রবিবার ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সালাদে ছড়াচ্ছে মারাত্মক ই. কোলি ব্যাকটেরিয়া

সালাদে ছড়াচ্ছে মারাত্মক ই. কোলি ব্যাকটেরিয়া

অনলাইন ডেস্ক॥ সম্প্রতি ই. কোলি নামের ব্যাকটেরিয়ার বেশ সংক্রমণ ঘটছে ব্রিটেনে। আর এর কারণ হিসাবে সালাদকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। পাবলিক হেলথ ইংল্যান্ড (পেএইচই) এক প্রতিবেদনে জানায়, সম্ভবত সালাদের সবজি বা শাকের পাতাগুলোই ই. কোলি ছড়ানোর পেছনে দায়ী।

জুনের শেষ নাগাদ ১০২ জন আক্রান্ত হয়েছেন বলে এক জরিপে বলা হয়। এদের মধ্যে ৬ জন ওয়েলসের। আর একজন স্কটল্যান্ডের।

পিএইচই ইতিমধ্যে মানুষকে সাবধান করে দিয়েছে। জানানো হয়, সালাদে শাক-সবজি দেওয়া আগে তা যেন ভালো করে ধুয়ে নেওয়া হয়। মানুষ অপরিষ্কার সালাদ খেয়ে খুব দ্রুত অসুস্থ হয়ে যাচ্ছে।

পিএইচই-এর পরিচালক ড. ইসাবেল অলিভার জানান, এই মুহূর্তে রোগের উৎস সম্পর্কে পরিষ্কারভাবে কিছু বলা যাচ্ছে না। তদন্ত চলছে। তবে সালাদের কারণে এমনটা ঘটার সমূহ সম্ভাবনা রয়েছে। প্রাথমিক তদন্তে ঠিকমতো পরিষ্কার না করা সালাদের উপকরণকেই চিহ্নিত করা হয়েছে।

শাক-সবজিতে লেগে থাকা মাটি ও ময়লা ভালোমতো পরিষ্কার করার কথা বলছেন বিশেষজ্ঞরা। এগুলো কাঁচা খাওয়ার ঝুঁকি এখানেই। এ কাজে ফুড স্ট্যান্ডার্ডস এজেন্সির সঙ্গে কাজ করছে পিএইচই। সময়মতো তারা জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে বিবৃতি দেবে। মানুষকে দেওয়া হবে বিশেষজ্ঞের পরামর্শ।

ড. অলিভার আরো বলেন, এ ছাড়া খাবার তৈরির প্রক্রিয়ার সময় দুই হাত স্বাস্থ্যকরভাবে ধুয়ে নেওয়াটাও অতি জরুরি। যেকোনো খাবার স্পর্শ করার আগে এ কাজ করতে হবে। ঘরের পোষা প্রাণী যেন এগুলো না ছোঁয় তাও দেখতে হবে। শিশুরাও যেন হাত ধুয়ে খাবার খায়।

ই. কোলিতে আক্রান্ত হলে বেশ কিছু লক্ষণ প্রকাশ পায়। ডায়রিয়া, পেটে ব্যথা ইত্যাদি। এ ব্যাকটেরিয়া সাধারণত পেটে আশ্রয় নেয়। প্রাণীর বর্জ্যেও এটি থাকে। খাবার ও পানি ছড়িয়ে পড়তে পারে। সূত্র : ইনডিপেনডেন্ট

শীর্ষ সংবাদ:
বাঙালীর মুক্তির সনদ ৬ দফা         দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের উর্ধগতি থামছে না         ইউনাইটেডে অগ্নিকান্ড অবহেলা আর অব্যবস্থাপনায়         বেনাপোল বন্দর দিয়ে রেল কার্গোতে পণ্য আমদানির অনুমতি         এবার এলাকাভিত্তিক লকডাউন         হাসপাতাল থেকে রোগী ফেরত দেয়া মানবতাবিরোধী ॥ তথ্যমন্ত্রী         নাসিমের অবস্থা সঙ্কটাপন্ন, রাখা হয়েছে ভেন্টিলেশনে         বজ্রপাতে শিক্ষক গৃহবধূসহ নয়জনের মৃত্যু         পুরান ঢাকার ৩ গোডাউনে কেমিক্যাল বিস্ফোরণ ॥ দগ্ধ দুই         গায়েবি মামলায় বিরোধীদের গ্রেফতার চলছে ॥ ফখরুল         ভার্চুয়াল কোর্টে সাড়ে ২৭ হাজার জামিন ॥ বিচার প্রার্থীরা উপকৃত         রাজধানী জলসবুজে পরিণত করার মহাপরিকল্পনা         চট্টগ্রামে করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে         উৎসবমুখর রাজধানীর বাড়ির ছাদ         সংসদের ৩০০ জনকে করোনা পরীক্ষার নির্দেশ         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জন         অনলাইনে যোগদান করবেন পদোন্নতি পাওয়া যুগ্ম সচিবরা         রবিবার থেকে রাজধানীতে জোন ভিত্তিক লকডাউন         সোমবার লালা সংগ্রহের ডিভাইস জমা দেবে গণস্বাস্থ্য         করোনা সংকটে এখনো কিছু মানুষ সমালোচনায় ব্যস্ত : তথ্যমন্ত্রী        
//--BID Records