মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একটি গোষ্ঠী দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে লিপ্ত ॥ আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, দেশের প্রতিটি নাগরিকের মানবাধিকার রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ সরকার। সংবিধান নাগরিকের মৌলিক অধিকারকে সুরক্ষা দিয়েছে। তাই মানবাধিকার লঙ্ঘনকারী যেই হোক, সরকার কঠোর হাতে তাদের দমন করবে। দেশের মানবাধিকার পরিস্থিতি উন্নয়নে রবিবার সকালে সিরডাপ মিলনায়তনে জাতীয় মানবাধিকার কমিশনের দু’দিনব্যাপী সেমিনারের উদ্বোধনী আলোচনায় এসব কথা বলেন তিনি।

নির্দিষ্ট সময় পর পর দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনার (ইউপিআর) একটি খসড়া প্রতিবেদন তৈরি করে জাতীয় মানবাধিকার কমিশন। দ্বিতীয় পর্যায়ের ‘ইউনিভার্সেল পিরিয়ডিক রিভিউ- ইউপিআর’ প্রণয়ন উপলক্ষে দু’দিনব্যাপী সেমিনারের আয়োজন করেছে জাতীয় এ সংস্থাটি। দেশে মানবাধিকার পরিস্থিতির উন্নতি হয়েছে দাবি করে সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী বলেন, দেশে আইনের শাসন আজ প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু একটি গোষ্ঠী দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে লিপ্ত। এরাই এক সময় এ দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে অস্বীকার করেছে।

দেশী-বিদেশী নানা চাপের মধ্যেও সরকার মানবতাবিরোধী অপরাধীদের ফাঁসির রায় কার্যকর করেছে। এ বিচার আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের মানুষের মানবাধিকারকে প্রতিষ্ঠিত করেছে বলেও মন্তব্য করেন মন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। সভাপতির বক্তব্যে তিনি বলেন, মানুষের চাওয়া-পাওয়া, আশা-আকাক্সক্ষার কথা তুলে ধরতেই আমাদের এ আয়োজন। আজ এমন একটি মাসে আমরা এ আয়োজন করেছি, যে মাসে আমরা আমাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রতিষ্ঠা করেছিলাম। গুম, খুন, বিচারবহির্ভূত হত্যাকা-ের কথা তুলে ধরে তিনি বলেন, দেশ নাগরিক-রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে চ্যালেঞ্জের মুখে রয়েছে। এ চ্যালেঞ্জ থেকে পিছু হটার কোন সুযোগ নেই। অপরাধ-অপরাধীর কাছ থেকে নাগরিককে সুরক্ষা দেয়ার দায়িত্ব রাষ্ট্রের। রাষ্ট্রের এ দায়িত্ব পালন করে সরকার। ফলে মানবাধিকার প্রতিষ্ঠায় সরকারকে কঠোর এবং সহনশীল দুটোই হতে হবে।

শীর্ষ সংবাদ:
রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ