শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগানিস্তান-ভারত-পাকিস্তানে-শক্তিশালী ভূমিকম্প

আফগানিস্তান-ভারত-পাকিস্তানে-শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক ॥ ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের বিস্তৃত এলাকাজুড়ে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। যা প্রায় ৪৫ সেকেন্ড স্থায় হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৭। তবে, এই ভূমিকম্পে কোনো হতাহতের খবর এখনও পাওয়া যায়নি।

সোমবার স্থানীয় সময় বিকাল ৩টা ৯ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যম এপি‘র।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) জানায়, শক্তিশালী এ ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের উত্তরাঞ্চলের ফয়জাবাদ শহর থেকে ৭৩ কিলোমিটার উত্তরে ভূপৃষ্ঠের ২১৩ কিলোমিটার গভীরে। ওই এলাকার কাছেই তাজিকিস্তান ও চীনের সীমান্ত।

এদিকে ভারতীয় আবহাওয়া বিভাগের ভূকম্পতত্ত্ব পরিচালক ভিনেট গালত জানান, শক্তিশালী এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৭। এর কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চল।

পাকিস্তানের আবহাওয়া বিভাগের কমৃকর্তা জাহিদ রফিক জানান, এই ভূমিকম্প গোটা দেশে অনুভূত হয়। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনও জানায়, শক্তিশালী এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৭।

এপি জানায়, ভূমিকম্পে আফগানিস্তানের রাজধানী কাবুল, ভারতের রাজধানী নয়াদিল্লি আর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদও কেঁপে উঠে।

ভূমিকম্পে ভারতের কাশ্মীর, পাকিস্তানের ইসলামাবাদ, লাহোর ও আফগানিস্তানের কাবুল এবং এতদসংলগ্ন এলাকায় মোবাইল-ফোন ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বন্ধ হয়ে যায় দিল্লির মেট্রোরেল সার্ভিস। আতঙ্কে কর্মস্থল ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে দিল্লি ও ভারতের উত্তরাঞ্চলীয় শহরের লোকজন। অনেক লোককে ভয়ে কোরআন তেলাওয়াত করতে দেখা যায়।

এর আগে, ২০০৫ সালে পাকিস্তানে ৭ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ওই ভূমিকম্পে প্রায় ৮০ হাজার লোকের মৃত্যু হয়।

শীর্ষ সংবাদ:
দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত         সাবেক উপদেষ্টা রজার স্টোনের সাজা মওকুফ করলেন ট্রাম্প         করোনা ভাইরাসে উন্নয়নশীল দেশগুলোকে মানবিক হওয়ার আহ্বান         যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         সাহেদরাই আওয়ামী শাসনের নমুনা ॥ রিজভী         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনা কেড়ে নিল আরডিএ মহাপরিচালকের প্রাণ         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস        
//--BID Records