শনিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইংরেজী নববর্ষে উপহার সামগ্রীর বিক্রি বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ কড়া নাড়ছে আরও একটি নববর্ষ। ইংরেজী এই নতুন বর্ষবরণকে কেন্দ্র করে অনেকটাই বেড়ে গেছে কার্ড, ক্যালেন্ডার, নোটবুকের মতো উপহার সামগ্রীর বিক্রি। ব্যবসায়ীরা বলছেন, কর্পোরেট পর্যায়ে এসবের ব্যবহার বাড়লেও, প্রযুক্তির বিকাশের সঙ্গে অনেকটাই কমেছে ব্যক্তিপর্যায়ে কার্ডবিনিময়ের রেওয়াজ।

প্রিয়জনকে উপহার দেয়া কিংবা কর্পোরেট সম্পর্ক জোরদারে, নতুন বছরের শুভেচ্ছা বিনিময়ের রেওয়াজ বেশ পুরনো। আর এজন্য ভোক্তা-পছন্দের শীর্ষে থাকে নিউইয়ার কার্ড, ডায়েরি, ক্যালেন্ডার আর নোটবুকের মতো উপহার সামগ্রী। প্রতিবারই বাড়তি চাহিদা নিয়ে পুরনো এই চলটিই বছরের শেষে আসে নতুন করে। তাই এ সময়ে, শুভেচ্ছা বার্তা পৌঁছে দেয়া এসব সামগ্রী তৈরিতে বেড়ে যায় ছাপাখানার ব্যস্ততা। ভার্চুয়াল শুভেচ্ছা জানানোর এই যুগে কার্ড-ক্যালেন্ডারের দোকানে এখন আর তেমনটা চোখে পড়ে না তরুণ প্রজন্মকে। তবে বিভিন্ন মৌসুমে এখনও বেশ চাঙ্গা হয়ে ওঠে এ ধরনের ব্যবসা। ব্যবসায়ীরা জানালেন, মৌসুমগুলোতে দ্বিগুণ হয়ে যায় এসব শুভেচ্ছা উপকরণের বিক্রি। পছন্দমতো একটি ওয়াল ক্যালেন্ডারের দাম পড়বে ২৫ থেকে ১৫০ টাকা, ডেস্ক ক্যালেন্ডার ৬০ থেকে ৮০ টাকা আর ডায়েরির দাম ১২০ থেকে এক হাজার টাকা পর্যন্ত।

আজাদ প্রোডাক্টসের পরিচালক জিয়াউর রহমান আজাদ বলেন, ‘এখন আর পার্সোনাল গ্রিটিংস কার্ডের চাহিদা আগের মতো নেই। কিন্তু কর্পোরেট গ্রিটিংস কার্ডের প্রচলন রয়েছে এখনও। অক্টোবর থেকে জানুয়ারি এই চার মাস আমাদের ব্যবসায় খুব চাপ থাকে।’ এসব উপহারসামগ্রী তৈরিতে রং আর আকার বৈচিত্র্যে প্রাধান্য দেয়া হচ্ছে ভোক্তার রুচিকে।

শীর্ষ সংবাদ:
২০ লাখ ডোজ করোনা ভেইরাসের ভ্যাকসিন প্রস্তুত ॥ ট্রাম্প         ঢাকাতেই সাড়ে ৭ লাখের বেশি করোনা ভাইরাসে আক্রান্ত ॥ ইকোনমিস্ট         লন্ডনে আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইট         ফ্রান্সের অভিযানে আল কায়েদার উত্তর আফ্রিকা প্রধান নিহত         ব্লাড ক্যান্সারের ওষুধ সারাবে করোনা ভাইরাস?         করোনা ভাইরাসে ব্রাজিলে প্রতি মিনিটেই মারা যাচ্ছেন একজন         মেক্সিকোতে মাস্ক না পরায় পিটিয়ে হত্যা!         যুক্তরাজ্যের গবেষণায় উঠে এল ভারতের ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যর্থতা         হাঁটু গেড়ে মাটিতে বসে বিক্ষোভে সমর্থন জাস্টিন ট্রুডোর         দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব         সংক্রমণের ভয়ে ঢাকা চিড়িয়াখানা শীঘ্র চালু হচ্ছে না         স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার         ডিজিটাল বাংলাদেশের অনন্য স্বীকৃতি জাতিসংঘের         ১৬ দিনেই করোনায় আক্রান্ত ৩৪ হাজার         করোনায় মৃতের সংখ্যা ৮শ’ ছাড়াল         ভারতে একদিনে ১০ হাজার করোনা আক্রান্ত         লকডাউনে ১৪৯ সড়ক দুর্ঘটনায় ১৬৮ জন নিহত         বজ্রপাতে টাঙ্গাইল পাবনা ও নওগাঁয় ৯ জনের মৃত্যু         কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবে না ॥ গবেষণা         লিবিয়া ট্র্যাজেডি ॥ ১৬ জনকে আসামি করে পল্টন থানায় মামলা        
//--BID Records