বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিরোধপূর্ণ দ্বীপ নিয়ে আন্তর্জাতিক সালিশে যাচ্ছে জাপান

পূর্ব চীন সাগরে চীনের সঙ্গে সীমান্ত বিরোধ নিয়ে আন্তর্জাতিক সালিশে যাওয়ার কথা চিন্তাভাবনা করছে জাপানের ক্ষমতাসীন দল। বুধবার দলটির পক্ষ থেকে সরকারের কাছে এ বিষয়ে অনুরোধ জানানো হয়েছে। বিষয়টি নিয়ে এ অঞ্চলের আরেকটি দেশ ফিলিপিন্স ইতোমধ্যেই আন্তর্জাতিক সালিশের দারস্থ হয়েছে। সীমান্ত ইস্যু চীন-জাপান সম্পর্ক অনেক দিন ধরেই উত্তেজনাপূর্ণ হয়ে আছে। খবর ইয়াহু নিউজের।

পূর্ব চীন সাগরে অবস্থিত কয়েকটি জনবসতিহীন দ্বীপের ওপর মালিকানা দাবি করে চীন এখন সেখানে তেল ও গ্যাস অনুসন্ধান শুরু করেছে। জাপান চীনকে এ কাজ বন্ধ করার আহ্বান জানালেও তাতে কোন কাজ হয়নি। জাপান অভিযোগ করেছে, ২০০৮ সালে দুই দেশের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি হলেও চীন একতরফাভাবে তেল ও গ্যাস অনুসন্ধান শুরু করে সেই চুক্তি লঙ্ঘন করেছে। দ্বীপগুলো নিয়ে দুই দেশের মধ্যে স্পষ্ট কোন সীমারেখা না থাকার সুযোগে চীন সেখানে একতরফাভাবে কাজ শুরু করে দিয়েছে। চীনের কথা হলো, পূর্ব চীন সাগরে জাপানের সঙ্গে অমীমাংসিত সীমান্তের আশপাশে যে কোন জায়গায় অনুসন্ধানকাজ করার অধিকার তাদের রয়েছে।

পূর্ব চীন সাগরে চীনের কূপ খনন নিয়ে দ্রুত আলোচনার উদ্যোগ গ্রহণের জন্য বুধবার ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি) সরকারের কাছে অনুরোধ করেছে। অন্যথায় বিষয়টি আন্তর্জাতিক সালিশ আদালতে তোলা হোক বলেও জানিয়েছে দলটি। এলডিপি নেতা ইয়োশাকি হারাদা বলেছেন, ‘চীন যদি আমাদের অনুরোধ বরা বার অগ্রাহ্য করতে থাকে তবে আমাদের অন্য পথ দেখতে হবে।’ দলের এক বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের পর হারাদা সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন। তিনি বলেন, জাপানের একের পর এক অনুরোধ উপেক্ষা করে চীন সাম্প্রতিক বছরগুলোতে তেল ও গ্যাস অনুসন্ধান করেই যাচ্ছে। সম্প্রতি দক্ষিণ চীন সাগরে চীনের এমন কর্মকা-ের প্রতিবাদ জানিয়ে ফিলিপিন্স আন্তর্জাতিক সালিশ আদালতে বিষয়টি তুলেছে। এতে চীন ফিলিপিন্সের ওপর বেশ রুষ্ট।

শীর্ষ সংবাদ:
মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ধামরাইয়ে অগ্নিকাণ্ডে ১২টি ঘর পুড়ে ছাই         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩         প্রচন্ড বৃষ্টিতে মিরপুর টেস্টের দ্বিতীয় সেশনের খেলা শুরু হতে পারেনি         যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহত         ঢাকায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী         মানবতা-সাম্য-দ্রোহের কবি নজরুল ॥ প্রধানমন্ত্রী         কাজী নজরুলের সমাধিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের শ্রদ্ধা         হালদায় আবারো মৃত ডলফিন         ইভিএম বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে ইসি