বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক্মি ল্যাবরেটরিজের ইপিএস ৩.৪২ টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সম্প্রতি আইপিও সম্পন্ন করা এক্মি ল্যাবরেটরিজের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪২ পয়সা। কোম্পানির গত ৯ মাসে আইপিও পরবর্তী শেয়ার হিসাবে এই ইপিএস হয়েছে। আইপিও’র মাধ্যমে বাজার থেকে ৪০৯ কোটি টাকা উত্তোলনের পর আজ মঙ্গলবারই কোম্পানিটির প্রথম সেকেন্ডারি মার্কেটে লেনদেন শুরু হবে। এদিন দেশের উভয় স্টক এক্সচেঞ্জে কোম্পানিটি ‘এন’ ক্যাটগরিতে লেনদেন শুরু করবে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে এক্মিল্যাব। আর কোম্পানি কোড হবে ১৮৪৯১। অন্যদিকে সিএসইতে কোম্পানিটির স্ক্রিপ কোড হবে এক্মিল্যাব। আর কোম্পানিটির স্ক্রিপ আইডি হবে ১৩০৩০। সূত্র আরও জানায়, গত ৯ মাসে (জুলাই, ১৫-মার্চ, ১৬) আইপিও পূর্ববর্তী শেয়ার হিসাবে কোম্পানির ইপিএস হয়েছে ৪ টাকা ৪৮ পয়সা। একই সময় কোম্পানির করপরবর্তী মুনাফা হয়েছে ৭২ কোটি ৪১ লাখ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির মুনাফা ছিল ৬৫ কোটি ৬০ লাখ টাকা। আর ইপিএস ছিল ৪ টাকা ৬ পয়সা। উল্লেখ্য, বছরের প্রথম ৩ মাসে (জানুয়ারি-মার্চ, ১৬) কোম্পানিটি আইপিও পরবর্তী শেয়ারপ্রতি আয় করেছে ১ টাকা ১৮ পয়সা। আর আইপিও পূর্ববর্তী কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৫৫ পয়সা। একই সময় কোম্পনিটি করপরবর্তী মুনাফা করেছে ২৪ কোটি ৯৮ লাখ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির মুনাফা ছিল ২৪ কোটি ১৮ লাখ টাকা। আর ইপিএস ছিল ১ টাকা ৫০ পয়সা।

সুদ মওকুফের সুবিধা গ্রহণে আবেদনের সময় বাড়িয়েছে আইসিবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ আইসিবি ইনভেস্টরস স্কিমের আওতাধীন বিনিয়োগ হিসাবে সুদ মওকুফ সুবিধা গ্রহণের জন্য বিনিয়োগকারীদের আবেদনের সময় বাড়িয়েছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। গত ২৪ মে অনুষ্ঠিত আইসিবির পর্ষদ সভায় সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়। আইসিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, পরিচালনা পর্ষদের অনুমোদন অনুযায়ী সুদ মওকুফ সুবিধা গ্রহণের জন্য বিনিয়োগকারীদের আবেদনের সময়সীমা ৩০ জুন, ২০১৬ পর্যন্ত বাড়ানো হয়েছে। আইসিবির ওয়েবসাইটে এ সুদ মওকুফ সুবিধার আওতাভুক্ত বিনিয়োগ হিসাবের তালিকা ও সুদ মওকুফের আবেদনপত্রের নির্ধারিত ফরম পাওয়া যাবে। প্রসঙ্গত, এর আগে সরকার পুঁজিবাজার প্রণোদনা স্কিমের আওতায় ক্ষুদ্র বিনিয়োগকারীদের ছয় মাসের সুদ মওকুফ করেছিল।

শীর্ষ সংবাদ:
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         প্রথম বারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবে যাচ্ছে ডিএনসিসি         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত