বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভোলায় পুলিশের গুলিতে নিহতের ঘটনায় এলাকা উত্তাল

  • তদন্ত কমিটি গঠন

নিজস্ব সংবাদদাতা, ভোলা, ২৭ মে ॥ ভোলা সদরের রাজাপুর ইউনিয়নে আসামি ধরাকে কেন্দ্র করে পুলিশ-জনতা সংঘর্ষের ঘটনায় স্থানীয়দের বিক্ষোভে উত্তাল হয়েছে উঠেছে জনতা বাজার এলাকা। জনতা বাজার এলাকার অস্থায়ী পুলিশ ক্যাম্পকে টর্চারসেল আখ্যা দিয়ে এ ঘটনার সঙ্গে জড়িত পুলিশ সদস্য ও নাসির সর্দারের ফাঁসির দাবিতে কয়েক শ’ নারী-পুরুষ বিক্ষোভ করেছে। এদিকে পুলিশের গুলিতে নিহত রুম্মানের বাড়িতে চলছে শোকের মাতম। বরিশাল রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ আকরাম হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। অতিরিক্ত ডিআইজি দোষীদের বিচারের আওতায় আনার আশ্বাস দিয়ে এলাকাবাসীকে শান্ত করেন। দায়িত্বে অবহেলার কারণে পুলিশের কনস্টেবল আমিনুল, আসাদুজ্জামান, রাজিব এবং আলালকে ক্লোজড করা হয়েছে। এছাড়াও ঘটনায় ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

স্থানীয় সূত্র জানিয়েছে, গত মার্চ মাসে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনের সময় ভোলার রাজাপুর ইউনিয়নে বেশ কয়েকটি মামলা হয়। তার মধ্যে মামলা নং-৬৬/১৬ ও ৬৪/১৬ এর আসামি রাজাপুর ইউনিয়ন ছাত্রদলের সভাপতি ও শিক্ষক মিজানুর রহমানকে বৃহস্পতিবার সন্ধ্যার পর পুলিশ গ্রেফতার করে প্রকাশ্যে মারধর করে অস্থায়ী ক্যাম্পে নিয়ে যায়। এতে এলাকার লোকজন ক্ষিপ্ত হয়ে এর প্রতিবাদ জানিয়ে ক্যাম্প থেকে মিজানুর রহমানকে ছাড়িয়ে নেয়ার চেষ্টা চালায়। এক পর্যায়ে পুলিশের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ বাঁধে। এক পর্যায়ে স্থানীয়রা পুলিশের অস্থায়ী ক্যাম্পে হামলা চালায়। এ সময় পুলিশের এলোপাতাড়ি গুলিতে রোম্মান (১৮) নামের এক যুবকের মাথায় গুলি লাগলে ঘটনাস্থলেই সে নিহত হয়। এছাড়া গুলিবিদ্ধ হয় আমিরন, নিরব, জসিম ও মনিরসহ অন্তত ২০ জন আহত হয়।

নিহতের ফুফু শাহিনাসহ স্থানীয়দের অভিযোগ, ঘটনার রাতে যে বাড়ি পুলিশের অস্থায়ী ক্যাম্প করা হয়েছে সে বাড়ির মালিক নাসির সর্দার ঘটনার সময় পুলিশের কাছ থেকে অস্ত্র নিয়ে গুলি ছুড়লে তার ভাইয়ের ছেলে রোম্মান নিহত হয়। অভিযোগ রয়েছে, ওই পুলিশ ক্যাম্প হওয়ার পরই একাধিক মামলার আসামি নাসির সর্দার ও পুলিশ আসামিদের আটক করে অর্থ বাণিজ্য করে আসছে। টাকা না দিলে সাধারণ মানুষদের ধরে এনে তারা নির্যাতন করত। এসব ঘটনায় সাধারণ মানুষ ক্ষিপ্ত হয়ে উঠেছে। এদিকে স্থানীয়রা জনতা বাজার থেকে টর্চারসেল নামক পুলিশ ক্যাম্প আগামী ৭ দিনের মধ্যে প্রত্যাহার করে দোষীদের বিচারের দাবি জানান। এদিন বিকেলে বেল্লাল জর্মাদারের ছেলে নিহত রোম্মানের জানাজা শেষে পারিবারিক গোরস্তানে তার লাশ দাফন করা হয়েছে। অন্যদিকে শুক্রবার সকালে বরিশাল রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ আকরাম হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি দোষীদের বিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

ভোলা সদর সার্কেলের এসএসপি মামুনুর রশিদ জানান, তারা রাতেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। জনতা বাজার পুলিশ ক্যাম্প থেকে ৪ পুলিশকে ক্লোজ করা হয়েছে। জনতার তোপের মুখ থেকে রক্ষা পেতে অভিযুক্ত নাসির সর্দারকে তারা বৃহস্পতিবার রাতেই পুলিশ হেফাজাতে থানায় নিয়ে আসে। ঘটনার সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে ৮০ রাউন্ড গুলি ছুড়েছে। গ্রেফতারকৃত মিজানুর রহমানকে স্থানীয়দের হেফাজতে ছেড়ে দেয়া হয়। ভোলা থানার ওসি খায়রুল কবির জানান, ওই এলাকার পরিস্থিতি এখন শান্ত রয়েছে এবং এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে মামলার প্রস্তুতি চলছে।

অপর দিকে সাদা পোশাকে রাজাপুর ইউনিয়নের ছাত্রদলের সভাপতি মিজানুর রহমানকে মিথ্যা মামলায় গ্রেফতার করে নির্যাতন করা হয়েছে বলে ভোলা জেলা বিএনপির সভাপতি গোলাম নবী আলমগীর এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         কুমিল্লার ঘটনায় দায়ীকে লুকিয়ে রাখা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা