বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগানিস্তান-ভারত-পাকিস্তানে-শক্তিশালী ভূমিকম্প

আফগানিস্তান-ভারত-পাকিস্তানে-শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক ॥ ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের বিস্তৃত এলাকাজুড়ে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। যা প্রায় ৪৫ সেকেন্ড স্থায় হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৭। তবে, এই ভূমিকম্পে কোনো হতাহতের খবর এখনও পাওয়া যায়নি।

সোমবার স্থানীয় সময় বিকাল ৩টা ৯ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যম এপি‘র।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) জানায়, শক্তিশালী এ ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের উত্তরাঞ্চলের ফয়জাবাদ শহর থেকে ৭৩ কিলোমিটার উত্তরে ভূপৃষ্ঠের ২১৩ কিলোমিটার গভীরে। ওই এলাকার কাছেই তাজিকিস্তান ও চীনের সীমান্ত।

এদিকে ভারতীয় আবহাওয়া বিভাগের ভূকম্পতত্ত্ব পরিচালক ভিনেট গালত জানান, শক্তিশালী এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৭। এর কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চল।

পাকিস্তানের আবহাওয়া বিভাগের কমৃকর্তা জাহিদ রফিক জানান, এই ভূমিকম্প গোটা দেশে অনুভূত হয়। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনও জানায়, শক্তিশালী এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৭।

এপি জানায়, ভূমিকম্পে আফগানিস্তানের রাজধানী কাবুল, ভারতের রাজধানী নয়াদিল্লি আর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদও কেঁপে উঠে।

ভূমিকম্পে ভারতের কাশ্মীর, পাকিস্তানের ইসলামাবাদ, লাহোর ও আফগানিস্তানের কাবুল এবং এতদসংলগ্ন এলাকায় মোবাইল-ফোন ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বন্ধ হয়ে যায় দিল্লির মেট্রোরেল সার্ভিস। আতঙ্কে কর্মস্থল ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে দিল্লি ও ভারতের উত্তরাঞ্চলীয় শহরের লোকজন। অনেক লোককে ভয়ে কোরআন তেলাওয়াত করতে দেখা যায়।

এর আগে, ২০০৫ সালে পাকিস্তানে ৭ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ওই ভূমিকম্পে প্রায় ৮০ হাজার লোকের মৃত্যু হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০৮৩৬০৪০
আক্রান্ত
২৬৯১১৫
সুস্থ
১৩৭২৮৯৮৩
সুস্থ
১৫৪৮৭১
শীর্ষ সংবাদ:
শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         শিগগিরই ভারতের ভিসা চালুর চেষ্টা হচ্ছে জানালেন রীভা গাঙ্গুলি         সাবরিনা-আরিফুলদের বিরুদ্ধে অভিযোগ গঠন পেছালো         করোনা রোগীর সংখ্যায় এখনও শীর্ষ আটে বাংলাদেশ         এক দশকে তিন হাজার মানুষ বিচারবহির্ভূত হত্যাকান্ডের শিকার ॥ ফখরুল        
//--BID Records