বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উইলিয়ামসন-চান্দিমালের টি২০ চ্যালেঞ্জ

  • নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টি২০ আজ। সফরে লঙ্কানদের অবস্থা খুবই নাজুক। প্রথমে দুই টেস্টে ‘হোয়াইটওয়াশ’ হওয়ার পর স্বাগতিকদের কাছে এ্যাঞ্জেলো ম্যাথুসের দল পাঁচ ওয়ানডের সিরিজে হারে ৩-১ ব্যবধানে। সাফল্য বলতে একমাত্র ওয়ানডের জয়। টি২০ সিরিজে চ্যালেঞ্জটা তাই অতিথিদের জন্য একটু বেশিই, যেখানে নেতৃত্বে দীনেশ চান্দিমাল। অন্যদিকে টেস্ট-ওয়ানডেতে উড়লেও কেন উইলিয়ামসনের নেতৃত্বে কিউইরা সাফল্য ধরে রাখতে পারে কিনা, সেটিও দেখার বিষয়। সর্বোপরি টি২০ বিশ্বকাপ সামনে রেখে সিরিজে জয় চাইছে দু-দলই। বে ওভালের মাউন্ট মাউনগানিউয়ে খেলা শুরু বাংলাদেশ সময় সকাল আটটায়। অকল্যান্ডের ইডেন পার্কে দ্বিতীয় ও শেষ ম্যাচ রবিবার।

চান্দিমালের জন্য চ্যালেঞ্জটা দুটি কারণে বেশি। প্রথমত সফরে যাচ্ছেতাই অবস্থা তার দল শ্রীলঙ্কার। টি২০ বিশ্বকাপের দুই মাস আগে বর্তমান চ্যাম্পিয়নদের সেখান থেকে বেরিয়ে আসতে হবে। দ্বিতীয়ত, নেতৃত্ব। ম্যাথুসের পর তাঁকেই ভাবা হয় দলটির পরবর্তী কা-ারি। সে লক্ষ্যে দুই বছর আগেই চান্দিমালের হাতে টি২০র দায়িত্ব তুলে দেয়া হয়েছিল। কিন্তু নেতৃত্বের চাপে ব্যাটের ছন্দ হারিয়ে ফেলেন দ্বীপদেশটির অন্যতম প্রতিভাবান এই উইলোবাজ। বাংলাদেশে গত টি২০ বিশ্বকাপটা শ্রীলঙ্কা শুরু করেছিল তারই নেতৃত্বে, কিন্তু শেষ পর্যন্ত একাদশ থেকে বাদ পড়েন! দায়িত্ব দেয়া হয় লাসিথ মালিঙ্গার হাতে, যিনি দলকে চ্যাম্পিয়ন করেন। এবার তুখোড় এই পেসার ইনজুরিতে থাকায় ফের নিজেকে প্রমাণের সুযোগ পাচ্ছেন চান্দিমাল। ব্যাটিংয়ে বড় ভরসাও তিনিই। নিউজিল্যান্ডে এখনও নামের প্রতি সুবিচার করতে না পারলেও ঘরের মাটিতে টেস্টে দুরন্ত ব্যাটিংশৈলী দিয়ে ফের নির্বাচকদের আস্থা অর্জন করেন ২৬ বছর বয়সী উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

ব্যাটিংয়ে ভরসা হিসেবে চান্দিমাল পাচ্ছেন তিলকারতেœ দিলশান ও ম্যাথুসকে। ১৫৯০ রান নিয়ে টি২০ ইতিহাসে দ্বিতীয়সেরা রান সংগ্রাহক দিলশান। আছেন প্রতিভান ধানুস্কা গুনাতিলকে, মিলিন্দা শ্রীবর্ধনে ও দুই ধুরন্ধর অলরাউন্ডার থিসারা পেরেরা ও নুয়ান কুলাসেকারা। দল হিসেবে নিউজিল্যান্ড কেমন, সেটি নতুন করে বলার অপেক্ষা রাখে না। প্রতিটি ভার্সনে দারুণ ক্রিকেট খেলছে ব্ল্যাক-ক্যাপসরা। প্রথমবারের মতো উঠেছে ওয়ানডে বিশ্বকাপে ফাইনালে। তবে এই সিরিজে আলোচিত ব্রেন্ডন ম্যাককুলামের না থাকা। আগাম অবসরের ঘোষণা দেয়ায় টি২০ দলে নেই মারকাটারি এই উইলোবাজ। তাতে কী? উইলিয়ামসন নিজেই সেরা পারফর্মার। আছেন ওয়ানডে সিরিজে আকাশে ওড়া ওপেনার মার্টিন গাপটিল, অভিজ্ঞ রস টেইলর, লুক রনকি এবং ইনজুরি কাটিয়ে দীর্ঘ সময় পর ফিরে আসা অলরাউন্ডার কোরি এ্যান্ডারসন।

এ্যান্ডারসনের দিকে বাড়তি দৃষ্টি থাকবে। এবি ডি ভিলিয়ার্সের আগে যিনি ছিলেন ওয়ানডের দ্রুততম সেঞ্চুরির মালিক। টি২০ বিশ্বকাপ সামনে রেখে তার সামনে নতুন করে নিজেকে প্রমাণের তাড়া থাকবে। তবে ব্যাটিংয়ে লড়াইটা হবে মূলত উইলিয়ামসন-গাপটিল ‘বনাম’ চান্দিমাল-দিলশানদের মধ্যে। বোলিংয়েও দারুণ ব্যালান্সড স্বাগতিক কিউইরা। বিশেষ করে পেস আক্রমণে ভয়ঙ্কর এ্যাডাম মিলনে, টিম সাউদির সঙ্গে আছেন পঞ্চম ওয়ানডে জয়ের নায়ক এ্যাডাম মিলনে। যদিও ইনজুরির জন্য স্বাগতিকরা পাচ্ছে না টিম সাউদিকে। টি২০তে আইসিসি র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল ‘চ্যাম্পিয়ন’ শ্রীলঙ্কা। কিন্তু ২০১৪ বিশ্বকাপের পর ছোট ভার্সনে নিজেদের শেষ পাঁচ ম্যাচের তিনটিতেই হেরেছে তারা! নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩ টি২০র ৬টিতে জিতে মুখোমুখি লড়াইয়ে আবার এগিয়ে লঙ্কানরা।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক