শুক্রবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদে দক্ষিনের লঞ্চ যাত্রী এবারও দালালের কাছে জিম্মি

ঈদে দক্ষিনের লঞ্চ যাত্রী এবারও দালালের কাছে জিম্মি

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ আসন্ন ঈদ-উল ফিতর উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও দক্ষিণাঞ্চলের লঞ্চযাত্রীরা দালালের কাছে জিম্মি হয়ে পড়েছেন। দীর্ঘদিনেও দালাল প্রতিরোধের বিষয়টি কোন আইন প্রয়োগকারী সংস্থা ও লঞ্চ মালিকদের নজরে না আসায় ইতোমধ্যে ঢাকা-বরিশাল নৌরুটে ঈদ উৎসব উপলক্ষে লঞ্চের আগাম টিকিট বিক্রি শুরুর আগেই কেবিনের টিকিট দালালের হাত ঘুরে কালোবাজারে বিক্রির অভিযোগ উঠেছে। ফলে এবারও লঞ্চযাত্রীদের হয়রানী কোন অংশেই কমছেনা।

যাত্রীদের অতিরিক্ত চাঁপ সামলাতে এবারও ঢাকা-বরিশাল নৌরুটে আগামী ১ জুলাই থেকে থেকে নিয়মিত লঞ্চ সার্ভিসের সাথে ঈদ স্পেশাল সার্ভিসে যাত্রী পরিবহন শুরু করা হবে। তবে এসব রুটে চলাচলকারী যাত্রীবাহি লঞ্চগুলোতে অপ্রতুল জীবন রক্ষার সরঞ্জাম থাকায় প্রতিবছরই জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীদের আসা-যাওয়া করতে হচ্ছে।

বিআইডব্লিউটি’র বন্দর ও পরিবহন বিভাগের বরিশাল অফিস সূত্রে জানা গেছে, ইতোমধ্যে অভ্যন্তরীণ নৌপথে জলযান চলাচলের ঝুঁকিপূর্ণ স্থান, অপরাধ প্রবণ এলাকা, নৌপথে চলাচলকারী জলযানের পরিমাণ, জলযানের ফিটনেস, নদীর গভীরতা, নদীশাসন এলাকাসহ নৌডাকাত দল চিহ্নিত করা হয়েছে। সূত্রে আরও জানা গেছে, লঞ্চে অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন, সদরঘাট থেকে লঞ্চ ছাড়ার পর যাত্রী বা মালামাল ওঠানো, অতিরিক্ত ভাড়া আদায়, ঈদের পাঁচদিন আগে ও পরে সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত সকল ধরনের মালবাহী জাহাজ, বালুবাহী বাল্কহেড চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records