শুক্রবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদে দক্ষিনের লঞ্চ যাত্রী এবারও দালালের কাছে জিম্মি

ঈদে দক্ষিনের লঞ্চ যাত্রী এবারও দালালের কাছে জিম্মি

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ আসন্ন ঈদ-উল ফিতর উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও দক্ষিণাঞ্চলের লঞ্চযাত্রীরা দালালের কাছে জিম্মি হয়ে পড়েছেন। দীর্ঘদিনেও দালাল প্রতিরোধের বিষয়টি কোন আইন প্রয়োগকারী সংস্থা ও লঞ্চ মালিকদের নজরে না আসায় ইতোমধ্যে ঢাকা-বরিশাল নৌরুটে ঈদ উৎসব উপলক্ষে লঞ্চের আগাম টিকিট বিক্রি শুরুর আগেই কেবিনের টিকিট দালালের হাত ঘুরে কালোবাজারে বিক্রির অভিযোগ উঠেছে। ফলে এবারও লঞ্চযাত্রীদের হয়রানী কোন অংশেই কমছেনা।

যাত্রীদের অতিরিক্ত চাঁপ সামলাতে এবারও ঢাকা-বরিশাল নৌরুটে আগামী ১ জুলাই থেকে থেকে নিয়মিত লঞ্চ সার্ভিসের সাথে ঈদ স্পেশাল সার্ভিসে যাত্রী পরিবহন শুরু করা হবে। তবে এসব রুটে চলাচলকারী যাত্রীবাহি লঞ্চগুলোতে অপ্রতুল জীবন রক্ষার সরঞ্জাম থাকায় প্রতিবছরই জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীদের আসা-যাওয়া করতে হচ্ছে।

বিআইডব্লিউটি’র বন্দর ও পরিবহন বিভাগের বরিশাল অফিস সূত্রে জানা গেছে, ইতোমধ্যে অভ্যন্তরীণ নৌপথে জলযান চলাচলের ঝুঁকিপূর্ণ স্থান, অপরাধ প্রবণ এলাকা, নৌপথে চলাচলকারী জলযানের পরিমাণ, জলযানের ফিটনেস, নদীর গভীরতা, নদীশাসন এলাকাসহ নৌডাকাত দল চিহ্নিত করা হয়েছে। সূত্রে আরও জানা গেছে, লঞ্চে অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন, সদরঘাট থেকে লঞ্চ ছাড়ার পর যাত্রী বা মালামাল ওঠানো, অতিরিক্ত ভাড়া আদায়, ঈদের পাঁচদিন আগে ও পরে সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত সকল ধরনের মালবাহী জাহাজ, বালুবাহী বাল্কহেড চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি         কোপা আমেরিকার সূচি চূড়ান্ত         ইসরায়েল-আমিরাতের ‘ঐতিহাসিক শান্তি চুক্তির’ ঘোষণা দিলেন ট্রাম্প         আমিরাত-ইসরায়েল চুক্তি ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি : হামাস         মার্কিন মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন         গ্রিসের সঙ্গে দ্বন্দ্ব মীমাংসার একমাত্র উপায় আলোচনা ॥ এরদোগান         সংযুক্ত আরব আমিরাত ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি বসিয়েছে ॥ হামাস         সংক্রমণ ঠেকাতে স্পেনে ধূমপান নিষিদ্ধ         প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে সফল ফাইজার ভ্যাকসিন         শেষ মুহূর্তের গোলে সেমিতে লাইপজিগ         গভীর কোমায় প্রণব মুখার্জি         পশ্চিমবঙ্গে করোনা পরীক্ষা ও সংক্রমণের রেকর্ড, মৃত আরও ৫৬         ‘হাসিনা : আ ডটারস টেল’ আজ ৯ টিভি চ্যানেলে         ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে যেন জাতীয় শোক দিবসের পরিবেশ নষ্ট না হয় ॥ কাদের         যেখানে সেখানে শিল্প কারখানা নয় ॥ অর্থমন্ত্রী         ৮ বিভাগে আটটি ১৫ তলা ক্যান্সার হাসপাতাল হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         চাঁদপুর শহর রক্ষা বাঁধে ফের ভয়াবহ ভাঙ্গন         পর্বতারোহী রেশমাকে চাপা দেয়া সেই মাইক্রোর সন্ধান পায়নি পুলিশ         সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু        
//--BID Records