শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় প্রেসক্লাবে আলতাফ মাহমুদের জানাজা অনুষ্ঠিত

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র সভাপতি ও বিশিষ্ট সাংবাদিক আলতাফ মাহমুদের নামাজে জানাজা আজ রবিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব চত্বরে অনুষ্ঠিত হয়।

এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি, রেলপথ মন্ত্রী মুজিবুল হকএমপি, খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম এমপি, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, সমকালের সম্পাদক গোলাম সারওয়ার, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক এমপি, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড.হাছান মাহমুদ, তথ্য ও গবেষনা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান, সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী, আওয়ামী লীগ নেতা মোজাফফর হোসেন পল্টু, তথ্য সচিব মরতুজা আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক স্বপন সাহা, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, মহাসচিব আব্দুল জলিল ভূঁইয়া, বিএফইউজের সহ-সভাপতি জাফর ওয়াজেদ, মহাসচিব ওমর ফারুক, কোষাধ্যক্ষ মধুসূদন মন্ডল, পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর, প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব আশরাফুল হক খোকন, মামুনুর রশিদসহ বিভিন্ন গণমাধ্যমের সিনিয়র সাংবাদিক ও বিভিন্ন সাংসকৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মরহুমের জানাজা শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়, আওয়ামী লীগ, জাতীয় প্রেস ক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন(ডিইউজে), বরিশাল বিভাগীয় সাংবাদিক সমিতি ও গণজাগরণ মঞ্চসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মরহুমের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, দেশে যখন সাম্প্রদায়িক ও জঙ্গীবাদী শক্তি মাথা চাড়া দিয়ে উঠছে তখন আলতাফ মাহমুদের মতো প্রগতিশীল নেতার মৃত্যুতে জাতির যে অপূরণীয় ক্ষতি হলো তা সহজে পূরণ হবার নয়।

তিনি বলেন, আলতাফ মাহমুদ একজন নির্ভীক, গণতান্ত্রিক ও প্রগতিশীল সাংবাদিক ছিলেন। বিভিন্ন পর্যায়ে তিনি নেতৃত্বদান করে সাংবাদিক সমাজকে সামনের দিকে এগিয়ে নিয়েছেন।

ইনু বলেন, সরকারের বিভিন্ন কমিটিতে তিনি অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। আর তার কঠিন সময়েও সরকার তার পাশে ছিল এবং তার পরিবারের পাশে থাকবে।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, আলতাফ মাহমুদ সৎ সাংবাদিকতার পাশাপাশি সাংবাদিকদের অধিকার আদায়ে এবং গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় কাজ করেছেন।

তিনি বলেন, তিনি (আলতাফ মাহমুদ) গণতন্ত্র পুনরুদ্ধারে এবং মুক্তিযুদ্ধের চেতনা রক্ষায় কাজ করেছেন। সেজন্য পুরো সাংবাদিক সমাজ তাকে আজ যেভাবে স্মরণ করছে ভবিষ্যতেও তেমনিভাবে স্মরণ করবে।

এর আগে আলতাফ মাহমুদের প্রথম নামাজে জানাজা ঢাকা রিপোটার্স ইউনিটির সামনে অনুষ্ঠিত হয়। এ সময় ঢাকা রিপোটার্স ইউনিটির সাবেক সভাপতি শাহেদ চৌধুরী, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ডিআরইউয়ের সভাপতি জামাল উদ্দিন, সাধারণ সম্পাদক রাজু আহম্মেদ সহ সাংবাদিক নেতৃবৃন্দ ও বিভিন্ন গণমাধ্যমের সংবাদ কর্মীরা উপস্থিত ছিলেন।

আলতাফ মাহমুদ আজ সকালে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার গ্রামের বাড়ীতে মরহুমের দাফন সম্পন্ন হবে

শীর্ষ সংবাদ:
বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে