মঙ্গলবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদে দক্ষিনের লঞ্চ যাত্রী এবারও দালালের কাছে জিম্মি

ঈদে দক্ষিনের লঞ্চ যাত্রী এবারও দালালের কাছে জিম্মি

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ আসন্ন ঈদ-উল ফিতর উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও দক্ষিণাঞ্চলের লঞ্চযাত্রীরা দালালের কাছে জিম্মি হয়ে পড়েছেন। দীর্ঘদিনেও দালাল প্রতিরোধের বিষয়টি কোন আইন প্রয়োগকারী সংস্থা ও লঞ্চ মালিকদের নজরে না আসায় ইতোমধ্যে ঢাকা-বরিশাল নৌরুটে ঈদ উৎসব উপলক্ষে লঞ্চের আগাম টিকিট বিক্রি শুরুর আগেই কেবিনের টিকিট দালালের হাত ঘুরে কালোবাজারে বিক্রির অভিযোগ উঠেছে। ফলে এবারও লঞ্চযাত্রীদের হয়রানী কোন অংশেই কমছেনা।

যাত্রীদের অতিরিক্ত চাঁপ সামলাতে এবারও ঢাকা-বরিশাল নৌরুটে আগামী ১ জুলাই থেকে থেকে নিয়মিত লঞ্চ সার্ভিসের সাথে ঈদ স্পেশাল সার্ভিসে যাত্রী পরিবহন শুরু করা হবে। তবে এসব রুটে চলাচলকারী যাত্রীবাহি লঞ্চগুলোতে অপ্রতুল জীবন রক্ষার সরঞ্জাম থাকায় প্রতিবছরই জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীদের আসা-যাওয়া করতে হচ্ছে।

বিআইডব্লিউটি’র বন্দর ও পরিবহন বিভাগের বরিশাল অফিস সূত্রে জানা গেছে, ইতোমধ্যে অভ্যন্তরীণ নৌপথে জলযান চলাচলের ঝুঁকিপূর্ণ স্থান, অপরাধ প্রবণ এলাকা, নৌপথে চলাচলকারী জলযানের পরিমাণ, জলযানের ফিটনেস, নদীর গভীরতা, নদীশাসন এলাকাসহ নৌডাকাত দল চিহ্নিত করা হয়েছে। সূত্রে আরও জানা গেছে, লঞ্চে অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন, সদরঘাট থেকে লঞ্চ ছাড়ার পর যাত্রী বা মালামাল ওঠানো, অতিরিক্ত ভাড়া আদায়, ঈদের পাঁচদিন আগে ও পরে সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত সকল ধরনের মালবাহী জাহাজ, বালুবাহী বাল্কহেড চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার         যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের         টেস্টের সীমাবদ্ধতা- করোনা নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ         ৪৭০ জনের মানব পাচার সিন্ডিকেট         বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু         করোনার প্রথম ওষুধ প্রস্তুত দাবি রাশিয়ার         দেশের ৪ কোটি তামাক ব্যবহারকারী ভয়াবহ করোনা ঝুঁকিতে         আবাদি জমি পতিত রাখা যাবে না, উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয়         বাসের ভাড়ায় ঢাকা চট্টগ্রামে যাত্রী টানছে ইউএস বাংলা         কারাগারের কর্মকর্তা কর্মচারীরা আতঙ্কে         নৌ ও সড়কপথের স্বাস্থ্যবিধি নামকাওয়াস্তে         করোনা উপসর্গ নিয়ে প্রকৌশলী ও ইমামসহ মৃত্যু ১৮         আগামী শিক্ষাবর্ষে নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে না         ১২৫৬ জন মুক্তিযোদ্ধাকে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ         সব জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         প্রথমবারের মত ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন        
//--BID Records