বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হুমায়ূন আহমেদের ‘দেবী’ নাটকের শততম মঞ্চায়ন

সংস্কৃতি ডেস্ক ॥ নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদের ‘মিসির আলি’ সিরিজের প্রথম বই ‘দেবী’ প্রকাশের পর থেকেই পাঠকপ্রিয়তা পেতে থাকে। জনপ্রিয়তার সুবাদে উপন্যাসটি অবলম্বনে নাটক তৈরি করেছে ঢাকার দল বহুবচন। মঞ্চেও এসেছে সাফল্য। ফলে অল্প সময়ের ব্যবধানে ‘দেবী’ চলে এসেছে শততম প্রদর্শনীর দ্বারপ্রান্তে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে আগামী ৩০ অক্টোবর সন্ধ্যা ৭টায় ‘দেবী’ নাটকের ১০০তম মঞ্চায়ন হবে। দেবী উপন্যাসের নাট্যরূপ দিয়েছেন ইকবাল হোসেন। নির্দেশনায় আরহাম আলো। নাটকের প্রযোজনা অধিকর্তা তৌহিদুর রহমান। ‘দেবী’ নাটকের গল্প শুরু হয় এক মাঝরাতের বর্ণনা থেকে। রানু কিছু অস্বাভাবিক অস্তিত্বের উপস্থিতি টের পেতে থাকে, যার বাস এই মর্ত্যে নয়। অন্য কোন ভুবনে। রানুর স্বামী আনিস বিষয়টি নিয়ে বিচলিত। রানুর এই অস্বাভাবিকতাকে অসুস্থতা ধরে নিয়ে আনিস সমস্যা সমাধানের জন্য মিসির আলির শরণাপন্ন হন। আনিস সাহেব ঘটনাটি মিসির আলির কাছে জানান। মিসির আলি আগ্রহী হয়ে ওঠে। প্রসঙ্গত নব্বই দশকে জনপ্রিয় উপন্যাস ‘দেবী’ মঞ্চায়নের জন্য দলের কর্মীরা হুমায়ূন আহমেদের অনুমতি নিতে গেলে তিনি উদারভাবে সম্মতি দেন এবং বলেন, আমার নাটক লেখার অনুপ্রেরণা তো বহুবচন। আমার যে কোন নাটক আপনারা নাট্যরূপ দিয়ে মঞ্চস্থ করতে পারেন। আপনাদের প্রতি আমার আন্তরিক বিশ্বাস আছে। দলের মোঃ ইকাবল হোসেন, দেবী উপন্যাসটির নাট্যরূপ দেন। নাটকটি ১৯৯৪ সালে প্রথম মঞ্চায়ন হয়।

সাংস্কৃতিক আন্দোলনের আহ্বান উদীচীর

স্টাফ রিপোর্টার ॥ সাংস্কৃতিক আন্দোলনের কর্মসূচী হাতে নিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদ। সম্প্রতি অনুষ্ঠিত সংসদের বার্ষিক সাধারণ সভায় এ ঘোষণা দেন সংসদের কর্মকর্তারা। শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা ভবনের মহড়া কক্ষে উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি শংকর সাওজাল। সাধারণ সম্পাদকের প্রতিবেদন উপস্থাপন করেন ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান ইকবাল। সাংগঠনিক প্রস্তাব উপস্থাপন করেন ঢাকা মহানগর সংসদের সংগঠন বিষয়ক সম্পাদক রিপন আচার্য শিশির এবং সাধারণ প্রস্তাব পেশ করেন সহ-সাধারণ সম্পাদক কংকন নাগ। বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার ও সহসাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন। পুরো সভাটি সঞ্চালনা করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সাধারণ সম্পাদক সুরাইয়া পারভীন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ