বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়ার্নারের সেঞ্চুরিতে অসিদের জয়

  • ত্রিদেশীয় ওয়ানডে, ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া মুখোমুখি আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ফর্মের তুঙ্গে থাকা ডেভিড ওয়ার্নারের দারুণ সেঞ্চুরির সৌজন্যে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৬ রানের জয় পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। আগের সব ক’টি ম্যাচই ছিল যেখানে লো-স্কোরিং সেখানে এদিন দু-দলের ব্যাটসম্যানরা ভালই রান পেয়েছেন। সেন্ট কিটসে টস জিতে ব্যাটিং নেয়া অসিরা নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৮৮ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে। জবাবে ৪৭.৪ ওভারে ২৫২ রানে অলআউট হয় এবি ডি ভিলিয়ার্সের দ. আফ্রিকা। ১০৯ রানের চমৎকার ইনিংস উপহার দিয়ে ম্যাচসেরা হয়েছেন ওয়ার্নার। একই ভেন্যুতে আজ স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া।

ব্যাট হাতে স্বপ্নের সময় কাটাচ্ছেন ওয়ার্নার। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) সামনে থেকে নেতৃত্ব দিয়ে সানরাইজার্স হায়দরাবাদকে শিরোপা উপহার দিয়েছেন। ১৭ ম্যাচে ৯ হাফ সেঞ্চুরির সাহায্যে ৬০.৫৭ গড়ে করেছিলেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ ৮৪৮ রান। বাঁহাতি ওপেনার ত্রিদেশীয় সিরিজেও সেই ধারা অব্যাহত রেখেছেন। গায়ানায় ক্যারিবিয়দের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে করেছিলেন অপরাজিত ৫৫, পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যাওয়ার দিনে ব্যর্থ (১) হলেও পরশু দুর্দান্ত প্রতাপে তুলে নিলেন ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। ঘুরে দাঁড়াল তার দল অস্ট্রেলিয়াও। পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এলো স্মিথ-বাহিনী। ১২০ বলে ১১ চার ও ২ ছক্কায় দারুণ ইনিংসটি সাজিয়েছেন ওয়ার্নার। ওপেনিংয়ে এ্যারন ফিঞ্চের সঙ্গে ৪৮ ও দ্বিতীয় উইকেটে উসমান খাজার সঙ্গে গড়েছেন ১৩৬ রানের জুটি।

ফিঞ্চ ১৩ রান করে আউট হলেও অষ্টম ম্যাচে ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি তুলে নেন খাজা (৫৯)। রান পেয়েছেন স্মিথও। ৪৯ বলে ৫ চার ও ১ ছক্কায় ৫২ রানে অপরাজিত থাকেন অস্ট্রেলিয়া অধিনায়ক। শেষ দিকে ম্যাথু ওয়েড ১৪ বলে ৩ ছক্কায় খেলেন ২৪ রানের কার্যকর ইনিংস। দক্ষিণ আফ্রিকার হয়ে ইমরান তাহির ২, কাইল এ্যাবট, কাগিসো রাবাদা, ওয়াইন পারনেল ও এ্যারন ফাঙ্গিসো নেন ১টি করে উইকেট। সেন্ট কিটসের পিচ গায়ানার মতো ছিল না, এখানে শুরুতে বোলাররা ছিলেন অসহায়, তবে শেষদিকে অসি গোলকবাজরা জাদুই দেখিয়েছেন। যেখানে পেসার মিচেল স্টার্ক আর জস হ্যাজলউডের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন তরুণ স্পিনার এ্যাডাম জাম্পা। এক পর্যায়ে ৩ উইকেটে ২১০ রান তুলে ফেলার পরও ২৫২ রানে অলআউট দক্ষিণ আফ্রিকা।

হাশিম আমলা ৬০, ফ্যাফ ডুপ্লেসিসের ৬৩ রানের পাশাপাশি জেপি ডুমিনির ব্যাট থেকে এসেছে ৪১। তবে ৩৯ রান করে অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের ৩৯ রানে ফেরারার পরই প্রোটিয়াদের বিপর্যয়ের শুরু। তাসের ঘরের মতো ভেঙে পড়ে ব্যাটিং-লাইন। স্টার্ক, হ্যাজলউড, জাম্পা প্রত্যেকেই নিয়েছেন ৩টি করে উইকেট। আগের ম্যাচে এই প্রোটিয়াদের কাছেই হেরেছিল স্মিথের দল। পরশু তৃতীয় ম্যাচে দ্বিতীয় জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে তারা। একটি করে জয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে দ. আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। অর্থাৎ আজ জয়ী হলেই তাদের দ্বিতীয় স্থানে উঠে যাওয়ার সুযোগ থাকবে। সিরিজে লিগ পযায়ে প্রতিটি দল প্রত্যেকের বিপক্ষে তিনটি করে ম্যাচ খেলবে। গায়ানায় প্রথম দেখায় ৬ উইকেটের বড় জয় স্মিথদের আজ মানসিকভাবে এগিয়ে রাখবে।

শীর্ষ সংবাদ:
সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         ওমিক্রন এবার সৌদি আরবে         খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে রাজনীতি করাই বিএনপির উদ্দেশ্য : তথ্যমন্ত্রী         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         রাজারবাগ পীরের সম্পদের খোঁজে ১২২ প্রতিষ্ঠানে দুদকের চিঠি         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         ১৫ ডিসেম্বর বিদেশি ফ্লাইট চালু হচ্ছে না ভারতে         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু