মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পিঁয়াজের দাম বাড়ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজধানীর খুচরা বাজারে প্রতিকেজি পিয়াজ (দেশি) বিক্রি হচ্ছে ৪০ টাকা থেকে ৪৫ টাকায়, আমদানি করা পিয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ৩৬ টাকায়। গত সপ্তাহে প্রতিকেজি দেশি পিয়াজ ৩৮ থেকে ৪০ টাকায়, আমদানি করা পিয়াজ ২৮ টাকা থেকে ৩৫ টাকায় বিক্রি হয়েছে। সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি পিয়াজের দাম বেড়েছে ৫ টাকা।

সরকারী সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) হিসাব মতে, গত সপ্তাহে দেশি পিয়াজের দাম ছিল ৩০-৩৮ টাকা, আমদানি করা পিয়াজ ২০-৩০ টাকা। টিসিবি’র হিসাব অনুযায়ী, এক মাসের ব্যবধানে পিয়াজের দাম বেড়েছে ১৭.৬৫ শতাংশ এবং আমদানি করা পিয়াজের দাম বেড়েছে ১০ শতাংশ।

পিয়াজের দাম কী কারণে বাড়ছে এ বিষয়ে একাধিক ব্যবসায়ীর সঙ্গে আলাপকালে তারা এ সম্পর্কে জানাতে অপারগতা প্রকাশ করেছে। তবে দু’একজন বলেছেন, কিছু অসাধু ব্যবসায়ী পিয়াজ মজুদ করে সঙ্কট দেখাচ্ছে। আর এ কারণে বাড়ছে পিয়াজের দাম।

শ্যামবাজারের এক পিয়াজ ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘যারা বড় ব্যবসায়ী তাদের গোডাউনে খোঁজ নিলে মজুদ করা পিয়াজ দেখা যাবে। অথচ পিয়াজের দর বাড়তি।’ বড় ব্যবসায়ীরা বাড়িয়ে দিলে ছোট ব্যবসায়ীদের কিছু করার থাকে না বলে মনে করেন তিনি।

দূষণ তদন্তে আসছে আরও ১৫ গাড়ি ব্র্যান্ড

অর্থনৈতিক রিপোর্টার ॥ দূষণ কেলেঙ্কারিতে অনেকদিনই নাভিশ্বাস ফোক্সভাগেনের। সম্প্রতি ওই অনিয়মের কথা মেনেছে মিৎসুবিশি। আর এবার জার্মানিতে দূষণ তদন্তের আতসকাচের তলায় দাঁড়াতে হচ্ছে আরও ১৫টি গাড়ি ব্র্যান্ডকে। যারা প্রায় সকলেই গাড়ি দুনিয়ার প্রথম সারির নাম।

এ ব্যাপারে জার্মান পরিবহনমন্ত্রী আলেকজান্ডার ডোবরিন্ড বলেন, ফোক্সভাগেন ছাড়াও দূষণ সংক্রান্ত অনিয়ম রয়েছে অডি, মার্সিডিজ, ওপেল এবং পোর্শের গাড়িতে। ওই জার্মান ব্র্যান্ডগুলো ছাড়াও তালিকায় রয়েছে রেনো, আলফা রোমেও, শেভ্রলে, ফিয়াট, হুন্ডাই, জাগুয়ার, জিপ, ল্যান্ড রোভার, নিসান, সুজুকি, ডাসিয়ার নাম। তিনি জানান, অনিয়মের জেরে নিজে থেকেই ৬.৩০ লাখ গাড়ি ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে সেখানকার বিভিন্ন সংস্থা। তবে সংস্থাগুলো এখনও এ বিষয়ে কোন মন্তব্য করেনি।

গাড়ির যন্ত্রাংশ বাঁচাতে এবং দুর্ঘটনা আটকাতে নির্দিষ্ট তাপমাত্রার নিচে নিজে থেকেই দূষণ নিয়ন্ত্রণকারী যন্ত্র বন্ধ হয়ে যাওয়ার পদ্ধতি চালু রয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। যা সেখানকার আইনে অপরাধ নয়। কিন্তু এই পদ্ধতির সুযোগ নিয়ে কোন গাড়ি সংস্থা দূষণ নিয়ন্ত্রণে অনিয়ম করেছে কি না, তাই খতিয়ে দেখছে জার্মানি। ফ্রান্সে আবার তদন্ত শুরু হয়েছে সে দেশের সংস্থা পিএসএ পুজো সিট্রোয়েনের বিরুদ্ধেও।

পানি উন্নয়ন বোর্ডে নতুন মহাপরিচালকের যোগদান

প্রকৌশলী মোঃ জাহাঙ্গীর কবীর গত ২১ এপ্রিল বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে মহাপরিচালক পদে যোগদান করেন। বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি বোর্ডে অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিম রিজিয়ন) পদে কর্মরত ছিলেন। তিনি ১৯৮২ সালে রাজশাহী ইঞ্জিনিয়ারিং কলেজ বর্তমানে রুয়েট থেকে বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এবং ১৯৯৩ সালে এমএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৮৩ সালে বাপাউবোতে সহকারী প্রকৌশলী (পুর) পদে যোগদান করে বোর্ডের তিস্তা ব্যারাজ প্রকল্প ও মাঠপর্যায়ের প্রকল্পের আওতাধীন বিভিন্ন অবকাঠামোর নক্সা সাফল্যের সঙ্গে প্রণয়ন করেন। -বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records