রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলা গানের ঐতিহ্য হারাতে বসেছে

  • -সঞ্জয় রায়

‘কিন্নরকণ্ঠী’ অনুষ্ঠান সম্পর্কে বলুন।

সঞ্জয় রায় : অনুষ্ঠানের শিরোনাম রাখা হয়েছে গানের চয়নের একটি শব্দ দিয়ে। পঞ্চগীতিকবির পাশাপাশি তাঁদেরই ভাবধারায় আধুনিক বাংলা গান রচনায় অসামান্য অবদান রেখে গেছেন হীরেণ বসু, প্রেমেন্দ্র মিত্র, অজয় ভট্টাচার্য, সুবোধ পুরোকায়স্থ, শৈলেন রায়, মোহিনী চৌধুরী প্রমুখ। সেই ধারাবাহিকতায় এই সময়ের গীতিকবি বর্তমান রাষ্ট্রতির সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম। অসাধারণ গান রচনা করেন তিনি। এ পর্যন্ত তাঁর গানের ১৬টি সিডি বেরিয়েছে। আমি তাঁর বেশ কিছু গানের সুরারোপ করেছি। এর থেকে ২০টি গান নিয়ে আয়োজন করা হয়েছে ‘কিন্নরকণ্ঠী’ অনুষ্ঠানের।

অনুষ্ঠানটি কিভাবে সাজানো হয়েছে?

সঞ্জয় রায় : এতে গান করবে আমার সংগঠন গীতিসত্রের শিল্পীরা। এতে তিনটি থাকবে সম্মেলক এবং বাকি ১৭টি একক গান। এরমধ্যে অতিথি শিল্পী থাকবেন অনিমা মুক্তি গোমেজ। বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ আয়োজিত দর্শনীর বিনিময়ে নিয়মিত আসরের অংশ এই অনুষ্ঠান।

আমাদের দেশে বাংলা গানের অবস্থা কেমন মনে হয়?

সঞ্জয় রায় : এর উত্তরটা শুনতে খারাপ লাগলেও বলতে দ্বিধা নেই যে, গানের দিক থেকে আমরা খুব বেশি ভাল নেই। কোন এক সময়ে পঞ্চগীতিকবির পাশাপাশি অনেকে আধুনিক বাংলা গান নিয়ে কাজ করেছেন। সে সব শিল্পীর পঞ্চকবিও প্রশংসা করেছেন। তাদের ভাবধারায় এখন আর গান হচ্ছে না। বলা যায়, বাংলা গানের ঐতিহ্য হারাতে বসেছে। এখন বেশিরভাগ গীতিকবি পাশ্চাত্য গান বা পুরনো গানের কাটপিচ এবং হাল্কা রুচির শব্দ দিয়ে গান রচনা করছেন। আর এখন যারা সুর করেন তাদের বেশিরভার গান শুনলে মনে হয় আগে ওটাই শুনেছি। গানের মধ্যে লক্ষ্য করা যায় পাশ্চাত্যের অন্ধ অনুকরণ। আমাদের দেশে কিন্তু ভাল ভাল শিল্পী আছেন। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় রাতারাতি শিল্পী হওয়ার প্রবণতা বেশি। কিভাবে বিভিন্ন টিভি চ্যানেলে গাওয়া যায় বা ক্যাসেট বের কার যায় এটা নিয়েই দৌড়াদৌড়ি করেন। কিছু দিনের মধ্যেই হারিয়ে যাচ্ছেন তারা। গান চর্চার গতি এখন কমে এসেছে।

এ ক্ষেত্রে ভূঁইয়া সফিকুল ইসলাম কেমন?

সঞ্জয় রায় : এ সময়ের গীতিকবিদের মধ্যে ভূঁইয়া সফিকুল ইসলাম অনন্য। মৌলিক ভাবধারাকে অক্ষুণ্ন রেখে তিনি গান রচনা করেন। এ সময়ের উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পীরাও তাঁর গান কণ্ঠে ধারণ করছেন। রাগের বিষয়কে ঠিক রেখে এসব গান দিয়ে আমাদের ঐতিহ্যকে টিকিয়ে রাখা সম্ভব। এসব গানের মধ্যে ধ্রুপদী গানের ছায়া পাওয়া যায়।

সঙ্গীত নিয়ে আপনার আগামী পরিকল্পনা কি?

সঞ্জয় রায় : এ বছরই ঢাকাতে দুটি বড় অনুষ্ঠান করতে চাই। এর একটি হলো রবীন্দ্র মৃত্যুবার্ষিকী (২২ শ্রাবণ) এবং অন্যটি শচীন দেব বর্মণের গান নিয়ে এক আয়োজন (১অক্টোবর)।

গৌতম পা-ে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records