শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাথা ঠাণ্ডা রাখা জরুরী

রতন চক্রবর্তী

ভোর ৫টার কিছু বেশি, হঠাৎ ঝাঁকুনি খেয়ে জেগে গেলাম। কাঁপুনি শুরু হয়ে গেছে। আমার ফ্ল্যাট, আমার খাট, ফার্নিচার, সব কিছু কাঁপছে। হ্যাঁ, আমিও কাঁপছি বটে।

খাটের ওপর আসন পিড়ি হয়ে ইস্ট দেবতার নাম স্মরণ করছি। মাথার ওপর ফ্যানটা প্রলয়নৃত্য শুরু করেছে। আমি হতোবুদ্ধি। ৪ জানুয়ারির ভূমিকম্পটার কথা বলছি।

ঐ মুহূর্তে আমার কী করা উচিত ছিল? ফ্ল্যাটে আমি ছিলাম একা। আমার উচিত ছিল দ্রুত খাটের তলায় ঢুকে যাওয়া। কিন্তু সেটি আমি করতে পারিনি। কারণ আমার বুদ্ধি লোপ পেয়েছিল। ভূমিকম্পের মতো দুর্যোগে আমাদের যা মনে রাখতে হবে তার মধ্যে প্রধান হলো- বিচার বুদ্ধি লোপ পাওয়া চলবে না।

পৃথিবীর ওপর অত্যাচার তো আমরা কম করছি না। পৃথিবী তো বদলা নিতে চাইবে। পৃথিবীর ওপর অত্যাচারটা আমাদের কমাতে হবে।

ভূমিকম্পকে আমরা বন্ধ করতে পারব না। পৃথিবী তার নিজ অভ্যন্তরে নিজস্ব ক্রিয়াকলাপ চালাতেই পারে, তবে আমাদের কাজ হলো তাকে এ ব্যাপারে উৎসাহিত না করা। সে উৎসাহিত হয় এমন কর্ম না করা।

ভূমিকম্পের আগাম সতর্ক বার্তা তো পাব না। মনে করতে হবে চার তারিখে একটা সতর্কবার্তা পেয়ে গেছি। সে মতো প্রস্তুত থাকতে হবে, যেন একটু পরই ভূমিকম্প হবে। কী রকম সে প্রস্তুতি?

ঘরে খাটের নিচে কিংবা দরজার পাশে শাবল, গাইতি, ল্যাম্পযুক্ত হ্যালমেট রাখতে হবে। ঘরে বড়সড় মজবুত টেবিল রাখতে হবে। যাতে বিপদের সময় এর তলায় ঢুকে পড়তে পারি। দালান ভেঙ্গে পড়লে যেন শাবল গাইতি দিয়ে ভাঙ্গা দেয়ালের খ- সরিয়ে বেরিয়ে আসতে পারি এ ধরনের সকল নির্দেশনা আছে তার সবই কাজে লাগাতে হবে।

সচেতন হওয়াই হবে সবচেয়ে বড় পূর্ব প্রস্তুতি। এক্ষেত্রে জনসচেতনতার জন্য সরকার ও গণমাধ্যমকে বিশেষ উদ্যোগ নিতে হবে। হঠাৎ ভূমিকম্প হলেই সবাই নড়চড়ে বসল আর চেতনা জেগে উঠল। তারপর আবার যেইকে সেই তা হলে চলবে না। প্রতিদিন, প্রতিক্ষণ সরকার ও গণমাধ্যমকে জনসচেতনার মধ্যে থাকতে হবে। নিয়মনীতি মোতাবেক দালান কোঠা তৈরির অনুমোদন দেয়ার ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কঠোর নীতি মেনে চলতে হবে। ভূমিকম্প ঝুঁকির মধ্যে আছে, এমন এলাকা, যেমন- দিনাজপুর, রংপুর, টাঙ্গাইল, ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার তথা সমগ্র দেশের মানুষ হিসেবে আমরা সচেতন হবো এবং এই দুর্যোগ মোকাবেলা করব এবং সুন্দরভাবে বেঁচে থাকব এই কাম্য। নরসিংদী থেকে

শীর্ষ সংবাদ:
ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত        
//--BID Records