সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক্মি ল্যাবরেটরিজের ইপিএস ৩.৪২ টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সম্প্রতি আইপিও সম্পন্ন করা এক্মি ল্যাবরেটরিজের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪২ পয়সা। কোম্পানির গত ৯ মাসে আইপিও পরবর্তী শেয়ার হিসাবে এই ইপিএস হয়েছে। আইপিও’র মাধ্যমে বাজার থেকে ৪০৯ কোটি টাকা উত্তোলনের পর আজ মঙ্গলবারই কোম্পানিটির প্রথম সেকেন্ডারি মার্কেটে লেনদেন শুরু হবে। এদিন দেশের উভয় স্টক এক্সচেঞ্জে কোম্পানিটি ‘এন’ ক্যাটগরিতে লেনদেন শুরু করবে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে এক্মিল্যাব। আর কোম্পানি কোড হবে ১৮৪৯১। অন্যদিকে সিএসইতে কোম্পানিটির স্ক্রিপ কোড হবে এক্মিল্যাব। আর কোম্পানিটির স্ক্রিপ আইডি হবে ১৩০৩০। সূত্র আরও জানায়, গত ৯ মাসে (জুলাই, ১৫-মার্চ, ১৬) আইপিও পূর্ববর্তী শেয়ার হিসাবে কোম্পানির ইপিএস হয়েছে ৪ টাকা ৪৮ পয়সা। একই সময় কোম্পানির করপরবর্তী মুনাফা হয়েছে ৭২ কোটি ৪১ লাখ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির মুনাফা ছিল ৬৫ কোটি ৬০ লাখ টাকা। আর ইপিএস ছিল ৪ টাকা ৬ পয়সা। উল্লেখ্য, বছরের প্রথম ৩ মাসে (জানুয়ারি-মার্চ, ১৬) কোম্পানিটি আইপিও পরবর্তী শেয়ারপ্রতি আয় করেছে ১ টাকা ১৮ পয়সা। আর আইপিও পূর্ববর্তী কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৫৫ পয়সা। একই সময় কোম্পনিটি করপরবর্তী মুনাফা করেছে ২৪ কোটি ৯৮ লাখ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির মুনাফা ছিল ২৪ কোটি ১৮ লাখ টাকা। আর ইপিএস ছিল ১ টাকা ৫০ পয়সা।

সুদ মওকুফের সুবিধা গ্রহণে আবেদনের সময় বাড়িয়েছে আইসিবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ আইসিবি ইনভেস্টরস স্কিমের আওতাধীন বিনিয়োগ হিসাবে সুদ মওকুফ সুবিধা গ্রহণের জন্য বিনিয়োগকারীদের আবেদনের সময় বাড়িয়েছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। গত ২৪ মে অনুষ্ঠিত আইসিবির পর্ষদ সভায় সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়। আইসিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, পরিচালনা পর্ষদের অনুমোদন অনুযায়ী সুদ মওকুফ সুবিধা গ্রহণের জন্য বিনিয়োগকারীদের আবেদনের সময়সীমা ৩০ জুন, ২০১৬ পর্যন্ত বাড়ানো হয়েছে। আইসিবির ওয়েবসাইটে এ সুদ মওকুফ সুবিধার আওতাভুক্ত বিনিয়োগ হিসাবের তালিকা ও সুদ মওকুফের আবেদনপত্রের নির্ধারিত ফরম পাওয়া যাবে। প্রসঙ্গত, এর আগে সরকার পুঁজিবাজার প্রণোদনা স্কিমের আওতায় ক্ষুদ্র বিনিয়োগকারীদের ছয় মাসের সুদ মওকুফ করেছিল।

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট         আফগানিস্তানের বিমানবন্দর চালু রাখতে ইইউর সহায়তা চেয়েছে তালেবান         রাজশাহীতে স্বামীর সামনেই ট্রেনে কাটা পড়ে স্ত্রীর মৃত্যু         পাবনার বেড়ায় চাচাকে হারিয়ে মেয়র হলেন ভাতিজা         নেত্রকোনায় অপহরণের সময় স্কুলছাত্রী উদ্ধার, এক অপহরণকারী আটক         ছেলেকে সাথে নিয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত শেন ওয়ার্ন