বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেজাউল হত্যা ॥ প্রশিক্ষিত জঙ্গীদের স্বল্প সময়ের ‘কিলিং মিশন’

রেজাউল হত্যা ॥ প্রশিক্ষিত জঙ্গীদের স্বল্প সময়ের ‘কিলিং মিশন’

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ গত দেড় যুগে রাজশাহীতে অনেক খুন-খারাবি হয়েছে। জামায়াত-শিবিরের হামলা, চরমপন্থী ও নিষিদ্ধঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির সক্রিয় কিলারদের তা-বে প্রাণ হারিয়েছেন অনেকে। বিশ^বিদ্যালয়ের শিক্ষক, জনপ্রতিনিধি, ছাত্র ও রাজনৈতিক নেতা বিভিন্ন সময় হামলার শিকার হয়েছেন। অনেকে প্রাণ হারিয়েছেন, অনেকে পঙ্গুত্ব বরণ করেছেন। তবে সর্বশেষ রাজশাহী বিশ^বিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যাকা-ের ধরন ও সময় ছিল সম্পূর্ণ আলাদা। যেন নিমিষেই সব শেষ।

সবচেয়ে কম সময়ের মধ্যে তাকে মাত্র একটি কোপের আঘাতে মৃত্যু নিশ্চিত করা হয়। শুধু প্রশিক্ষিত ও দক্ষ জঙ্গীগোষ্ঠীর কিলারদের পক্ষেই এমন নৃশংসতা ও হত্যাকা- ঘটানো সম্ভব। হঠাৎ এসে ঘাড়ে কোপ দিয়েই মৃত্যু নিশ্চিতের পর দ্রুত এলাকা ত্যাগ করে খুনীরা। তাদের হত্যা মিশন ও গতি এতটা ছিল যে, খুনের পর ঘটনাস্থল ত্যাগ করলেও তাৎক্ষণিক কেউ টের পায়নি। কোনদিক দিয়ে গলিতে প্রবেশ করে কোন পথে দ্রুত সটকে গেছে তাও কল্পনা করতে পারছেন না কেউ। হত্যাকা-ে ব্যবহৃত তাদের হাতে থাকা ধারালো ছুরি অথবা চাপাতিও সঙ্গে করে নিয়ে নির্বিঘেœ এলাকা ত্যাগ করে তারা।

স্থানীয়দের ভাষ্যমতে, হত্যাকারীরা মাত্র এক থেকে দেড় মিনিটের মিশনেই হত্যাকা- নিশ্চিত করে দ্রুত পালিয়ে যায়। মাথার নিচে পেছন থেকে মাত্র একটি আঘাতেই মুহূর্তে প্রাণ হারান সংস্কৃতিমনা এই শিক্ষক। এদিকে অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীকে মাত্র একটি কোপে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ এনামুল হক।

স্থানীয় বাসিন্দারা জানান, অধ্যাপক রেজাউল করিমকে যেখানে খুন করা হয়েছে সে গলি থেকে মাত্র ২০ থেকে ৩০ সেকেন্ডের পথ মাড়িয়েই প্রধান সড়ক। হামলাকারীরা ভারি ধারালো অস্ত্র দিয়ে অধ্যাপক রেজাউল করিমের ঘাড়ে কোপ মারে। এরপরই রাস্তায় লুটিয়ে পড়েন তিনি। হামলাকারীদের হামলা চালানো থেকে শুরু করে মোটরসাইকেল নিয়ে ঘটনাস্থল ত্যাগ করতে এক থেকে দেড় মিনিট সময় লাগে। এমন তথ্য দিয়েছেন রামেকের ফরেনসিক বিভাগের অধ্যাপক ডাঃ এনামুল হক। তিনিই অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীর ময়নাতদন্ত করেছেন।

ডাঃ এনামুল হক জানান, অধ্যাপক ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকীর ঘাড়ে একটি কোপের প্রমাণ পেয়েছেন তিনি। অত্যন্ত ধারালো ও লম্বা ব্লেড জাতীয় অস্ত্র দিয়ে আঘাতটি করা হয়েছে। এক আঘাতেই মাথা শরীর থেকে প্রায় আলাদা হয়ে গেছে। মাত্র দুই থেকে আড়াই ইঞ্চি চামড়া ও রগের সঙ্গে মাথাটি শরীরের সঙ্গে লেগে ছিল। এ ধরনের হত্যাকা- প্রশিক্ষিত কিলারদের পক্ষেই সম্ভব। উপর্যুপরি আঘাত নয়, মাত্র একটি কোপে ঘাড় থেকে চোয়াল পর্যন্ত কেটে যায়। এক্ষেত্রে অত্যন্ত ধারালো ও ভারি অস্ত্রের ব্যবহার করা হয়েছে।

এদিকে ঘটনার পর এলাকা ও আশপাশে খোঁজ করেও হত্যাকা-ে ব্যবহৃত ধারালো অস্ত্রটি পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে হত্যাকা-ের পর অস্ত্রটিও তারা নিয়ে পালাতে সক্ষম হয়েছে। স্থানীয়দের তথ্যমতে, পরিকল্পিত এ হত্যা মিশনে অংশ নেয় দুই থেকে তিন যুবক। কেউ তাদের না দেখলেও অনেকের অনুমান তারা মোটরসাইকেলে হঠাৎ এসে খুন নিশ্চিত করেই সটকে পরে। বাইরের কোন কিলার হতে পারে তারা। এখন পর্যস্ত পুলিশ তাদের চিহ্নিত করার মতো কোন ক্লু পায়নি। তবে শনিবার রাতে অভিযান চালিয়ে সন্দেহভাজন একজনকে আটক করেছে পুলিশ। তাকে নগর ডিবি কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে তার নাম-ঠিকানা জানায়নি পুলিশ। পুলিশ বলছে, তদন্তের স্বার্থে এখনই নাম-ঠিকানা নয়, পরে বিস্তারিত জানানো হবে।

এদিকে রবিবার নগরীর শালবাগান এলাকায় গিয়ে দেখা গেছে, স্থানীয়দের মধ্যে একটা ভীতি কাজ করছে। অনেকে ভয়ে মুখ খুলতে চাইছে না। পুরো এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। তবে সবখানে একই আলোচনা চলছে চাঞ্চল্যকর এ হত্যাকা-ের মোটিভ নিয়ে। কেন খুন হলো, কারা খুন করল এসব বিষয় ঘুরপাক খাচ্ছে মানুষের মুখে মুখে।

মামলার সার্বিক তদারকির জন্য গঠিত নগর পুলিশের মনিটরিং টিমের প্রধান ও আরএমপির অতিরিক্ত কমিশনার সরদার তমিজউদ্দিন বলেন, পুলিশ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চাঞ্চল্যকর এ ঘটনার তদন্ত করছে। আশা করছি, শীঘ্রই খুনীদের গ্রেফতার করা সম্ভব হবে। তিনি বলেন, হত্যাকা-টি খুব স্বল্প সময়ের মধ্যে দ্রুত সংঘটিত করে মুহূর্তে পালিয়ে যায় ঘাতকরা। এ হত্যা মিশনে সরাসরি দুই থেকে তিনজন অংশ নিতে পারে। তবে আশপাশে তাদের আরও কিছু লোকজন ছিল বলেও ধারণা করা হচ্ছে। এটি অবশ্যই প্রশিক্ষিত কিলারদের কাজ এবং দীর্ঘ পরিকল্পার অংশ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে এ হত্যাকা- নিয়ে বিভিন্ন দিক পর্যবেক্ষণ করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। রাজশাহী জেলা ও নগর পিবিআইয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ূন কবির বলেন, এ হত্যাকা-টি অত্যন্ত দক্ষতার সঙ্গে সূক্ষ্মভাবে করা হয়েছে। সবচেয়ে কম সময়ে একমাত্র প্রশিক্ষিত ও দক্ষ কিলারই এমন মৃত্যু নিশ্চিত করতে পারে। তিনি বলেন, এ হত্যাকা-ের আগে থেকে স্থান, সময় ও মানুষের গতিবিধি পর্যবেক্ষণে ছিল কিলারদের। শিক্ষক রেজাউল কখন বের হতেন, কিভাবে যেতেন সবকিছু কিলাররা আগে থেকে জেনেশুনেই হত্যাকা- চালায়।

প্রসঙ্গত, শনিবার সকাল সাড়ে ৭টার দিকে রাজশাহী নগরীর শালবাগান এলাকায় বাড়ি থেকে মাত্র ৫০ গজ দূরে অধ্যাপক রেজাউলকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

শীর্ষ সংবাদ:
খাদ্য নিরাপত্তায় তিন ধাপে কর্মপরিকল্পনা         করোনাভাইরাস থেকেও দেশবাসী মুক্তি লাভ করবে         আদালতেও সাহেদের প্রতারণা- করোনা রোগী দাবি         স্বাস্থ্য খাতের শুদ্ধি অভিযান তৃণমূলে ছড়িয়ে যাবে ॥ কাদের         করোনায় আরও ৩৯ জনের মৃত্যু         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি         রফতানির লক্ষ্যমাত্রা ৪ হাজার ৮শ’কোটি ডলার ঘোষণা         সন্ত্রাস-জঙ্গীবাদমুক্ত দেশ গড়তে নাসিম আমৃত্যু লড়েছেন         শিক্ষা প্রতিষ্ঠানের গবর্নিং বডিতে সংসদ সদস্যরা থাকতে পারবেন না         স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরিতে গুরুত্বারোপ করা হচ্ছে ॥ কৃষিমন্ত্রী         মালয়েশিয়ায় বেকার হয়ে পড়েছেন ৫ লাখের বেশি বাংলাদেশী         সরকারী বিদ্যুত কোম্পানিতে বিনিয়োগ বৃদ্ধি করলে উৎপাদন খরচ কমবে         ৩৯ ধাপ এগিয়ে ফের বিশ্বসেরা ১০০০ ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক         ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন        
//--BID Records