মঙ্গলবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশাল অঞ্চলে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে সামিট

বরিশাল অঞ্চলে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে সামিট

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বিদ্যুতের চাহিদা মেটাতে বেসরকারী প্রতিষ্ঠান সামিট বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে। ফলে বরিশাল অঞ্চলে আর বিদ্যুৎ লোডশেডিং হবেনা। এমনটাই জানিয়েছেন সামিটের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান।

সূত্রমতে, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-বিডিডিবি’র সাথে ১৫ মাসের মধ্যে উৎপাদন শুরু করার চুক্তি হয় সামিট কোম্পানির। কিন্তু দুই মাস আগেই তারা সফলতার মুখ দেখেন। সামিটের চেয়ারম্যান বলেন, কীর্তনখোলা নদীর পাড়ে রূপাতলী এলাকায় ৯ একর জমির ওপর ২০০৬ সালে এই বিদ্যুত কেন্দ্রটি গড়ে তোলার কাজ শুরু হয়। ৫৭৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ১১৯.৫ মেগাওয়াট। ১০০ কর্মকর্তা-কর্মচারীর নিরলস পরিশ্রমে গড়ে ওঠা কেন্দ্র থেকে গত ৫ এপ্রিল জাতীয় গ্রিডে ১১০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়েছে। এ বিদ্যুৎ উৎপাদনের ফলে নিকট ভবিষ্যতে দক্ষিণাঞ্চলের প্রবৃদ্ধি ১৫ থেকে ২০ শতাংশের ঘরে চলে আসবে। বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পটির ডিজাইন ও নির্মাণ করেছে বিশ্বখ্যাত ওয়াটসিলা ফিনল্যান্ড কোম্পানি। বরিশাল হচ্ছে সামিটের ১৩তম বিদ্যুৎ কেন্দ্র। ব্রান্ড নিউ মেশিন দিয়ে পরিচালিত কেন্দ্রটি দেশের সর্বশ্রেষ্ঠ বিদ্যুৎ কেন্দ্র বলে দাবি করে চেয়ারম্যান বলেন, আগামীতে সামিট আরও উন্নত বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে আগ্রহী।

শীর্ষ সংবাদ:
জামিন পায়নি প্রথম আলোর সাংবাদিক রোজিনা, কারাগারে পাঠানোর আদেশ         গাজায় ইসরায়েলের বোমা হামলা যুদ্ধাপরাধের সমান ॥ হিউম্যান রাইটস ওয়াচ         নিবন্ধনধারী রিটকারীদের নিয়োগের বিষয়ে পরবর্তী আদেশ ২০ মে         রোজিনা গ্রেফতার ॥ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন ‘বয়কট’         প্রথম আলোর সাংবাদিক রোজিনার ৫ দিনের রিমান্ড চায় পুলিশ         ভারতে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু ৪ হাজার ৩২৯ জনের         করোনার দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণে ভারতে ২৪৪ চিকিৎসকের মৃত্যু         সারাবিশ্বে করোনা শনাক্ত ১৬ কোটি ৪২ লাখ ৬৫ হাজার ৯৫৪ জনের         সরকারী গোপন নথি সরানোর অভিযোগ ॥ আদালতে নেওয়া হয়েছে প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে         ঘূর্ণিঝড় তাকতের তাণ্ডবে ভারতে ৬ জনের মৃত্যু         রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নথি চুরি ও ছবি তোলার অভিযোগে প্রথম আলোর সাংবাদিক গ্রেফতার         দেশের ইতিহাস আর কেউ বিকৃত করতে পারবে না         স্বীকারোক্তি দেয়ার কথা বলেও আদালতে গিয়ে বাবুলের না         সোয়া দুই লাখ কোটি টাকার এডিপি         সীমাহীন ভোগান্তি উপেক্ষা করে ঢাকায় ফেরা         প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনায় সারা দেশে দোয়া প্রার্থনা         উৎসবের অর্থনীতি চাঙ্গা         করোনায় মৃত্যু ও আক্রান্ত ফের বাড়ল         শিক্ষার্থীদের ভ্যাকসিন দেয়ার পর শিক্ষা প্রতিষ্ঠান খুলবে         বাংলাদেশের নতুন ইতিহাসের নির্মাতা শেখ হাসিনা