বৃহস্পতিবার ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝড় তুলবে উড়তা পাঞ্জাব

  • অনন্য রেজা করিম

বলিউডে বাণিজ্য প্রধান বিনোদনধর্মী ছবি নির্মাণের হার এমনিতেই বেশি। এক সময়ে বলিউডে মূলধারার বাণিজ্যিক চলচ্চিত্রের পাশাপাশি শিল্প শোভন ছবি নির্মাণের একটি ধারা চালু ছিল। শ্যাম বেনেগাল, মুজাফফর আলি, মহেশ ভাট, প্রকাশ ঝা, গোবিন্দ নিহালনি প্রমুখ গুণী চিত্রনির্মাতা অসাধারণ কিছু শিল্পশোভন সিনেমা তৈরি করে এক সময় হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিকে সমৃদ্ধ করেছেন। যে ছবিগুলোতে সামাজিক বাস্তবতা, জোরালো বক্তব্য, রাজনৈতিক সামাজিক দর্শন, শৈল্পিক চিন্তা-চেতনার প্রকাশ থাকত। যারা আন্তর্জাতিক শিল্পমান সম্পন্ন চলচ্চিত্র দেখতে আগ্রহী তাদের জন্য অনেক খোরাক থাকত ওই সিনেমাগুলোতে। এখন বলিউডে শিল্প শোভন চলচ্চিত্র নির্মাণের শক্তিশালী ধারাটি আর বজায় নেই। আর্ট ফিল্ম বলতে যা বোঝায় তেমন ছবি খুব বেশি তৈরি হচ্ছে না বলিউডে। তারপরেও কেউ কেউ বাণিজ্যিক ছবির আদলে হিন্দীতে সামাজিক বক্তব্য প্রধান চলচ্চিত্র এ নিয়ে আসছেন দর্শকদের সামনে। এগুলো সমালোচকদের প্রশংসা অর্জনের পাশাপাশি বক্স অফিসেও বেশ ভাল ফল করছে। ইদানীং তেমন একটি বলিউডি সিনেমা ‘উড়তা পাঞ্জাব’ বেশ সাড়া ফেলেছে। এ ছবিটি মুক্তি পেয়েছে গত সপ্তাহে। এখন ‘উড়তা পাঞ্জাব’ ছবিটি নিয়ে বিতর্ক এবং আলোচনা চলছে।

‘উড়তা পাঞ্জাব’ ছবিটি মুক্তির আগেই নানা কারণে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসায় এখন সবার মনোযোগ ছবিটিকে ঘিরে। এ ছবিতে অনেক আপত্তিকর সংলাপ এবং দৃশ্য রয়েছে, সেগুলোকে চিহ্নিত করে ছবি থেকে বাদ দিতে বলেছে ভারতীয় চলচ্চিত্র সেন্সর বোর্ড। ‘উড়তা পাঞ্জাব’ ছবির নির্মাতাগোষ্ঠী স্বপক্ষে নানা যুক্তি দাঁড় করিয়েছে, আইনী লড়াই এখন তুঙ্গে ছবিটিকে ঘিরে। বলিউডের অনেক বাঘা বাঘা নির্মাতা পরিচালক, জনপ্রিয় অভিনেতা অভিনেত্রী এ ছবির পক্ষে বক্তব্য দিয়েছেন। মোটকথা, অভিষেক চৌবে পরিচালিত ‘উড়তা পাঞ্জাব’ ছবিটি দারুণ তোলপাড় সৃষ্টি করেছে বলিউডে। পাঞ্জাবে মাদকের আগ্রাসন নিয়ে আবর্তিত এ ছবিতে প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন শহিদ কাপুর, কারিনা কাপুর, আলিয়া ভাট এবং পাঞ্জাবের জনপ্রিয় গায়ক অভিনেতা দিলজিৎ দোসাঞ্জ। এ ছবিতে শহিদ কাপুরকে দেখা গেছে পাঞ্জাবি রকস্টার টমি সিংয়ের ভূমিকায়। তার বিপরীতে আছেন আলিয়া ভাট, যিনি অভিনয় করেছেন এক বিহারি গ্রাম্য তরুণী কুমারী পিংকির চরিত্রে। আর কারিনা কাপুর সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী একটি চরিত্রে এসেছেন পর্দায়। এ ছবিতে কারিনা অভিনয় করেছেন ডাঃ প্রীতি সাহানি চরিত্রে।

‘উড়তা পাঞ্জাব’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছে পাঞ্জাবের জনপ্রিয় গায়ক অভিনেতা দিলজিৎ দোসাঞ্জ এর। এ ছবিতে তাকে পুলিশ অফিসার শারতাজ সিংরূপে দেখা গেছে। সবমিলিয়ে ‘উড়তা পাঞ্জাব’ দর্শকদের জন্য অনেক চমক বয়ে এনেছে। ইতোমধ্যেই এ ছবির গানের স্বত্ব বিক্রি হয়েছে ১৮ কোটি রুপিতে। যা বলিউডের ইতিহাসে একটি নতুন রেকর্ড। এ ছবির একটি গান ‘চিট্টা বে’ ইতোমধ্যে সবার মুখে মুখে ফিরছে। ‘হায়দার’, ‘শানদার’ এর পর শহিদ কাপুরকে দর্শক এ ছবিতে একজন উগ্র মেজাজের রকস্টার রূপে নতুনভাবে আবিষ্কার করেছেন। তার নতুন লুক দর্শকদের কৌতূহলী করে তুলেছে ছবিটি দেখার ব্যাপারে। ‘উড়তা পাঞ্জাব’ ছবিতে কারিনা কাপুরের সঙ্গে দীর্ঘদিন পর অভিনয় করতে রাজি হন শহিদ কাপুর। প্রেমের সম্পর্ক ভেঙে যাবার আগে শহিদ-কারিনা এক সঙ্গে ‘জব উই মিট’, চুপ চুপকে’, ‘থার্টি সিক্স চায় না টাউন’ প্রভৃতি ছবিতে অভিনয় করেছেন। প্রায় ৮ বছর পর তারা দুজন একসঙ্গে একটি ছবিতে অভিনয় করলেন, যা দর্শকদের স্বাভাবিকভাবে উৎসাহী করেছে। একসঙ্গে আবার অভিনয় প্রসঙ্গে শহিদ কাপুর বলেন, ‘অভিনেত্রী হিসেবে কারিনাকে এখনও আমি শ্রদ্ধা করি, ‘উড়তা পাঞ্জাব’ ছবিতে তাকে নেয়ার জন্য আমিও প্রথম তার নাম প্রস্তাব করি, অভিনীত চরিত্রটির জন্য তাকেই আমার যথাযথ মনে হয়েছে। ব্যক্তিগত জীবনে কারিনা সুখে আছে, ভাল আছে দেখে আমি সত্যি আনন্দিত। তার সুখী জীবন কামনা করি আমি। ‘উড়তা পাঞ্জাব’ ছবিতে নায়িকা নয়, একটি বিশেষ চরিত্রে অভিনয় প্রসঙ্গে কারিনা কাপুর বলেন, ‘সামাজিক ইস্যুনির্ভর এ ছবিতে আমি অনেকটা দায়িত্ববোধ থেকে অভিনয় করেছি, এখানে কার চরিত্র বড় কিংবা ছোট সেটা আমি ‘ভাবিনি, আমি এ পর্যন্ত যতগুলো ছবি করেছি সেগুলোতে নায়িকা সাজলেও ‘উড়তা পাঞ্জাব’ ছবিতে আমার অভিনীত চরিত্রটি একজন ডাক্তারের, আমি এ ছবিতে অভিনয়ের মাধ্যমে সামাজিক দায়িত্ব পালন করেছি। মাদকবিরোধী জনমত গড়ে তুলতে আমি এক ধরনের দায়িত্ব পালন করেছি। মাদকবিরোধী জনমত গড়ে তুলতে আমি এক ধরনের দায়িত্ব পালন করতে পেরেছি বলে ভাল লাগছে। ওদিকে কারিনা কাপুরের সঙ্গে প্রথমবারের মতো অভিনয় করতে পেরে আলিয়া ভাটও দারুণ খুশি। তার সঙ্গে ভবিষ্যতে আরও অভিনয় করতে চান নতুন প্রজন্মের জনপ্রিয় তারকা আলিয়া ভাট। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘উড়তা পাঞ্জাব’ ছবিতে আমি এবং কারিনা খুব বেশি দৃশ্যে এক সঙ্গে কাজ করতে পারিনি, যেগুলো করেছি সেগুলো যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল। তার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা দারুণ। তার সঙ্গে আরও কাজ করতে চাই। কাজের সময় আমাদের দুজনের মধ্যে বয়সের ব্যবধান সত্ত্বেও বন্ধুত্ব গড়ে উঠেছিল।

‘উড়তা পাঞ্জাব’ ছবিটির ওপর ভারতীয় ফিল্ম সেন্সর বোর্ডের খগড়া যেভাবে নেমে এসেছিল তাতে ধারণা করা হয়েছিল, নির্ধারিত তারিখে হয়ত ছবিটি প্রেক্ষাগৃহে আসতে পারবে না। কিন্তু অবশেষে সেন্সর বোর্ড ‘উড়তা পাঞ্জাব’ ছবিকে ‘এ’ সার্টফিকেট দিয়েছে অর্থাৎ ছবিটি ‘কেবলমাত্র প্রাপ্ত বয়স্কদের জন্য’ প্রদর্শিত হচ্ছে।

এ ছবির বিভিন্ন দৃশ্য এবং পাত্র-পাত্রীদের মুখে উচ্চারিত সংলাপ নিয়ে সেন্সর বোর্ডের তোলা আপত্তির বিরুদ্ধে নিজেদের যুক্তি খাড়া করে ছবিটির নির্মাতাগোষ্ঠী আদালতের শরণাপন্ন হয়েছিলেন। কিন্তু তাতে কিছু হয়নি। সেন্সর বোর্ডের দেয়া ‘এ’ সার্টিফিকেট মেনে নিয়ে শেষ পর্যন্ত প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে। বিতর্কিত হওয়ার কারণে দর্শক প্রথম দিন থেকে হুমড়ি খেয়ে পড়েছে ছবিটি দেখার জন্য। ইতোমধ্যে দর্শক সমালোচক ‘উড়তা পাঞ্জাব’ দেখে বিচিত্র মন্তব্য করেছেন। এর আগে ‘কামিনে’ ছবিতে শহিদ কাপুর যে চরিত্রটি রূপায়ন করেছিলেন সেখানেও ছিল তার মুখে খিস্তি খেউড়ের ছড়াছড়ি। এবার ‘উড়তা পাঞ্জাব’ ছবিতে তার কিছু উগ্র উৎশৃঙ্খল আচরণ দর্শকদের অবাক করেছে। তার দীর্ঘ চুল গোঁফ দাড়ি দেখে সত্যিকার রকস্টার মনে হয়েছে। ওদিকে আলিয়া ভাটকে অতি সাধারণ এক গ্রাম্য বিহারী তরুণীরূপে দেখে প্রথমে চিনতেই কষ্ট হয়েছে অনেকের।

এ ক্ষেত্রে আলিয়া দুর্দান্ত অভিনয় এবং ভিন্ন ধরেন গেটআপ এর প্রশংসা করেছেন দর্শক সমালোচক সবাই। আলিয়া ভাট অভিনেত্রী হিসেবে এখনও নতুন হলেও তার মধ্যে অনেক সম্ভাবনা রয়েছে এটা তিনি আরও একবার দেখিয়ে দিতে সক্ষম হয়েছেন। ২৩ বছর বয়সেই অনেক পরিপক্বতা অর্জন করেছেন তিনি অভিনেত্রী হিসেবে।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত