শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় পরিচয়পত্র যাচাই ফি কমানোর আহ্বান গবর্নরের

  • ইসির সঙ্গে দুই ব্যাংকের চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতীয় পরিচয় পত্র যাচাইয়ের ফি কমাতে নির্বাচন কমিশনকে (ইসি) আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। নির্বাচন কমিশনের সঙ্গে দুটি বেসরকারী ব্যাংকের জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত তথ্য-উপাত্ত যাচাইকরণ বিষয়ক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। এই চুক্তির আওতায় মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী ব্র্যাক ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংক নিয়মিতভাবে তাদের বিদ্যমান ও নতুন গ্রাহকদের পরিচয় পত্র যাচাই করতে পারবে। এতে নতুন গ্রাহকদের কেওয়াইসি নিতে সময়ের সাশ্রয় হবে। নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ওয়ার্ল্ড ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মি. ইউহানেস জাট।

ড. আতিউর রহমান বলেন, জাতীয় পরিচয় পত্র যাচাইয়ের প্রতিটি ক্ষেত্রে নির্বাচন কমিশন দুই টাকা ফি নিয়ে থাকে। কিন্তু আজকের চুক্তির পর থেকে ব্যাংকের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র যাচাইয়ের সংখ্যা ব্যাপকভাবে বাড়বে। ফলে এ ধরনের যাচাইয়ে ব্যাংকের ব্যয় বাড়বে। ব্যাংকগুলো যাতে আরও সাশ্রয়ী হারে জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারে সে জন্য ফি কমানোর বিষয়টি বিবেচনায় নিতে নির্বাচন কমিশনকে আহ্বান জানান গবর্নর।

ব্যাংকিং খাত নিয়ে তিনি বলেন, গত কয়েক বছরের মধ্যে আমরা বাংলাদেশ ব্যাংককে একটি আধুনিক তথ্যপ্রযুক্তি নির্ভর কেন্দ্রীয় ব্যাংকে রূপান্তর করেছি। একইসঙ্গে ব্যাংকিং খাতকেও ডিজিটাইজড করতে গ্রহণ করেছি নানা উদ্যোগ। অল্প সময়ের মধ্যে সিআইবি অনলাইন সেবা, অটোমেটেড ক্লিয়ারিং হাউজ প্রতিষ্ঠা, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক স্থাপন, ন্যাশনাল পেমেন্ট সুইচ, ইন্টিগ্রেটেড সুপারভিশন সিস্টেম, রিয়্যাল টাইম ফরেন এক্সচেঞ্জ ট্রানজেকশন মনিটরিং সিস্টেম, এন্টারপ্রাইজ ডাটা ওয়্যারহাউস, ইআরপি ও কোর ব্যাংকিং সলিউশনের মতো তথ্যপ্রযুক্তিগত উদ্যোগ ব্যাংকিং খাতকে বদলে দিয়েছে। তিনি জানান, আগামী ২০১৬ সালের মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলো সকল শাখা কোর ব্যাংকিং সলিউশনের আওতায় আসবে। তখন দেশের ব্যাংকিং খাত সম্পূর্ণরূপে ডিজিটাইজডের স্বীকৃতি লাভ করবে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়