সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘স্টিল ও রি-রোলিং পণ্যের ওপর ভ্যাট না বসানোর দাবি’

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন বাজেটে স্টিল ও রি-রোলিং পণ্যের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ না করার দাবি জানিয়েছে বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ শীপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) যৌথ সংবাদ সম্মেলনে এ দাবি জানান বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ মাসাদুল আলম মাসুদ।

তিনি বলেন, বর্তমানে এক টন রডে ভ্যাট দেওয়া হয় ৮২৫ টাকা। আর আগামী বাজেটে ১৫ শতাংশ ভ্যাটে আরোপ করলে প্রতিটনে ভ্যাট পড়বে ৭ হাজার ৫০০ টাকা। এতে করে সরকারের কাঠামোগত উন্নয়নে ব্যয় বাড়বে ৩০ শতাংশ। ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাবে রড। অনেক কারখানা বন্ধ হয়ে যাবে। মানুষ তখন রাস্তায় নেমে আসবে। একটি কুচক্রি মহল পরিস্থিতি অশান্ত করতে এই ভ্যাট আরোপ করার বিষয়ে সরকারকে উস্কানি দিচ্ছে।

বক্তারা বলেন, বর্তমানে আমরা ক্রেতাদের ৪৫ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকায় একটন রড দিতে পারছি। কিন্তু ভ্যাট আরোপের পর এই রডের দাম হবে ৫০ হাজার টাকা থেকে ৫৭ হাজার টাকা। এই শিল্পে ৪০ হাজার কোটি টাকা বিনিয়োগ আছে। দেশের ৪০০ স্টিল মিলে প্রত্যক্ষভাবে ২ লাখ লোক কাজ করছে। পরোক্ষভাবে প্রায় ১০ লাখ লোকের জীবন জীবিকা এই শিল্পে ওপর নির্ভরশীল

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- মেঘনা স্টিল মিলের কর্ণধার জহিরুল ইসলাম, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মোহাম্মদ আলী।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records