শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তরুণদের সুযোগ দেখছেন ধোনি

তরুণদের সুযোগ দেখছেন ধোনি
  • অস্ট্রেলিয়া-ভারত সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন অস্ট্রেলিয়া সফর তরুণদের জন্য বড় এক সুযোগ হিসেবে দেখছেন ভারতের রঙিন পোশাকের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বড় দলের বিপক্ষে নবীনদের সক্ষমতা প্রমাণের চ্যালেঞ্জ কাজে লাগবে বলেও মনে করেন দেশটির বিশ্বজয়ী সেনাপতি। অস্ট্রেলিয়ায় সাবেক চ্যাম্পিয়ন ভারত পাঁচটি ওয়ানডে ও তিন ম্যাচের টি২০ সিরিজ খেলবে। পার্থে ১২ জানুয়ারি প্রথম ওয়ানডে দিয়ে শুরু ময়দানী লড়াই। গত বছরের শুরুতে ত্রিদেশীয় সিরিজ এবং বিশ্বকাপের পর মূলত এক বছরের ব্যবধানে ফের অস্ট্রেলিয়ায় উড়ে যাচ্ছে ক্রিকেটের বড় মোড়ল ভারত। দেশ ছাড়ার আগে সংবাদ মাধ্যমকে তারুণ্যের এই সম্ভবানার কথা জানান ধোনি।

কঠিন পরীক্ষার এই সফরে ভারতের ওয়ানডে দলে আছেন গুরকিরাত সিং, ঋষি ধাওয়ান এবং মানিষ পান্ডের মতো তরুণ খেলোয়াড়। টি২০তে দেখা যাবে হার্দিক পান্ডের মতো নতুন মুখ। অস্ট্রেলীয়াগামী বিমানে চড়ার আগে স্থানীয় সংবাদ মাধ্যমকে ধোনি বলেন ‘বিশ্ব পর্যায়ে নিজেদের জাত চেনানো এবং মেধা প্রমাণে দলের তরুণ খেলোয়াড়দের জন্য আসন্ন সফরটি বড় এক প্ল্যাটফর্ম বলে আমি মনে করি। ছেলেরা ঘরোয়া মৌসুমে ভাল করেছে এবং আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের প্রতিষ্ঠিত করতে এই সিরিজটা তাদের জন্য দারুণ এক সুযোগ।’ তিনি আরও যোগ করেন, ‘কতিপয় খেলোয়াড় আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাবে এবং তারা ঠিক কেমন অবস্থায় আছে, এটি তাদের সেটি বুঝতে সহায়ক ভূমিকা রাখবে।’ টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর অলরাউন্ডার রবিচন্দ্রন আশ্বিনের ভূয়সী প্রশংসা করেন ধোনি। টি২০ বিশ্বকাপে সে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলেও মনে করেন অধিনায়ক।

অস্ট্রেলিয়ার মাটিতে সংক্ষিপ্ত ভার্সনের দুটি সিরিজ একটি বড় সুযোগ বলেও মনে করছেন ৩৪ বছর বয়সী ধোনি। ২০১১ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের অধিনায়ক বলেন, ‘তিন ম্যাচের টি২০ সিরিজটি থাকায় খুবই ভাল হয়েছে। দ্বিপাক্ষিক সিরিজে আমরা সাধারণত একটি অথবা সর্বোচ্চ দুটি টি২০ ম্যাচ খেলে থাকি। কিন্তু এবার তিন ম্যাচ থাকায় টি২০ বিশ্বকাপের আগে আমরা বিভিন্ন খেলোয়াড়কে বাজিয়ে দেখতে পারব। আমি মনে করছি, খেলোয়াড়দের ভাল অবস্থায় ফিরতে এটি সহায়ক হবে।’ ব্যক্তি ধোনির জন্য চাপটা কম নয়। ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার কাছে টি২০ ও ওয়ানডে দুটি সিরিজেই হারে ভারত। তার নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠে। অনেকের মতে, তাঁকে সরিয়ে টেস্টের পাশাপাশি ওয়ানডে ও টি২০র দায়িত্বও বিরাট কোহলিকে দেয়া উচিত। যদিও ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই) পরিষ্কার জানিয়ে দিয়েছে, টি২০ বিশ্বকাপে ধোনিই অধিনায়ক থাকছেন। কেউ কেউ মনে করছেন টি২০ বিশ্বকাপ খেলেই হয়ত সকল ধরনের ক্রিকেট থেকে বিদায় নেবেন বিশ্বজয়ী এই অধিনায়ক। অবসর প্রসঙ্গে ধোনি বলেন, ‘সঠিক সময়ে’ তিনি এ বিষয়ে চিন্তা করবেন। মূলত ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায়ের পরও তাঁকে এমন প্রশ্নের সম্মুখীন হতে হয়েছিল।

গত এক বছরে ব্যাট হাতে ধোনির পারফর্মেন্সও ছিল প্রশ্নবিদ্ধ। ভারতে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপের পর ধোনি অবসর নিতে পারেন বলে যে গুঞ্জন রয়েছে সে প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি এমন একজন ব্যক্তি যে, বর্তমান নিয়েই বাঁচি এবং এই মুহূর্তে আমার নজর কেবল অস্ট্রেলিয়া সফর ও টি২০ বিশ্বকাপে। সঠিক সময়ে আমি এ বিষয়ে চিন্ত করব।’

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         আগামী সপ্তাহে দেশে আনা হবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়