সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে গ্রুপ সেরা ক্রোয়েশিয়া

ইউরো ফুটবল, গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি, হেরেও নকআউট পর্বে নর্দান আয়ারল্যান্ড, ইউক্রেনকে হারিয়ে সেরা ষোলোতে পোল্যান্ড, প্রি-কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি দুই পরাশক্তি ইতালি-স্পেন

স্পোর্টস রিপোর্টার ॥ সবশেষ দুইবারের চ্যাম্পিয়ন স্পেনকে ২-১ গোলে হারিয়ে ইউরো ফুটবলে দারুণ জয় পেয়েছে ক্রোয়েশিয়া। মঙ্গলবার রাতে ম্যাচটি জিতে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে সেরা ষোলো নিশ্চিত করেছে ক্রোয়েটরা।

এর আগেই অবশ্য দুই জয়ে নকআউট পর্ব নিশ্চিত হয় স্পেনের। তবে শেষ ম্যাচটি হারায় নকআউট পর্বের শুরুতেই তাদের কঠিন লড়াইয়ে অবতীর্ণ হতে হচ্ছে। প্রি-কোয়ার্টার ফাইনালেই যে স্পেনকে খেলতে হবে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে। অর্থাৎ ২০১২ আসরের ফাইনাল ম্যাচের ফিরে আসছে এবার শেষ ষোলোতেই। গ্রুপের আরেক ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ২-০ গোলে হারিয়ে তৃতীয় হয়েছে তুরস্ক। এই জয়ে তৃতীয় সেরা দলের একটি হয়ে তুর্কীরা পরের পর্বে যাবে কিনা তা জানা যাবে আজই।

শঙ্কা কাটিয়ে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে উঠে এসেছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। পরশু রাতে তারা মারিও গোমেজের লক্ষ্যভেদে ১-০ গোলে হারিয়েছে নর্দান আয়ারল্যান্ডকে। গ্রুপের আরেক ম্যাচে ইউক্রেনকে একই ব্যবধানে হারিয়ে পরের পর্বে উঠেছে পোল্যান্ড। তবে এই গ্রুপে তৃতীয় হয়েও সেরা ষোলোতে জায়গা করে নিয়েছে নর্দান আয়ারল্যান্ড। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ড্র করলেই চলত স্পেনের। অন্যদিকে ক্রোয়েশিয়ার প্রয়োজন ছিল জয়। লক্ষ্যপূরণ হয়েছে ক্রোয়েশিয়ার। বর্দোতে ম্যাচের সপ্তম মিনিটে আলভারো মোরাটার গোলে এগিয়ে জয়ের স্বপ্ন দেখছিল স্পেন। বিরতির ঠিক আগে দুর্দান্ত গোল করে ক্রোয়েশিয়াকে সমতায় ফেরান নিকোলা কালিনিচ। ৭২ মিনিটে অধিনায়ক সার্জিও রামোসের পেনাল্টি মিস হতাশ করে স্পেনকে। তবে সেই হতাশা বহুগুণ বেড়ে যায় ৮৭ মিনিটে কালিনিচের পাস থেকে ইভান পেরিসিচের গোলে। আর এই গোল ক্রোয়াটদের এনে দিয়েছে দারুণ এক জয়। চেক প্রজাতন্ত্রের বিপক্ষে দশম মিনিটে তুরস্ককে এগিয়ে নেন বুরাক ইলমাজ। ৬৫ মিনিটে ওজান টুফানের গোলে নিশ্চিত হয়েছে তুর্কীদের জয়।

গ্রুপে রানার্সআপ হওয়ায় শিরোপা ধরে রাখার পথটা কঠিন হয়ে গেছে স্পেনের। প্রি-কোয়ার্টারেই দারুণ ফর্মে থাকা ইতালির মুখোমুখি হওয়ার আগে দুশ্চিন্তায় ভিসেন্টে ডেল বস্কের দল। হেরে যাওয়ার পর সংবাদ সম্মেলনে নিজেদের অক্ষমতার কথা জানিয়ে স্পেন কোচ বলেন, দ্বিতীয় হওয়াটা মোটেও আদর্শ ফল নয়। আমরা শীর্ষেই থাকতে পারতাম। এই ম্যাচের বিপর্যয় থেকে বেরিয়ে আসতে হবে দ্রুত। প্রস্তুতি নিতে হবে পরের খেলাগুলোয় ভাল খেলে পরিস্থিতি নিজেদের অনুকূলে নিয়ে আসতে। শেষ ষোলোতে ইতালির মুখোমুখি হওয়াটা এড়াতে চেয়েছিলেন ডেল বস্ক। কিন্তু সেটা হয়নি। গত ইউরোর ফাইনালে ইতালিকে খুব সহজে হারিয়েই শিরোপা জিতেছিল স্পেন। কিন্তু এবার সেই প্রতিপক্ষ পেয়ে বরং চিন্তা বেড়ে গেছে রামোস, ইনিয়েস্তাদের!

‘সি’ গ্রুপের তিনটি করে ম্যাচ শেষে দুটি জয় ও একটি ড্রয়ের সুবাদে জার্মানির সংগ্রহ ৭ পয়েন্ট। পোল্যান্ডের পয়েন্টও ৭। তবে পোলিশদের (+২) চেয়ে জার্মানদের (+৩) গোল গড় বেশি। বিশ্বচ্যাম্পিয়নরা তাই গ্রুপসেরা। দু’দলই সরাসরি শেষ ষোলোতে খেলার সুযোগ পাচ্ছে। তিন পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় হওয়া নর্দান আয়ারল্যান্ডও উঠে গেছে পরের পর্বে। প্যারিসে নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে জার্মানির জয়ের নায়ক মারিও গোমেজ। ম্যাচের ২৯ মিনিটে টমাস মুলারের পাস থেকে জয়সূচক গোল করেন তিনি।

মার্শেইয়ে পোল্যান্ড-ইউক্রেন লড়াইয়ের প্রথমার্ধ ছিল গোলশূন্য। দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি হিসেবে মাঠে নামেন ইয়াকুব ওয়াশচেকভস্কি। ৫৪ মিনিটে তার লক্ষ্যভেদেই তৃপ্তির জয় নিয়ে মাঠ ছাড়ে পোলিশরা।

ভারতের কোচের দৌড়ে এগিয়ে কুম্বলে

স্পোর্টস রিপোর্টার ॥ অনেকেই ভেবেছিলেন রবি শাস্ত্রী, সন্দীপ পাতিলের সঙ্গে টম মুডি এগিয়ে থাকবেন। কিন্তু লড়াইটা হয়েছে শাস্ত্রী ও অনিল কুম্বলের মধ্যে! কুম্বলে সেখানে এক ধাপ এগিয়ে। স্থানীয় সংবাদ মাধ্যমের খবর, সাবেক এই তারকা লেগস্পিনারের বিশ্বের ক্ষমতাধর ক্রিকেট দলের কোচ হওয়াটা এখন সময়ের বিষয়। সৌরভ গাঙ্গুলী, শচীন টেন্ডুলকর ও ভিভিএস লক্ষণদের নিয়ে গড়া উপদেষ্টা কমিটি কুম্বলেকেই পছন্দ করেছেন। কেবল টেস্ট অধিনায়ক বিরাট কোহলির মতামতের অপেক্ষা। ভারত কোচ চেয়ে বিজ্ঞাপন প্রকাশের পর থেকেই বেশ সাড়া পড়ে যায়।

শীর্ষ সংবাদ:
মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১         ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুককে গৃহবন্দী         ক্যালিফোর্নিয়া বিপর্যস্ত ঝড়-বন্যা-ভূমিধসে (ডিডিও)         সৌদি জোটের দাবি ইয়েমেনে অন্তত ২৬০ বিদ্রোহী নিহত         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল