সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়েমেনে অস্ত্রবিরতি, স্বাগত জানিয়েছে নিরাপত্তা পরিষদ

ইয়েমেনে সৌদি আরবের উদ্যোগে মানবিক কারণে অস্ত্রবিরতি মঙ্গলবার শুরু হয়েছে। ইরান সমর্থিত বিদ্রোহীদের ওপর সৌদি নেতৃত্বাধীন জোটের ২৪ ঘণ্টা ধরে ব্যাপক গোলাবর্ষণের পর এ অস্ত্রবিরতি শুরু হয়। আর একে স্বাগত জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তবে সৌদি নেতৃত্বাধীন জোট হুঁশিয়ার করেছে, শিয়া হুতি বিদ্রোহীরা অস্ত্রবিরতি লঙ্ঘন করলে পুনরায় তাদের ওপর বিমান হামলা করা হবে। গত ছয় সপ্তাহ ধরে হুতি বিদ্রোহীদের ওপর জোটের বিমান হামলা অব্যাহত ছিল। ইয়েমেনের দক্ষিণাঞ্চলের এডেন নগরীতে মঙ্গলবার গুলিবিনিময়ের শব্দ ধীরে ধীরে একেবারেই থেমে যায়। এ শহরে ইতোপূর্বে সরকারপন্থী বাহিনীর সাথে হুতি ও তাদের মিত্রদের ব্যাপক যুদ্ধ হয়েছে। ইয়েমেনের দক্ষিণাঞ্চলে লাজ ও আবইয়ান শহরও শান্ত রয়েছে। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, রাজধানী সানার কাছে মাহরিব ও ধালেহ এলাকায় নিজেদের অবস্থান সুদৃঢ় করতে সেখানে আরও সৈন্য ও রসদ পাঠিয়েছে বিদ্রোহীরা। অস্ত্রবিরতি শুরু হওয়ার পর এক ঘণ্টা অতিবাহিত হয়েছে এবং সানা এখন পর্যন্ত শান্ত রয়েছে। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রে ট্রেন লাইনচ্যুত নিহত ৫

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় মঙ্গলবার রাতে একটি ট্রেন লাইনচ্যুত হয়েছে। এতে অন্তত ৫ জনের মৃত্যু ও আরও বেশ কয়েকজন আহত হয়েছে। জরুরী বিভাগের কর্মকর্তারা জানান, ভয়াবহ এই দুর্ঘটনায় ৫৯ জন আহত হয়েছে। এদের মধ্যে ৬ জনের অবস্থা গুরুতর। দুর্ঘটনায় ট্রেনটির ইঞ্জিন বগিসহ অন্তত ৭টি বগি উল্টে যায়।

ফিলাডেলফিয়ার মেয়র মাইকেল নাটার হতাহতের সংখ্যা বেড়ে যাওয়ার ইঙ্গিত দিয়ে বলেছেন, হতাহতের এই সংখ্যা প্রাথমিক। জরুরী বিভাগের কর্মকর্তারা জানান, অধিকাংশ ক্ষতিগ্রস্ত বগি থেকে যাত্রীদের উদ্ধারে হাইড্রলিক যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছে। পেনসিলভেনিয়ার সাবেক কংগ্রেস সদস্য প্যাট্রিক মারফি ওই ট্রেনে ছিলেন। খবর এএফপি’র। দুর্ঘটনার পর যাত্রীরা ট্রেনের জানালা ভেঙ্গে বেরিয়ে আসে। খবর এএফপির।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা যাওয়া নার্সের পরিবারকে ২ লাখ টাকার সঞ্চয়পত্র দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         স্বাস্থ্যবিধি না মানলে সরকারকে আরও কঠোর হতে হবে ॥ সেতুমন্ত্রী         মশক নিয়ন্ত্রণে তৃণমূল থেকে উচ্চ পর্যায়ে পর্যন্ত ঢেলে সাজানো হবে ॥ তাপস         লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         হাঁটু গেড়ে বিক্ষোভে সংহতি জানালো নিউ ইয়র্ক-মিয়ামির পুলিশ         বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক ॥ ফখরুল         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত         ৬৭ দিন পর ঘুরল গণপরিবহনের চাকা         বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট         দূতাবাস কর্মকর্তা বহিষ্কার ॥ পাক-ভারত উত্তেজনা         এবার ভ্রমণকারীদের জন্য দরজা খুলছে জাপান         দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস         ভারত সীমান্তে শক্তিশালী অস্ত্র মজুদ করছে চীন         ইতালির চিকিৎসকের দাবি, শক্তি হারাচ্ছে করোনা         কারফিউ উপেক্ষা করে আমেরিকায় বিক্ষোভ; গ্রেফতার ১৪০০        
//--BID Records