মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভালুকায় পাম চাষে ব্যাপক সাফল্য

নিজস্ব সংবাদদাতা, ভালুকা, ময়মনসিং, ১৯ ফেব্রুয়ারি ॥ পাহাড়, টিলা, বাইদ আর শাল গজারির বনে ঘেরা ভালুকা উপজেলায় সফলভাবে মিষ্টি সৌদি খেজুর ও মাল্টা চাষ হবার পর এবার পাম চাষে সফলতা দেখিয়ে নতুন চমক দেখালেন ভালুকার রাজৈ ইউনিয়নের কুল্লাব গ্রামের উদ্যোমী, সাহসী, পরিশ্রমী এবং ধৈর্যশীল চাষী আনোয়ার ইসলাম (ফকির)। ২০১০ সালে তিনি তার বাড়ির আশে উঁচু, নিচু, টিলার পরিত্যক্ত প্রায় ১০ একর জমিতে ২ হাজার পাম গাছের চারা রোপণ করেন।

তার বাগানে ব্যয় হয়েছে প্রায় এক কোটি টাকা। সৌদি আরবে চাকরিরত অবস্থায়ই তিনি পাম চাষের জন্য উদ্বুদ্ধ হন। বর্তমানে রোপণকৃত অধিকাংশ গাছেই পাম ফল ধরতে শুরু করেছে। শুধু তাই নয়, গত বছর থেকে নিজেই তার বাগানের পাম ফল থেকে সফলভাবে পাম তেল নিষ্কাশন শুরু করেছেন। বাজারে প্রচলিত পাম ওয়েল থেকে যথেষ্ট উন্নত ও সুস্বাদু। উল্লেখ্য ইতিমধ্যেই কুমিল্লাা এবং গাজীপুরে পাম ফল থেকে তেল প্রক্রিয়াকরণ প্লান্ট স্থাপন করা হয়েছে। তাই পাম চাষের নতুন দিগন্ত উন্মোচন হয়েছে। বর্তমানে তার বাগানে যে পরিমাণে পাম ফলের মোচা দেখা যাচ্ছে তাতে আশা করা যাচ্ছে খুব শীঘ্রই তার বাগান থেকে ব্যাপকভাবে পাম ফল এবং তেল পাওয়া যাবে।

পাম চাষী মোঃ আনোয়ার ইসলাম (ফকির) জানান, এ বছর তার বাগানে ২০ টন ফল আহরণ করা যাবে। ওই ফল পরিশোধিত করে প্রায় ১০ টন পাম তেল পাওয়া যাবে। আহরিত পাম ফল প্রতি কেজি ২৫ টাকা ধরে ৫০ লাখ টাকায় কিনে নিতে কুমিল্লার একটি ফার্ম আগ্রহ প্রকাশ করেছে। ব্যাপকভাবে পাম চাষ হলে গার্মেন্টসের পরেই পাম চাষ হবে বাংলাদেশের জন্য লাভজনক।

উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আজম খান জানান, ভালুকা উপজেলার মাটি খরা প্রবণ হওয়ায় এবং উঁচু টিলা ও পরিত্যক্ত ভূমি থাকায় পাম চাষের জন্য উপযোগী। ব্যাপকভাবে পাম চাষ করা গেলে বিদেশ থেকে পাম তৈল আমদানি করার প্রয়োজন হবে না ।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা