভারতীয় যুবকের লাশ ধরলা নদীতে ভেসে উঠল         ডেঙ্গু : একদিনে হাসপাতালে আরও ৬০ রোগী হাসপাতালে         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল