শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমালোচকদের দৃষ্টিতে বাংলাদেশের হারের কারণ

সমালোচকদের দৃষ্টিতে বাংলাদেশের হারের কারণ

অনলাইন ডেস্ক ॥ ওয়ার্ল্ড টি-টোয়েন্টির সুপার টেনে বাংলাদেশ তাদের দ্বিতীয় ম্যাচে ৩ উইকেটে হেরেছে অস্ট্রেলিয়ার কাছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের খেলা নিয়ে ক্রিকেট বিশ্লেষক বোরিয়া মজুমদার বাংলাদেশ দলের অধিনায়কের কড়া সমালোচনা করেছেন। মি: মজুমদার মনে করছেন জয়ের ম্যাচ হাতছাড়া করেছে বাংলাদেশ। বাংলাদেশ দল খেলতে নেমেই বিপর্যয়ে পড়ে। দুই রানের মাথায় পড়ে যায় দলের প্রথম উইকেট। এরপর কোনো ব্যাটসম্যানই তেমন সুবিধা করতে পারেন নি।

তবে সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ দলের স্কোরকে অনেকটা এগিয়ে নিয়ে যেতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। কিন্তু এরপরেও শেষ রক্ষা হয় নি।

বাংলাদেশ ম্যাচ প্রসঙ্গে বোরিয়া মজুমদার বিবিসিকে বলছিলেন, “মাহমুদুল্লাহকে কেন বাংলাদেশ এত নীচে ব্যাট করতে নামাচ্ছে আমি বুঝতে পারছিনা। এশিয়া কাপে তাঁর ১৩ বলে ৩৩। বিশ্বকাপ ২০১৫তে পরপর দুটো সেঞ্চুরি করেছেন। কিন্তু বারবার মাহমুদুল্লাহ ৬,৭ এ ব্যাট করতে কেন নামছেন আমি বুঝতে পারছিনা কেন এ স্ট্র্যাটেজিক ভুলটা বাংলাদেশ করছে?”

“কালকের ম্যাচেও ৪৯ নটআউট থেকে গেলেন উনি । খুব সহজেই তিনি আরও বেশি করতে পারতেন। আর বাংলাদেশের রানটা যদি ১৫৬ এর বদলে ১৭০ হতো তাহলে কিন্তু বাংলাদেশের সম্ভাবনা আরও অনেক অনেক বেশি থাকতো”-বলেন মি: মজুমদার।

“তারপর দ্বিতীয় বিষয়- যখন ৫টা উইকেট পড়ে গেছে অস্ট্রেলিয়ার, তখন সাকিব, আল আমিন, মুস্তাফিজ এ তিনজনেরই ১টা করে ওভার বাকি আছে , সেখানে কেন মাশরাফি এ তিনজনকে দিয়ে বল করিয়ে তখন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের ওপর চাপ দেবেননা?”-বলেন মি: মজুমদার।

“ওই সময় উনি এদের দিয়ে বল না করিয়ে হঠাৎ করে চলে গেলেন সাকলাইন সজীবের কাছে, ওই ওভারেই ১৩/১৪ রান হয়ে গেল। খেলাটা হাতের বাইরে চলে গেল”।

“সব মিলিয়ে স্ট্র্যাটেজিক ক্যাপ্টেন্সির ভুল আমার কাছে বাংলাদেশের হারের প্রধান কারণ”-বলেন বোরিয়া মজুমদার।

তাঁর মতে, “এটা বাংলাদেশের ম্যাচ ছিলো, বাংলাদেশ জিততে পারতো”।

এই হারের পর কি টুর্নামেন্টে বাংলাদেশের সম্ভাবনা থাকলো?

বোরিয়া মজুমদার বলছেন “অঙ্কের বিচারে হয়তো থাকে কিন্তু প্রায়োগিকভাবে নয়”।

“রানরেটে বাংলাদেশ যেভাবে পিছিয়ে গেল, বিশেষ করে পাকিস্তানের কাছে বড় হারের পরে। অতি বড় সমর্থক হয়ে এটা আশা করা ঠিকনা বাংলাদেশ এগুবে। বাংলাদেশ এখন সম্মানের জন্য খেলবে"।

“আমি ধরে নিচ্ছি ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে যদি বাংলাদেশ জিতেও যায় তারপরও সেমিফাইনালে উঠার সম্ভাবনা বাংলাদেশের নেই”-বলেন মি: মজুমদার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ দলে তাসকিন না থাকায় দলের জন্য এটা বড় বিষয় বলে উল্লেখ করেছেন বোরিয়া মজুমদার।

তিনি বলছিলেন, “একদিক থেকে মুস্তাফিজ অন্যদিক থেকে যদি তাসকিন বল করা শুরু করতেন তাহলে হয়তো চিত্রটা অন্যরকম হতো”।

বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কথা টেনে এনে বোরিয়া মজুমদার বলেনর “আমি একটা কথা বারবার আপনাকে বলছি-এই টিমে মাশরাফি কী হিসেবে খেলছেন? বল হিসেবে ১২০ মি: মিডিয়াম পেস যেটার প্র্যাকটিক্যালি এখন আর কোনও মূল্য নেই! ব্যাটসম্যান হিসেবে উনি সেই ধার হারিয়েছেন, ৭ বা ৮ বা ৯-এ ব্যাট করছেন কি শুধু ক্যাপ্টেন্সির জন্যে? মাশরাফির ট্যালেন্ট অনুযায়ী এই টিমে খেলার বিষয়টা উনি নিজে কিভাবে জাস্টিফাই করছেন বা সিলেক্টররা কিভাবে জাস্টিফাই করছেন –এই প্রশ্নটা আমি করতে চাই”।

সূত্র : বিবিসি ‍বাংলা

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা