বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থপাচার রোধে একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান করতে হবে

অর্থপাচার রোধে একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান করতে হবে

অর্থনৈতিক রিপোর্টার।। বাংলাদেশে লোকজন টাকা রাখতে ভয় পায় বলে জানিয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান বলেছেন, অর্থপাচার রোধে একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান গঠন করতে হবে।

আজ শনিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘ অর্থপাচার : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক এক ডায়ালগে তিনি এসব কথা বলেন। ডায়ালগটির আয়োজন করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

ড. আকবর আলী বলেন, অর্থপাচারের দুটি কারণ থাকতে পারে। একটি হলো উন্নত দেশের দৃষ্টিভঙ্গি আর অন্যটি হলে আইনের শাসনের অভাব। প্রশ্ন হলো কেন অর্থ দেশের বাইরে চলে যাচ্ছে। আমার মনে হয় কর ফাঁকি দিতে এই টাকা পাচার হচ্ছে না। মূলত বাংলাদেশে লোকজন টাকা রাখতে ভয় পায়, করের হার আরো কমানো হলেও পাচার বন্ধ হবে। দেশ থেকে অনেক মানুষ চলে যেতে চায়।

অর্থপাচার রোধে একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান গঠনের পরামর্শ দিয়ে ড. আকবর আলী খান বলেন, এই স্বতন্ত্র প্রতিষ্ঠান অর্থ মন্ত্রণালয়ের অধীনে থাকবে। এখানে আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্য থেকে শুরু করে ব্যবসায়ী, অর্থনীতিবিদসহ সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণ থাকতে হবে।

তিনি বলেন, দেশে সর্বত্র সুশানের অভাব রয়েছে। সুশানের অভাব টাকা পাচারের একটি বড় কারণ। দেশ থেকে প্রচুর টাকা অবৈধভাবে বিদেশে চলে যাচ্ছে। এ বিষয়টি খুবই জটিল। এই অর্থপাচার রাতারাতি বন্ধ করা যাবে না।

অর্থপাচার রোধ আমাদের আইনি কাঠামো তৈরি করতে হবে। দুদকের কাজ দুর্নীতি রোধ করা, অপ্রিয় হলেও সত্য তাদের পক্ষে অর্থপাচার রোধ করা অসম্ভব বলে জানান এই অর্থনীতিবিদ।

এ সময় আরো উপস্থিত ছিলেন সিপিডি এর সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন আহমেদ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. মির্জা আজিজুল ইসলাম, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমদ প্রমুখ।

শীর্ষ সংবাদ:
বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         চাল আত্মসাত অভিযোগে ইউপি চেয়ারম্যান ও মেম্বার বরখাস্ত         ১৫ হাজার কর্মী ছাঁটাই করার পথে এয়ারবাস         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         হিসাব চেয়ে দলগুলোকে ইসির চিঠি         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন        
//--BID Records