বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইপিএল ॥ সহজ জয়ে শেষ চারে চেন্নাই

স্পোর্টস রিপোর্টার ॥ গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সবার আগে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) শেষ চার নিশ্চিত করেছে চেন্নাই সুপার কিংস। শনিবার দিনের প্রথম খেলায় ঘড়ের মাঠ চন্ডিগড়ে ৭ উইকেটে ১৩০ রানে থেমে যায় টস জিতে ব্যাটিং নেয়া পাঞ্জাব। জবাবে ফ্যাফ ডুপ্লেসি ও সুরেশ রায়নার ঝড়ো ব্যাটিংয়ে ১৬.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় চেন্নাই। ৪১ বলে ৫ চার ও ১ ছক্কায় ৫৫ রান করে গুরুত্বপূর্ণ অবদান রাখেন প্রোটিয়া তারকা ডুপ্লেসিস। ৩৪ বলে ৪ চারের সাহায্যে ৪১ রানে অপরাজিত থাকেন রায়না। ১৬ বলে ২টি করে চার ও ছক্কায় ২৫ রান করে জয় নিয়ে ফেরেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। পাঞ্জাবের হয়ে ১টি করে উইকেট নেন সন্দীপ শর্মা, বোরেন হেনড্রিকস ও ঋষি ধাওয়ান।

এর আগে পাঞ্জাবকে সীমার মধ্যে আটকে রেখে চেন্নাইর জয়ের পথ তৈরি করে দেন মূলত বোলাররাই। চমৎকার বোলিং করেন পাওয়ান নেগি ও রবিচন্দন আশ্বিনরা। শুরুতে ১২ বলে ১৫ রান করে ভাল কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন ঋদ্ধিমান সাহা। পাঞ্জাব ওপেনারকে তুলে নিয়ে শুরুটা করেন নেগি। এরপর ৩১ ও ৩৩ রানে জর্জ বেইলি ও মান ভরাকে তুলে নিয়ে প্রতিপক্ষ লাইনআপের ভিত কাঁপিয়ে দেন আশিষ নেহরা ও ঈশ্বর পান্ডে। ৭ বলে ১২ রান করে উইকেটের পেছনে ধরা পড়েন অধিনায়ক বেইলি। স্থানীয় ভরার ব্যাট থেকে আসে মাত্র ৪ রান।

৬ রান করা অসি-ঝড় গ্লেন ম্যাক্সওয়েলকে যখন পরিষ্কার বোল্ড করে প্যাভিলিয়ানমুখী করেন রবীন্দ্র জাদেজা, ৫৫ রানে তখন ৫ উইকেট নেই পাঞ্জাবের! এরপর শেষ দিকের ছোট কয়েকটি প্রচেষ্টা বেইলিদের মান রক্ষার স্কোর এনে দেয়। সাত নম্বরে নামা অক্ষর প্যাটেল সর্বোচ্চ ৩২ ও আট নম্বর ব্যাটসম্যান ঋষি ধাওয়ান করেন অপরাজিত ২৫ রান। ‘কিলার মিলার’ আউট হন ব্যক্তিগত ১১ রানে। সাত-সাতজন বোলারকে দারুণভাবে ব্যবহার করেন চেন্নাই অধিনায়ক ধোনি। জয়ের ‘নায়ক’ নেগি সর্বোচ্চ ২, ঈশ্বর পান্ডে, আশিষ নেহরা, রবিচন্দ্রন আশ্বিন, রবিন্দ্র জাদেজা ও ডোয়াইন ব্রাভো প্রত্যেকে নেন ১টি করে উইকেট।

আইপিএলের নিয়ম অনুযায়ী শেষ চারে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’দলের মধ্যে হবে ‘প্রথম কোয়ালিংফাইং’ ম্যাচ। জয়ী দল সরাসরি পাবে ফাইনালের টিকেট। সুযোগ থাকবে হেরে যাওয়া দলেরও। ‘এলিমিনেটর’ জয়ী দলের (পয়েন্ট টেবিলের তৃতীয় ও চতুর্থ দলের মধ্যকার) ‘দ্বিতীয় কোয়ালিংফাইং’ খেলবে তারা।

স্কোর ॥ পাঞ্জাব ১৩০/৭ (২০ ওভার; অক্ষর ৩২, ঋষি ২৫*, ঋদ্ধিমান ১৫; নেগি ২/২৫, আশ্বিন ১/১৪, নেহরা ১/১৭), চেন্নাই ১৩৪/৩ (১৬.৫ ওভার; ডুপ্লেসিস ৫৫, রায়না ৪১*, ধোনি ২৫*; সন্দীপ ১/৯, ঋষি ১/১২, হেনড্রিকস ১/২৫)

ফল ॥ চেন্নাই ৭ উইকেটে জয়ী। ম্যাচসেরা ॥ নেগি (চেন্নাই)।

শীর্ষ সংবাদ:
শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         শিগগিরই ভারতের ভিসা চালুর চেষ্টা হচ্ছে জানালেন রীভা গাঙ্গুলি         সাবরিনা-আরিফুলদের বিরুদ্ধে অভিযোগ গঠন পেছালো         করোনা রোগীর সংখ্যায় এখনও শীর্ষ আটে বাংলাদেশ         এক দশকে তিন হাজার মানুষ বিচারবহির্ভূত হত্যাকান্ডের শিকার ॥ ফখরুল        
//--BID Records