সোমবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

ডিএসইর রাজস্ব আদায় বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জের আগের তুলনায় লেনদেনের গতি বাড়ছে। যার কারণে সেখান থেকে রাজস্ব আয়ও বেড়েছে। গত বছরের ডিসেম্বরের মাসের তুলনায় চলতি বছরের জানুয়ারি মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় বেড়েছে ৪ কোটি ৪৭ লাখ ৫৪ হাজার ৭৯১ টাকা বা ৪০.৪৪ শতাংশ। ডিএসই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সূত্রমতে, জানুয়ারি মাসে ডিএসই থেকে মোট রাজস্ব আদায় হয়েছে ১৫ কোটি ৫৪ লাখ ১৫ হাজার টাকা। এর আগে মাসে অর্থাৎ ডিসেম্বর’১৫ মাসে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১১ কোটি ৬ লাখ ৬০ হাজার ২০৯ টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে রাজস্ব আদায় বেড়েছে ৪ কোটি ৪৭ লাখ ৫৪ হাজার ৭৯১ টাকা অর্থাৎ ৪০.৪৪ শতাংশ।

জানা যায়, জানুয়ারিতে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে ১১ কোটি ৩৪ লাখ ৯৬ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে। এর আগে ডিসেম্বর মাসে রাজস্ব আদায় হয়েছিল ৯ কোটি ১৬ লাখ ১১ হাজার টাকা। সেই তুলনায় জানুয়ারিতে সদস্য প্রতিষ্ঠান থেকে রাজস্ব আদায় বেড়েছে ২ কোটি ১৮ লাখ ৮৪ হাজার টাকা বা ২৩.৮০ শতাংশ। এদিকে, উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে জানুয়ারিতে ৪ কোটি ১৯ লাখ ১৮ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে। এর আগের মাসে ডিএসই উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় হয়েছিল ১ কোটি ৯০ লাখ ৪৮ হাজার। সে হিসেবে এ খাতে রাজস্ব আদায় বেড়েছে ২ কোটি ২৮ লাখ ৭০ হাজার টাকা বা ১২০ শতাংশ।

উল্লেখ্য, আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই জানুয়ারি মাসে সদস্য ব্রোকারেজ হাউসের কাছ থেকে এই রাজস্ব আদায় করেছে।

শীর্ষ সংবাদ:
রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ         বাস-পিকআপ সংঘর্ষে প্রাণ গেল ৩ জনের         দাম না পেয়ে নদীতে চামড়া ফেললো ব্যবসায়ীরা         এমপি সালমা চৌধুরী করোনা ভাইরাসে আক্রান্ত         কিশোরগঞ্জে নৌকাডুবিতে নিখোঁজ নববধূসহ ৩ জনের লাশ উদ্ধার         আগামী তিন দিনে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে        
//--BID Records