বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খালে বিলে হাউড়ি দিতে হাটে দেয়া হয় ঢোল

চৈত্র-বৈশাখের তীব্র খরায় উত্তরের নওগাঁ জেলার নদীনালা, খালবিল শুকিয়ে পানিশূন্য হয়ে পড়েছে। যে নদীর বুকে কি চৈত্র কি আষাঢ় বর্ষা ও শুকনো সব মৌসুমেই ছিল পানির ছলাৎ ছলাৎ, সে সময় এ নদীর বুকে চলেছে লঞ্চ, স্টিমার ও বড় বড় পাল তোলা কোষা নৌকা। এছাড়া হাজার হাজার মণ কৃষিপণ্য উৎপাদনে ব্যবহার হয়েছে নদীর পানি। কিন্তু কালের বিবর্তনে সেই খরস্রোতা নদী এখন শুকিয়ে খেলার মাঠে পরিণত হয়েছে। এক সময় এই নদী আর খালবিলে মিলেছে নানা জাতের দেশী মাছ। কৈ, শৌল, মাগুর, শিং, বোয়াল, টেংরা, পুঁটি, আজলা (ভেদা), শ্যারন, রুই, কাতল, ফলি, বাইন, গুচি, টাকিসহ নানা প্রজাতির মাছ। নদীনালা, খালবিল, পুকুর-ডোবায় শুধু মাছ আর মাছ। কিন্তু এসব দেশী মাছের স্বাদ তেমন আর মেলে না এখন। নদীনালা, খালবিলে শুধু পানির অভাবে এসব দেশী মাছের আবাস বিলুপ্ত প্রায়। এক সময় যেখানে শিশু থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত সবাই মাছ শিকারে ঝাঁপিয়ে পড়েছে। এখন সেখানে শিশু-কিশোররা ক্রিকেট খেলছে। কোথাওবা নদীর বুকে নৌকার পরিবর্তে চলছে গরুগাড়ি। আবার কোথাও গৃহবধূরা ধান শুকাচ্ছে নদীর বুকে। এখন চৈত্র মাস না আসতেই শুকিয়ে যায় নদী। এ জন্য এখন কোথাও খেলার মাঠ, কোথাও ফসলের মাঠে পরিণত হয়েছে নদীনালা, খালবিল।

নওগাঁ শহরের কোল ঘেঁষে বয়ে গেছে তুলশীগঙ্গা নদী। বর্ষার খরস্রোতা নদীতে চলেছে মালবাহী নৌকা। চৈত্র-বৈশাখে নদীর পানি কমে যেত। আর সে সময় এলাকার মানুষ দলবদ্ধ হয়ে পলোই, চাবিজাল, তৌরা জাল, ঠেলাজাল, টেঁটা এমনকি হাত দিয়ে হাতরে মাছ ধরেছে এই নদীতে। একইভাবে হাউড়ি দিয়ে মাছ ধরেছে দীঘলীর বিল, গুটার বিল, মনসুর বিল, বিল আন্দারকোটা, জবই বিলসহ বিভিন্ন জলাশয়ে। কবে-কোন বিল বা নদীতে হাউড়ি দিয়ে মাছ ধরা হবে তা আগেই ঢোল-সহরত দেয়া হয়।

Ñবিশ্বজিৎ মনি, নওগাঁ থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি