সোমবার ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইংল্যান্ড-ওয়েলসের শেষ ষোলোর মিশন

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে এবার ফেবারিট ইংল্যান্ড। প্রথম দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে অবস্থান করছে তারা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ আবারও মাঠে নামছে তারা। প্রতিপক্ষ সেøাভাকিয়া। এই ম্যাচে জয় পেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই ইউরোর পরবর্তী পর্বে জায়গা করে নেবে রয় হডসনের দল। রুনি-ভার্ডিদের লক্ষ্যও আজ সেøাভাকিয়ার বিপক্ষে জিতে গ্রুপ পর্বের বাধা পেরুনো। দিনের অন্য ম্যাচে রাশিয়ার মুখোমুখি হবে ওয়েলস। দুই ম্যাচে একটিতে জয় আর একটিতে হারায় ৩ পয়েন্ট নিয়ে প্রতিবেশী ইংল্যান্ডের পরেই অবস্থান ওয়েলসের। গ্রুপ পর্বের বাধা পেরিয়ে ইউরোর কোয়ার্টার ফাইনালের টিকেট পেতে হলে আজ রুশদের বিপক্ষে জয়ের বিকল্প নেই ওয়েলসের। জয় দিয়ে ইউরোর শেষ ষোলোর জায়গা নিশ্চিত করতে প্রস্তুত ওয়েলসের সেরা তারকা গ্যারেথ বেলও।

১৯৬৬ বিশ্বকাপের পর আর কোন শিরোপা জিততে পারেনি ইংল্যান্ড। তবে এবার সেই শিরোপাÑখরা ঘুচাতে মরিয়া রয় হডসনের শিষ্যরা। সেই লক্ষ্যেই গ্রুপ পর্বের শেষ ম্যাচে সাঁতে ইচেনায় আজ বাংলাদেশ সময় রাত ১টায় সেøাভাকিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড। রাশিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে ড্র দিয়ে অভিযান শুরু করে রয় হডসনের দল। কিন্তু দ্বিতীয় ম্যাচেই জয় পায় তারা। ওয়েলসের বিপক্ষে ড্যানিয়েল স্টারিজ ও জেমি ভার্ডির গোলে পূর্ণ তিন পয়েন্ট লাভ করে ইংল্যান্ড। দুজনই আবার বদলি খেলোয়াড় হিসেবে ওয়েলসের বিপক্ষে গোল করে দলকে জয় উপহার দেন। আর পূর্ণ তিন পয়েন্ট এনে দিতে পেরে দারুণ সন্তুষ্ট ভার্ডি। যিনি প্রিমিয়ার লীগে গত মৌসুমে লিচেস্টার সিটির হয়ে ইতিহাস গড়েছেন। তবে সেøাভাকিয়ার বিপক্ষে ম্যাচের আগেও বদলি হিসেবে নামবেন কিনা তা জানেন না ভার্ডি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘কোচ কি ধরনের সিদ্ধান্ত নেন তা জানার জন্য সোমবার পর্যন্ত অপেক্ষা করতে হবে আমাদের। আসলে কোচের জন্য সিদ্ধান্ত নেয়াটা খুব কঠিন কাজ। তবে আমি মনে করি দলে জায়গা পাওয়ার প্রতিযোগিতাটাও আমার কাছে খুব উপভোগ্য।’ ক্লাব ও জাতীয় দলের হয়ে শেষ পাঁচ ম্যাচে ৪ গোল করেছেন জেমি ভার্ডি। ছয় ম্যাচ থেকে ৩ গোল করেছেন স্টারিজ। আর সাত ম্যাচে ২ গোল করেছেন হ্যারিকেন। কিন্তু টটেনহ্যাম হটস্পারের জার্সিতে অসাধারণ পারফর্ম করা হ্যারিকেন কিছুটা ক্লান্ত বলে অভিযোগ রয়েছে। তবে তা অস্বীকার করেছেন জেমি ভার্ডি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার কাছে মনেই হয় না সে (হ্যারিকেন) ক্লান্ত। আমি আশা করি সে তার খেলা চালিয়ে যেতে পারবে এবং প্রতিপক্ষের বিপক্ষে গোলও করতে পারবে।’ সেøাভাকিয়ার বিপক্ষে ম্যাচের আগে পরিসংখ্যানের দিক দিয়ে এগিয়ে রয়েছে রয় হডসনের ইংল্যান্ড। এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে তার সবকটিতেই জয় পেয়েছে থ্রি লায়ন্সরা। তবে সেøাভাকিয়া এবার ইংলিশদের হারিয়ে শেষ ষোলোতে জায়গা করে নিতে চায়। বিশেষ করে রাশিয়ার বিপক্ষে জিতে পাওয়া ৩ পয়েন্টই অতিরিক্ত আশা জাগাচ্ছে তাদের।

এদিকে একই সময় তুলুজে রাশিয়ার মুখোমুখি হবে ওয়েলস। এই ম্যাচে জিতলেই শেষ ষোলোতে জায়গা করে নেবে রামসে-বেলরা। আর ৫৮ বছর পর ফুটবলের বড় মঞ্চে চমক দেখাতে প্রস্তুত ওয়েলসও। দুর্দান্ত ফর্মে থাকা গ্যারেথ বেল তো বলেই দিয়েছেন যে, পরের রাউন্ডে যাওয়ার ভাগ্যটা এখন তাদের হাতেই। এ প্রসঙ্গে রিয়ালের ওয়েলস তারকা বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে হারের পর আমরা অবশ্যই হতাশ। বিশেষ করে এমন পরাজয়ে আমরা খুবই হতাশ। তবে তা শেষ, সেই ম্যাচের দুঃস্মৃতি আমাদের দ্রুতই ভুলে যেতে হবে। পরের রাউন্ডে যাওয়ার ভাগ্যটা এখন আমাদের হাতেই।’ এ সময় বেল আরও বলেন, ‘গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগে আমরা খুবই রোমাঞ্চিত। জাতির জন্য আমরা আমাদের সর্বোচ্চটা দিয়েই খেলতে চাই। আমাদের লক্ষ্যই এখন সামনের দিকে এগিয়ে চলা।’ গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচেই গোল করেছেন গ্যারেথ বেল। দুটিই আবার ফ্রি-কিকে। শেষ ম্যাচেও কী তাহলে আজ দেখা যাবে বেল চমক! সমর্থকদের সেটাই এখন দেখার অপেক্ষা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৮৭১০৬০২
আক্রান্ত
১২৬৪৩২৮
সুস্থ
১৭৯৪০৭০৬৯
সুস্থ
১০৯৩২৬৬
শীর্ষ সংবাদ:
ফের বন্ধ সব নৌযান         শিমুলিয়া ঘাট ॥ আজও লঞ্চযোগে ফিরছে শত শত যাত্রী         ভাড়া বেশি নেওয়ার প্রতিবাদে পোশাক শ্রমিকদের বিক্ষোভ         ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান কার্যক্রম শুরু         হেলেনার ফোনালাপ ফাঁস ॥ ‘৫ লাখ দিলে ব্যুরো চিফ বানিয়ে দেব’         আজ ব্যাংক লেনদেন চলবে আড়াইটা পর্যন্ত         মিরপুরে গৃহবধূর আত্মহত্যা         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৩ জনের মৃত্যু         ভারতে দৈনিক সংক্রমণ কমছেই না         রামেক হাসপাতালে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         খুনীদের পুরস্কৃত করেন এরশাদ খালেদা         ১৫ ও ২১ আগস্ট হত্যাকান্ডের কুশীলবরা এখনও সক্রিয় ॥ সেতুমন্ত্রী         শোক দিবসের সব অনুষ্ঠানে র‌্যাবের টহল থাকবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধুর স্বাধীনতার প্রদীপ অনন্তকাল জ্বলবে ॥ তথ্যমন্ত্রী         এক সপ্তাহে ১ কোটি মানুষকে টিকা দেয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         লিঙ্গ-বয়সভেদে করোনার উপসর্গ ভিন্ন         আজ থেকে শুরু হচ্ছে এ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান         পর্যটনেই সম্ভব কোটি মানুষের কাক্সিক্ষত কর্মসংস্থান         করোনা ভাইরাসে আরও ২৩১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৪৪         ডেঙ্গু ॥ ১ দিনে আরও ২৩৭ জন হাসপাতালে ভর্তি