শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাঙ্গামাটিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নাট্যোৎসব শুরু

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি ॥ নতুন বছরের আগমন উপলক্ষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বর্ণাঢ্য সাংস্কৃতি চর্চার প্রসার, উন্নয়ন ও সংরক্ষণ কর্মসূচীর আওতায় রাঙ্গামাটিতে চার দিনব্যাপী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নাট্যোৎসব শুরু হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় এ উৎসবের শুভ উদ্বোধন করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের আয়োজনে ওই দিন ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে এই অনুষ্ঠান হয়। এই সময় তিনি বলেন, জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতি মানুষের সঙ্গে অঙ্গাঅঙ্গীভাবে জড়িত। সংস্কৃতিতে এই জেলার একটি আলাদা শিল্প ও বৈশিষ্ট্য রয়েছে এটিকে আমাদের মনে সঠিকভাবে লালন করতে হবে। পার্বত্য অঞ্চলে বিভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠীর বসবাস। নাটকের মাধ্যমে এ অঞ্চলের সব জাতি গোষ্ঠীর বৈচিত্র্য, ভাষা ও সংস্কৃতি আমাদের বিশ্বের মাঝে তুলে ধরতে হবে। এর জন্য চাই সকলের আন্তরিক সহযোগিতা। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট এ অঞ্চলের বসবাসরত জনগোষ্ঠীদের সংস্কৃতি চর্চায় নতুন নতুন পরিকল্পনা গ্রহণ করারও পরামর্শ দেন তিনি। সংস্কৃতির বিকাশে প্রয়োজনে সংস্কৃতি মন্ত্রণালয়ে বিশেষ অনুরোধে প্রকল্প বাস্তবায়নে সুপারিশ করা হবে বলে জানান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, পরিষদের সদস্য সাস্তনা চাকমা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক রুনেল চাকমা ও রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল প্রমুখ।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম পাঠাবে ভারত         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব         বিএনপি নেতাদের মাথা নষ্ট হয়ে গেছে ॥ সেতুমন্ত্রী         আখাউড়ায় আশ্রয়ণ ঘরের গুণগত মান দেখলেন আইনমন্ত্রী         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         প্রতীক পেলেন কুসিকের প্রার্থীরা         আমাদের সময়ে দলমত নির্বিশেষে শিক্ষক নিয়োগ হয়েছে ॥ আনোয়ারুল্লাহ         ঢাকা টেস্টে শ্রীলঙ্কা জিতেছে ১০ উইকেটে         টম ক্রুজকে দেখে নায়ক হয়েছেন রিয়াজ         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         সাবেক মন্ত্রী গৌতম চক্রবর্তী মারা গেছেন         অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থার অন্যতম স্বপ্নদ্রষ্টা স্বামী বিবেকানন্দ ॥ গোপাল এমপি