সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিতীয় পর্বে নাদাল-জোকোভিচ

স্পোর্টস রিপোর্টার ॥ গত এক দশকে ১১টি গ্র্যান্ডসøাম জয়ের স্বাদ পেয়েছেন নোভাক জোকোভিচ। কিন্তু দুর্ভাগ্য তার। এখন পর্যন্ত ফ্রেঞ্চ ওপেনের শিরোপাটাই ছোঁয়া হলো না। রোঁলা গ্যাঁরোয় তিনবার ফাইনালে উঠেও বারবারই স্বপ্ন-ভঙ্গ হয়েছে তার। তবে এবার সেই আক্ষেপ ঘুচাতে চান সার্বিয়ান তারকা। শুরুটাও করেছেন নিজের মতো করেই। ফ্রেঞ্চ ওপেনের প্রথম পর্বে নোভাক জোকোভিচ ৬-৪, ৬-১ এবং ৬-১ সেটে হারান তাইপের লু ইয়েন সুনকে। দিনের অন্য ম্যাচে রাফায়েল নাদাল ৬-১, ৬-১ এবং ৬-১ সেটে হারান সাম গ্রোথকে। বৃটিশ তারকা এ্যান্ডি মারে প্রথম দুই সেট হেরেও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে দারুণ এক জয় তুলে নেন। এদিন তিনি ৩-৬, ৩-৬, ৬-০, ৬-৩ এবং ৭-৫ সেটে হারান চেকপ্রজাতন্ত্রের রাদেক স্টিপানেককে। সময়ের তিন তারকা ফ্রেঞ্চ ওপেনের দ্বিতীয় পর্বে জায়গা করে নিলেও প্রথম পর্ব থেকেই ছিটকে পড়েছেন ফ্যাবিও ফোগনিনি এবং আন্দ্রেস সেপ্পির মতো তারকারা। ফ্রেঞ্চ ওপেনে তিনবারের ফাইনালিস্ট। মঙ্গলবার প্রথম রাউন্ডের ম্যাচে জয় পেতে তার সময় লাগে মাত্র ৯০ মিনিট। তবে প্রথম সেটে কিছুটা ছন্নছাড়া ছিলেন নোভাক জোকোভিচ। দ্বিতীয় ও তৃতীয় সেটে ক্রমেই ছন্দে ফিরেন তিনি। ম্যাচ শেষে তার দুই ও তিন নাম্বার সেট নিয়েই সন্তুষ্ট প্রকাশ করেছেন জোকোভিচ। এ প্রসঙ্গে সার্বিয়ান তারকা বলেন, ‘দ্বিতীয় ও তৃতীয় সেটে অনেক ভাল খেলেছি। আমি মনে করি এই সময়ে ছন্দ খুঁজে ফিরে পেয়েছি। তবে প্রথম সেটে আমার পারফর্মেন্সে কিছুটা উত্থান-পতন ছিল। তবে এখান থেকে আমি সবকিছুই ইতিবাচকভাবে নিচ্ছি। আশাকরি টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোতেও পারফর্মেন্সের উন্নতি ঘটবে।’ এদিকে জয় দিয়ে ফ্রেঞ্চ ওপেনে যাত্রা শুরু করেছেন এ্যান্ডি মারেও। তবে জয়ের জন্য স্কটিশ এই টেনিস তারকাকে লড়াই করতে হয়েছে ৩ ঘণ্টা ৪১ মিনিট। ৩৭ বছর বয়সী রাদেক স্টিপানেক সবসময়ই ভয়ঙ্কর প্রতিপক্ষ। এদিনও সেই রূপটাই দেখা গেল তার। তবে জিততে পেরে সন্তুষ্ট মারে। ম্যাচ শেষে তিনি বলেন, ‘তাকে খেলাটা সবসময়ই কঠিন। তার বিরুদ্ধে ছন্দে ফেরাটা কঠিন।’ টেনিসের এই তিন তারকা ছাড়াও ফ্রেঞ্চ ওপেনের দ্বিতীয় পর্বে জায়গা করে নিয়েছেন স্পেনের ডেভিড ফেরার, নিকোলাস এ্যালেমগ্রো, চেকপ্রজাতন্ত্রের টমাস বার্দিচ, আমেরিকার জন ইসনার এবং স্বাগতিক দেশের জো উইলফ্রেইড সোঙ্গা।

কিট আন্তর্জাতিক দাবায় জিয়ার ড্র

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের উড়িষ্যার ভূবনেশ^রে অনুষ্ঠানরত ‘কিট আন্তর্জাতিক দাবা ফেস্টিভালের এলিট ক্যাটাগরির তৃতীয় রাউন্ডের খেলা শেষে তিন খেলায় বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও ফিদেমাস্টার সেখ নাসির আহমেদ ২ পয়েন্ট, ফিদেমাস্টার খন্দকার আমিনুল ইসলাম, ক্যান্ডিটেড মাস্টার সোহেল চৌধুরী ও সিরাজুল কবীর দেড় পয়েন্ট, ফিদেমাস্টার ইউনুস হাসান, যোয়ার হক প্রধান, মোহাম্মদ হাসান ও কাউসার আলী ইতি এক পয়েন্ট এবং জামালউদ্দিন ও আবুল কাশেম আধা পয়েন্ট করে পেয়েছেন। তৃতীয় রাউন্ডের খেলায় জিয়া ভারতের দেবর্ষী মুখার্জীর সঙ্গে এবং আমিন ভারতের মৃণাল গুপ্তার সঙ্গে ড্র করেন। নাসির ভারতের শুভ্রদীপ্ত দাসকে, ইতি নেপালের প্রধান মোহন সিংকে এবং ইউনুস রুবেলকে হারান। সোহেল রাশিয়ার গ্র্যান্ডমাস্টার ইউলিবিন মিখাইলের কাছে ও সিরাজ ইন্দোনেশিয়ার হামদানি রুদিনের কাছে হেরে যান।

ওয়ালটন মহিলা বিচ ফুটবল শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ বুধবার থেকে কক্সবাজারের বেলাভূমিতে শুরু হয়েছে ‘ওয়ালটন মহিলা বিচ ফুটবল টুর্নামেন্টে’র প্রথম আসর। উদ্বোধনী দিনের ম্যাচে তন্ময় ৬-২ গোলে তরঙ্গকে হারিয়ে শুভসূচনা করে। এই আসরে কক্সবাজার জেলার চারটি ফুটবল দল অংশ নিচ্ছে। বাকি দুটি দল হলো : তটিনী ও তপতী। অংশগ্রহণকারী প্রত্যেকটি দলকে ৫ হাজার টাকা করে দেয়া হবে। এছাড়া সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড়কে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম এ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস