বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডব্লিউটিওর গ্লোবাল রিভিউ বৈঠকের এজেন্ডা ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থার সদর দফতরে আগামী ৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য পঞ্চম গ্লোবাল রিভিউ বৈঠকের এজেন্ডা ঘোষণা করেছে।

ডব্লিউটিওর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছরের ‘ইনক্লুসিভ টেকসই প্রবৃদ্ধির জন্য বাণিজ্য ব্যয় কমানো’ শীর্ষক ইভেন্টে আঞ্চলিক এবং গ্লোবাল ভ্যালু চেইনে যোগাযোগ স্থাপনে উন্নয়নশীল দেশসমূহে প্রতিযোগিতা ও তাদের সক্ষমতা বিবেচনায় নিয়ে বাণিজ্য খরচ কমিয়ে আনার বিষয়টি অধিক গুরুত্ব পাবে।

বৈঠকে উন্নত এবং উন্নয়নশীল দেশসমূহের ত্রিশজনের অধিক মন্ত্রী, ২৫টি আন্তর্জাতিক সংস্থা ও আঞ্চলিক সংগঠনগুলোর প্রধানগণ, বেসরকারি কোম্পানির ও সমিতির প্রতিনিধিগণ এবং বাণিজ্য ও উন্নয়ন বিশেষজ্ঞগণ যোগ দেন।

বৈঠকে অংশগ্রহণকারীগণ চ্যালেঞ্জ মোকাবেলা উন্নয়নশীল দেশসমূহ এবং স্বল্পোন্নত দেশসমূহে কিভাবে সহায়তা করা যায় এসব বিষয় নিয়ে আলোচনা করবেন। এ ছাড়া রিভিউতে একটি জয়েন্ট ওইসিডি-ডব্লিউটিও প্রকাশনার উদ্বোধন করা হবে। এতে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং অনেক উন্নয়নশীল দেশের উন্নয়নে কিভাবে বাণিজ্য ব্যয় কমানো যাবে তার বিশ্লেষণ রয়েছে। প্রকাশনায় ব্যবসায়ী, উন্নয়নশীল দেশসমূহের সরকার, আঞ্চলিক সংস্থা, দাতাগণ, উন্নয়নশীল দেশের অংশীদার, আঞ্চলিক অর্থনৈতিক কমিউনিটিস এবং শতাধিক দেশের একাডেমিয়ার জমাকৃত দু’শতাধিক জবাবের বিশ্লেষণ রয়েছে।

তিন দিনের এই ইভেন্টে অন্যান্য প্রকাশনা ও প্রতিবেদন প্রকাশ করা হবে। এতে ১৮ প্লেনারি সেশন ও ২৮ সাইড ইভেন্ট রয়েছে। ইভেন্টসমূহের মধ্যে সাউথ সাউথ কো-অপারেশন, শীর্ষক এক রাউন্ড টেবিল বৈঠকও অনুষ্ঠিত হবে।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা