মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইপিওতে আবেদন করতে পারবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ২ থেকে ১২ মে পর্যন্ত ইভিন্স টেক্সটাইলস লিমিটেডের (প্রাথমিক গণপ্রস্তাব) আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের সঙ্গে আবেদন করতে পারবেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। প্রথমবারের মতো এই সুযোগ পাচ্ছেন তারা। বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পাবলিক ইস্যু রুলস, ২০১৫ অনুযায়ী প্রথমবারের মতো ফিক্সড প্রাইজ মেথডে আইপিওর টাকা তুলবে টেক্সটাইল কোম্পানিটি।

নতুন আইনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কোটা নির্ধারণ করা হয়েছে ৫০ শতাংশ। এর মধ্যে ১০ শতাংশ মিউচুয়াল ফান্ড ও বাকি ৪০ শতাংশে রয়েছে ব্যাংক, বীমা, মার্চেন্ট ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, স্টক ডিলার, এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার, বৈদেশিক বিনিয়োগকারী এবং স্বীকৃত পেনশন ও প্রভিডেন্ট ফান্ড। সাধারণ বিনিয়োগকারীর ৫০ শতাংশ কোটার মধ্যে রয়েছে ১০ শতাংশ অনাবাসী বাংলাদেশী। এছাড়া অন্যান্য সাধারণ বিনিয়োগকারী ও ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য রয়েছে কোটার বাকি ৪০ শতাংশ। সাধারণ বিনিয়োগকারীদের ক্ষেত্রে আগের মতোই লটারির মাধ্যমে শেয়ার বণ্টন করা হবে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মধ্যে সমানুপাতিক হারে এ শেয়ার বণ্টন করা হবে।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুর দিকে বিএসইসির ৫৬৯তম সভায় ইভিন্স টেক্সটাইলসের আইপিও অনুমোদন হয়। প্রসপেক্টাস অনুসারে, ১০ টাকা অভিহিত মূল্যে বাজারে ১ কোটি ৭০ লাখ শেয়ার বিক্রি করে মোট ১৭ কোটি টাকা সংগ্রহ করবে কোম্পানিটি। এ অর্থ মেশিনারিজ ক্রয়, ভবন নির্মাণ, চলতি মূলধন যোগান ও আইপিও প্রক্রিয়ার ব্যয় নির্বাহে খরচ করবে কোম্পানি।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয় ১ টাকা ৬২ পয়সা। বর্তমানে নিরীক্ষিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৭ টাকা ৬২ পয়সা। কোম্পানি সূত্রে জানা গেছে, ইভিন্স গ্রুপের টেক্সটাইল প্রতিষ্ঠানটি ২০০৩ সালে যাত্রা করে। প্রতি মাসে তারা ১০ লাখ গজেরও বেশি শার্টের কাপড় প্রস্তুতে সক্ষম।

শীর্ষ সংবাদ:
যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল         পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০