শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক্মি ল্যাবরেটরিজের ইপিএস ৩.৪২ টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সম্প্রতি আইপিও সম্পন্ন করা এক্মি ল্যাবরেটরিজের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪২ পয়সা। কোম্পানির গত ৯ মাসে আইপিও পরবর্তী শেয়ার হিসাবে এই ইপিএস হয়েছে। আইপিও’র মাধ্যমে বাজার থেকে ৪০৯ কোটি টাকা উত্তোলনের পর আজ মঙ্গলবারই কোম্পানিটির প্রথম সেকেন্ডারি মার্কেটে লেনদেন শুরু হবে। এদিন দেশের উভয় স্টক এক্সচেঞ্জে কোম্পানিটি ‘এন’ ক্যাটগরিতে লেনদেন শুরু করবে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে এক্মিল্যাব। আর কোম্পানি কোড হবে ১৮৪৯১। অন্যদিকে সিএসইতে কোম্পানিটির স্ক্রিপ কোড হবে এক্মিল্যাব। আর কোম্পানিটির স্ক্রিপ আইডি হবে ১৩০৩০। সূত্র আরও জানায়, গত ৯ মাসে (জুলাই, ১৫-মার্চ, ১৬) আইপিও পূর্ববর্তী শেয়ার হিসাবে কোম্পানির ইপিএস হয়েছে ৪ টাকা ৪৮ পয়সা। একই সময় কোম্পানির করপরবর্তী মুনাফা হয়েছে ৭২ কোটি ৪১ লাখ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির মুনাফা ছিল ৬৫ কোটি ৬০ লাখ টাকা। আর ইপিএস ছিল ৪ টাকা ৬ পয়সা। উল্লেখ্য, বছরের প্রথম ৩ মাসে (জানুয়ারি-মার্চ, ১৬) কোম্পানিটি আইপিও পরবর্তী শেয়ারপ্রতি আয় করেছে ১ টাকা ১৮ পয়সা। আর আইপিও পূর্ববর্তী কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৫৫ পয়সা। একই সময় কোম্পনিটি করপরবর্তী মুনাফা করেছে ২৪ কোটি ৯৮ লাখ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির মুনাফা ছিল ২৪ কোটি ১৮ লাখ টাকা। আর ইপিএস ছিল ১ টাকা ৫০ পয়সা।

সুদ মওকুফের সুবিধা গ্রহণে আবেদনের সময় বাড়িয়েছে আইসিবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ আইসিবি ইনভেস্টরস স্কিমের আওতাধীন বিনিয়োগ হিসাবে সুদ মওকুফ সুবিধা গ্রহণের জন্য বিনিয়োগকারীদের আবেদনের সময় বাড়িয়েছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। গত ২৪ মে অনুষ্ঠিত আইসিবির পর্ষদ সভায় সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়। আইসিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, পরিচালনা পর্ষদের অনুমোদন অনুযায়ী সুদ মওকুফ সুবিধা গ্রহণের জন্য বিনিয়োগকারীদের আবেদনের সময়সীমা ৩০ জুন, ২০১৬ পর্যন্ত বাড়ানো হয়েছে। আইসিবির ওয়েবসাইটে এ সুদ মওকুফ সুবিধার আওতাভুক্ত বিনিয়োগ হিসাবের তালিকা ও সুদ মওকুফের আবেদনপত্রের নির্ধারিত ফরম পাওয়া যাবে। প্রসঙ্গত, এর আগে সরকার পুঁজিবাজার প্রণোদনা স্কিমের আওতায় ক্ষুদ্র বিনিয়োগকারীদের ছয় মাসের সুদ মওকুফ করেছিল।

শীর্ষ সংবাদ:
বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         ৭ দিনের রিমান্ডে ইকবাল         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো         ৩ বিভাগে বৃষ্টি হতে পারে         ৫০ কিলোমিটার সড়কের বেহাল দশা         বিএফইউজে নির্বাচনের ভোটগ্রহণ চলছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৩, মামলা ৪৯         পায়রা সেতু কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু         রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা জোরদারের আহ্বান         ভারতে আবার বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ         ভারতের উত্তরাখণ্ডে পর্বতারোহী ১১ সদস্যের মৃত্যু