মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১০ খাতের বেশিরভাগ কোম্পানির দর কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ২০১৬-১৭ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে ঘোষণার পর দ্বিতীয় কার্যদিবসে প্রধান স্টক এক্সচেঞ্জের ১০ খাতের বেশিরভাগ কোম্পানির দর কমেছে। কারণ বাজেটকে কেন্দ্র করে সাধারণ বিনিয়োগকারীরা ভাল কিছুর আশা করেছিল এবং তার আগে সূচক উর্ধমুখীও ছিল। কিন্তু বাজার উন্নয়নে বাজেটে কাক্সিক্ষত সুবিধা না পেয়ে বিনিয়োগকারীরা আস্থা হারিয়ে ফেলছেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তবে বিনিয়োগকারীদের একটি অংশ মনে করছে, বাজেটে প্রণোদনা না থাকলেও নেতিবাচক কিছুই নেই। তাই সাময়িক মন্দাবস্থা বাজার কাটিয়ে উঠতে পারবে।

সোমবার ডিএসইতে বেশি দরপতনে থাকা খাতগুলো হলো- ব্যাংক, সিমেন্ট, প্রকৌশল, আর্থিক প্রতিষ্ঠান, খাদ্য ও আনুষাঙ্গিক, বিদ্যুত ও জ্বালানি, বীমা, তথ্যপ্রযুক্তি, বিবিধ এবং বস্ত্র। এই খাতগুলোর মধ্যে ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে দর কমেছে ১২টির, বেড়েছে ৭টির এবং অপরিবর্তীত ১১ শেয়ার দর। এর পাশাপাশি সিমেন্ট খাতে ৭টির মধ্যে কমেছে ৬টির, বেড়েছে ১টির। প্রকৌশল খাতের ৩২ কোম্পানির মধ্যে দর কমেছে ২৭টির, বেড়েছে ৩টির এবং অপরিবর্তীত ১টির এবং আরও ১টি শেয়ার লেনদেন হয়নি।

আর্থিক খাতের ২৩ কোম্পানির মধ্যে দর কমেছে ১১টির, বেড়েছে ৭টি, অপরিবর্তীত ৩টি এবং লেনদেন না হওয়ার সংখ্যা ২টি। খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ১৮ কোম্পানির মধ্যে দর কমেছে ১১টির, বেড়েছে ৩টির, অপরিবর্তীত ৩টি এবং ১টির লেনদেন হয়নি। বিদ্যুত ও জ্বালানি খাতের ১৯ কোম্পানির মধ্যে দর কমেছে ১৪টির, বেড়েছে ৩টির এবং অপরিবর্তীত রয়েছে ২টি।

বীমা খাতের কোম্পানি সংখ্যা ৪৭টি এর মধ্যে দর কমেছে ২৪টির, বেড়েছে ১৩টির, অপরিবর্তীত ৭টি এবং লেনদেন হয়নি ৩টি শেয়ার। তথ্যপ্রযুক্তি খাতের ৭ কোম্পনির মধ্যে কমেছে ৫টির, বেড়েছে ১টি এবং অপরিবর্তীত রয়েছে ১টির শেয়ার দর। বিবিধ খাতের ১২ কোম্পনির মধ্যে দর কমেছে ১১টির, অপরিবর্তীত রয়েছে ১টি এবং কোন শেয়ারের দর বাড়েনি। বস্ত্র খাতের ৪৪ কোম্পনির মধ্যে দর কমেছে ২৬টির, বেড়েছে ১২টির, অপরিবর্তীত ৫টি এবং লেনদেন হয়নি ১টি কোম্পনির শেয়ার।

শীর্ষ সংবাদ:
হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         খুলনার একটি পুকুর থেকে বাবা-মা ও মেয়ের লাশ উদ্ধার         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী